শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

এপিসিওটমির পর কিছুটা ব্যাথা হওয়া স্বাভাবিক। তবে ব্যাথানাশক হিসেবে এ্যাস্পিরিন খাওয়া নিরাপদ নয় কেননা এটি মায়ের দুধের সঙ্গে বাচ্চার শরীরে চলে যেতে পারে। অন্য যে কোন ব্যাথানাশক ওষুধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন।

এপিসিওটমি অথবা প্রসবকালীন চাপে ছিড়ে (Tear) গেলে তার সেলাই শুকাতে সপ্তাহখানেক থেকে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। এটা নির্ভর করে কতখানি কাটা হলো তার উপর। সাধারনত এই সেলাই কাঁটার দরকার পড়ে না। নিজ থেকেই মিলিয়ে যায়। তবে এপিসিওটমি বা টিয়ার হলে ঠিকমতো তার যত্ন নেওয়া প্রয়োজন।

ডোনাট-আকৃতি বালিশ ব্যবহার করে বা নিতম্ব শক্ত করে বসলে ব্যাথা কম অনুভূত হয়।গবেষকদের মতে শতকরা ১ শতাংশ নারী এপিসিওটমি স্থানে প্রচন্ড ব্যাথা অনুভব করবেন যা তাদের প্রাত্যহিক কাজ-কর্মেও প্রভাব ফেলতে পারে।

এরকম ব্যাথা আরও শক্তিশালী ব্যাথানাশক দিয়ে চিকিৎসা করতে হবে – যেমন কোডিন। এসব ওষুধ সেবন করলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো বন্ধ রাখতে হবে। তবে অপারেশনের দুই-তিন সপ্তাহের পর এই ব্যাথা থাকার কথা না। যে কোন ওষুধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

দ্রুত সুস্থ হয়ে উঠতে এবং সেলাই এর যায়গায় চাপ কমাতে যোনি এবং পায়ুর (পেল্ভিক ফ্লোর) মাংসপেশি শক্তিশালী করার জন্য ব্যায়াম করতে পারেন।পেল্ভিক ফ্লোর ব্যায়াম করতে থেমে থেমে মল বা বায়ুত্যাগ থামানোর মতন করে পায়ু ও যোনির মাংসপেশি ক্রমান্বয়ে শক্ত এবং নরম করতে হয়।

বালিশের ওপর বরফ-ব্যাগ দিয়ে বা তোয়ালের ভেতর বরফ রেখে এর উপর বসলেও ব্যাথা কম লাগবে। তবে বরফ সরাসরি ত্বকের ওপর প্রয়োগ করলে ত্বকের ক্ষতি হতে পারে।

কাটাস্থান খোলা রেখে দিলে তাড়াতাড়ি শুকায়। প্রতিদিন এক বা দুবার আন্ডারওয়্যার খুলে ১০ মিনিট বিছানায় একটি তোয়ালে বিছিয়ে তার ওপর শুয়ে থাকুন, ঘা দ্রুত শুকাবে।

সাধারনত এপিসিওটমির ক্ষত নিজ থেকেই সেরে যায়। কারো ক্ষেত্রে কম বা বেশী সময় লাগতে পারে। তবে যদি ব্যথা থেকে যদি জ্বর আসে বা ক্ষত থেকে পুঁজ জাতীয় কিছু বের হতে দেখেন, যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ