আমি জানি 31 এ কিছু করা যাবে না।কিন্তু আমি ছাত্র মেসে থাকি।এই দিনে ভালো খাবার রান্না করা হয়।এখন এখানে না খেলে উপায়ও নাই।এখন আমি যদি এই অনুষ্ঠানের নিয়তে না খেয়ে এমনি প্রতিদিন যেভাবে খায় এই নিয়তে খেলে পাপ হবে??


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

খ্রিস্টিয় বছর তথা গ্রেগরিয়ান ক্যালেন্ডারের হিসেবে ডিসেম্বরের ৩১ তারিখ দিবাগত রাত হচ্ছে থার্টি ফাস্ট নাইট। বিশ্বব্যাপী ইসলামিক স্কলাররা ‘থার্টি ফাস্ট নাইট’ উদযাপনকে হারাম বলে আখ্যায়িত করেছেন।

যেহেতু এই দিনে ভালো খাবার রান্না করা হয়। এখন এখানে না খেলে উপায়ও নাই অর্থাৎ আপনি নিরুপায়। এখন যদি আপনি ‘থার্টি ফাস্ট নাইট’ এই অনুষ্ঠানের নিয়তে না খেয়ে এমনি প্রতিদিন যেভাবে খায় এই নিয়তে খেলে পাপ হবে না। নিরুপায় বা বাধ্য হলে ইসলামে হারাম জিনিস হালাল হয়ে যায়।

আল্লাহ তায়ালা বলেন........ যদি কেউ আল্লাহর আইনের বিরুদ্ধাচরণ করার ইচ্ছা পোষণ না করে অথবা প্রয়োজনের সীমা না ছাড়িয়ে ক্ষুধার জ্বালায় বাধ্য হয়ে এসব খেয়ে নেয় তাহলে নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল ও করুণাময়। (সুরা নাহলঃ ১১৫)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলামি নিয়ম কানুনের কোন পর্যায়ে এই বিষয়টি পড়ে এবং কোন উৎসব না করে কেবল রোজকার রুটিন অনুযায়ী খাবার খেলে কি হবে এটা ধর্মীয় আলেমগন বলতে পারবেন।

আমি বাস্তবতার আলোকে যদি বলি, তাহলে শুধু খাবার খাওয়ার জন্য কিছু হওয়ার কথা না যদি আপনি মন থেকে ক্লিয়ার থাকেন যে আপনি এসব থেকে বিরত আছেন এবং থাকতে চাচ্ছেন। 

নিতান্তই অনিচ্ছা সত্ত্বে হয়ে গেলে কি করা যাবে, তবে প্রতি থার্টি ফাস্টেই যাতে এমন না হয় সেটি খেয়াল করুন।

কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ