শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ভিটামিন এ সমৃদ্ধ খাবারের তালিকায় প্রথম দিকেই রয়েছে মিষ্টি কুমড়া। ভিটামিন এ চোখের সমস্যা দূর করে, রাতকানা রোগ প্রতিরোধ করে। মজার ব্যাপার হলো মিষ্টি কুমড়া একই সাথে সবজি এবং ফল হিসেবে খাওয়া যায়। মিষ্টি কুমড়া এক ধরনের বর্ষজীবি লতানো উদ্ভিদ। এর ইংরেজি নাম Sweet gourd হলেও সারাবিশ্বে Pumpkin নামেই পরিচিত। মিষ্টি কুমড়ার বৈজ্ঞানিক নাম Cucurbita maxima।

মিষ্টি কুমড়া নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম মিষ্টি কুমড়ায় রয়েছে -

খাদ্যশক্তি- ৪১ কিলোক্যালরি
আমিষ- ১.৪ গ্রাম
শর্করা- ৪.৫ গ্রাম
চর্বি- ০.৫ গ্রাম
খনিজ লবণ- ০.৭ গ্রাম
ভিটামিন বি- ০.৭ মিলিগ্রাম
ভিটামিন সি- ২৬ মিলিগ্রাম
ক্যালসিয়াম- ৪৮ মিলিগ্রাম
কোলেস্টেরল- .০৬ মিলিগ্রাম
লৌহ- ০.৭ মিলিগ্রাম
ক্যারোটিন- ৭২০০ মাইক্রোগ্রাম

ভিটামিন এ সমৃদ্ধ মিষ্টি কুমড়া যে শুধু চোখের সমস্যা প্রতিরোধ করে তাই নয়, পাশাপাশি অন্যান্য রোগ প্রতিরোধেও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। যেমন -

  • - মিষ্টি কুমড়াতে রয়েছে যথেষ্ট পরিমাণে জিংক, যা হাড়ের অস্টিওপোরোসিস রোগ প্রতিরোধ করতে সাহায্য করে, রোগ প্রতিরোধের ক্ষমতা ঠিক রাখে এবং শরীরে বয়সের ছাপ সহজে পড়তে দেয় না। এছাড়া চুলপড়া কমাতে ও চর্মরোগ প্রতিরোধে মিষ্টি কুমড়া সহায়তা করে।
  • - মিষ্টি কুমড়ায় উপস্থিত বিটাক্যারোটিন খুবই শক্তিশালী এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র্যাডিকাল ড্যামেজ প্রতিরোধ করে। দূষণ, মানসিক চাপ এবং শাকসবজি ও ফলমূলে থাকা ক্ষতিকর কেমিক্যালের কারণে ফ্রি র‍্যাডিকাল ড্যামেজ হতে শুরু করে। ফ্রি র‍্যাডিকাল ড্যামেজের ফলে শরীরের সুস্থ ও ভালো কোষগুলো নষ্ট হতে শুরু করে। এই কোষ নষ্ট হওয়া প্রতিরোধ করা যায় নিয়মিত মিষ্টি কুমড়া খেলে।
  • - মিষ্টি কুমড়াতে রয়েছে এল ট্রিপটোফ্যান নামের এক ধরনের বিশেষ উপাদান যা বিষণ্নতা প্রতিরোধে ভূমিকা পালন করে। আপনার যদি প্রায়ই মন খারাপ থাকে অথবা বিষণ্নতায় ভোগেন, তাহলে খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।
  • - উচ্চ রক্তচাপ ও হৃদরোগের রোগীদের নিয়মিত মিষ্টি কুমড়া খাওয়া উচিত। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা হৃদরোগ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • - মিষ্টি কুমড়ার ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ঠান্ডার সমস্যা, অ্যালার্জির সমস্যা, সর্দি-কাশি ইত্যাদি প্রতিরোধ করতে সাহায্য করে মিষ্টি কুমড়া।

তথ্যসূত্র: উইকিপিডিয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ