Call

কিছু নেক আমল করে বাবা, দাদী সহ ওই কবরস্থানবাসীর ( সাথে সমগ্র বিশ্বের মুসলিম মুমিন মুমিনাত এর) রূহে ঈসালে সওয়াব করে দিন, অর্থাৎ সওয়াব বখশিশ করে দিন। যেমন কুরআন তিলাওয়াত নিজে করে বা করিয়ে, গরীব মিসকিনদের একবেলা বা যতবেলা পারেন পেটভরে আহার করিয়ে, দান-সাদাকাহ্ করে এগুলোর সওয়াব বখশিশ করে দিন। সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো তাঁদের নামে সদকায়ে জারিয়াহ্ করা। সদকায়ে জারিয়াহ্ হল এমন সাদাকাহ্ যার সওয়াব তাঁদের কবরে কেয়ামত পর্যন্ত পৌঁছাতে থাকবে, এমনকি এই সওয়াব সদকায়ে জারিয়াহ্ দাতা নিজেও কেয়ামত পর্যন্ত সওয়াব পেতে থাকেন। সাদাকায়ে জারিয়াহ্ এর সর্বোত্তম উপায় হলো - নেককার সন্তান দুনিয়াতে রেখে যাওয়া। যাঁরা সর্বদা বাবা, মা, দাদা দাদীদের সহ সবার জন্য দুয়া করে, এমনকি তারা দুয়া না করলেও তাদের আমলকৃত সওয়াবের অংশীদর বাবা মাও লাভ করেন। তথাপি আমলকারীর আমলনামা থেকে কোনো আমল কমানো হয় না। সুবহানাল্লাহ্। এছাড়া 

সাদাকায়ে জারিয়াহ্ এর আরও কিছু উপায় হলো - 

২/ মসজিদ মাদরাসা প্রতিষ্ঠা করা, অথবা সামর্থ্য অনুযায়ী নির্মাণ কাজে অংশীদার হওয়া। যদিও তা ১০ টাকার মাধ্যমেই হোক না কেন।

৩/ ছায়াদার, ফলদার গাছ রোপন করা, বেড়ে ওঠা পর্যন্ত তা পরিচর্যা করা। 

৪/ মাদরাসার ছাত্রদের জন্য কুরআন মাজীদসহ অন্যান্য কিতাবাদীর ব্যবস্থা করা, যতদিন তাঁরা কুরআন শরীফ তেলাওয়াত করবে অথবা এই কুরআন শরীফ থেকে হিফজ সম্পন্ন করে যতদিন পড়বে আমল করবে, কিতাবাদীগুলো পড়বে, আমল করবে, সেই সওয়াব পেতে থাকবেন। 

৫/ হাসপাতাল, সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা বা তাতে অংশীদার হওয়া 

৬/ কাউকে স্বাবলম্বী করে দেওয়া ইত্যাদি 

তাদের জন্য দুয়া করুন,দান -স্বদাকা করুন,আল্লাহর কাছে তাদের জন্য ক্ষমা চান।কবর দেখার অনেক কারন আছে,আপনার কোন সমস্যা হলে রুকইয়াহ করুন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ