শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

১৮ থেকে ২৪ সপ্তাহ  

বেশির ভাগ মহিলা তাদের শিশুদের নড়াচড়া ১৮-২৪  সপ্তাহের মধ্যে টের পান। প্রথমে এগুলি “বুদ্বুদ” “কম্পন” বা “রূদ্ধ বাতাস” বলে মনে হতে পারে। এগুলি বেশির ভাগ ক্ষেত্রে খুব সংক্ষিপ্ত এবং বন্ধ হয় ও শুরুহয়।    

আপনার হয়ত অনুভূতিগুলি বুঝে উঠতে একটুসময় লেগে যায়। কিন্তু আপনি খুব শীঘ্র অনুভূতিগুলির ব্যাপারে বুঝতে পারবেন। যদি এটি আপনার দ্বিতীয় সন্তান হয়, আপনি বুঝতে পারবেন কোন ব্যাপারে সজাগ থাকতে হবে এবং হয়ত আপনার শিশুর নড়াচড়া শীঘ্র চিনে নিতে পারবেন।         

নড়াচড়ার ক্ষেত্রে সবাই ভিন্ন। আপনি যতটা তাড়াতাড়ি নড়াচড়াগুলি বুঝতে পারবেন ভেবেছিলেন ততটা তাড়াতাড়ি না বোঝার অনেক কারণ থাকতে পারে।এর মধ্যে রয়েছে আপনার শিশুর ওজন, আপনার শিশুর অবস্থান এবং আপনার গর্ভনাড়ীর অবস্থান।    

যা গুরুত্বপূর্ণ তা হল আপনার শিশুর ভাল বৃদ্ধি হচ্ছে। আপনার ২২ সপ্তাহের পরীক্ষার সময় আপনার বিশেষজ্ঞ আপনার সঙ্গে এই বিষয়টি নিয়ে আরো আলোচনা করতে পারবেন।    

২৪ থেকে ৩৬ সপ্তাহ  

আপনার শিশুর নিজস্ব নড়াচড়াগুলি বর্ননা করার আপনার নিজস্ব উপায় থাকবে। মহিলারা প্রায়শইঃ তাদের শিশুদের নড়াচড়াগুলিকে বর্ণনা করেন এইভাবে – “গড়াচ্ছে”, “লাথি মারছে”,”খোঁচা  মারছে”, “কনুই মারছে”, এবং “টান টান হচ্ছে ”।   ২৪-৩৬  সপ্তাহের মধ্যে আপনি আপনার শিশুর নড়াচড়াগুলি আরো বেশি করে বুঝতে পারবেন এবং সেই অনুভূতিটির ব্যাপারে আরো অভ্যস্ত হয়ে পরবেন। আপনি যখন শুয়ে থাকবেন সাধারণতঃ তখনই আপনার শিশুর নড়াচড়াগুলি বোঝা আরো সহজ হবে যেমন রাত্রি বেলা। আপনি যখন হাঁটছেন বা  ঘুরে বেড়াচ্ছেন, তখন আপনার শিশুর নড়াচড়া বোঝা কঠিন হবে।         

বোঝার চেষ্টা করুন দিনে কতবার আপনার শিশুর নড়াচড়া আপনি সবচেয়ে বেশি বুঝতে পারছেন। এতে আপনি বুঝতে পারবেন  সে স্বাভাবিকের তুলনায় কম নড়ছে নাকি তার নড়াচড়া বন্ধ হয়ে গেছে। মাঝে মধ্যে আপনার শিশুহেুঁচকি তুলবে। এগুলি গতির মধ্যে গণ্য হয়না।      

৩৬ থেকে ৪২ সপ্তাহ  

৩৬-৪২ সপ্তাহে, আপনার শিশুবেশি নড়ার জায়গা পাবে না এবং আপনি হয়ত হাত বা পায়ের নড়াচড়া এবং গড়ানোটিই বুঝতে পারবেন। বুঝতে পারবেন এখন সে বুকের দিকে লাথি দিচ্ছে।    

এসময় শিশু তার আঙ্গুল চোষা শুরু করে। যদি মুখ থেকে আঙ্গুল সরে যায় তবে সে আঙ্গুল খোঁজার জন্য মাথা এদিক ওদিক নড়াচড়া করে। শিশুর জন্মের আগ পর্যন্ত তার ছোট খাটো নড়াচড়া চলতেই থাকে।    

এসময় শিশু পেলভিসে অবস্থান করে এবং বাইরে আসার জন্য প্রস্তুত হয়। সে তার মাথা দিয়ে পেলভিসে চাপ দিতে থাকে। কখন শিশু ঘুমাবে এবং কখন শিশু জেগে উঠবে তার একটা সময় আছে। হতে পারে আপনি যখন ঘুমাতে যাচ্ছেন সে তখন জেগে উঠবে। জন্মের পরও কয়েক সপ্তাহ শিশু সেই সময়ই অনুসরন করে। এরপর সে ধীরে ধীরে সে দিন ও রাতের পার্থক্য বুঝতে পারে।    

আপনার শিশুর নড়াচড়াগুলি অন্যরকম মনে হতে পারে কিন্তু কতটা ঘন ঘন নড়াচড়া করে তাতে পরিবর্তন হওয়া উচিত না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ