আসসালামু আলাইকুম। ইসলামের সকল আলেম কি এই বাক্যটিতে একমত যে "একজন ব্যক্তি কিভাবে মারা যাবে তা সেই ব্যক্তিটি কোনোভাবেই জানতে পারবে না"


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইসলামের সকল আলেম এই বাক্যটিতে একমত যে "একজন ব্যক্তি কিভাবে মারা যাবে তা সেই ব্যক্তিটি কোনোভাবেই জানতে পারবে না" কেননা, অদৃশ্যের জ্ঞান একমাত্র আল্লাহ তাআলা রাখেন, অন্য কেউ নয়।

গায়েবের চাবি কাঠি যা আল্লাহ ছাড়া আর কেউই জানে না। তবে আল্লাহ যাকে জানিয়ে দেন সে ছাড়া আর কেউই জানতে পারে না।

রেফারেন্সঃ আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যু-রোগকালে ফাতিমাহ (রাঃ)-কে ডেকে আনলেন এবং চুপে চুপে কিছু বললেন, তখন ফাতেমাহ (রাঃ) কেঁদে ফেললেন; এরপর নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুনরায় তাকে ডেকে চুপে চুপে কিছু বললেন, তখন হাসলেন। আমরা এ সম্পর্কে তাকে জিজ্ঞেস করেছিলাম, তিনি বলেছিলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে রোগে আক্রান্ত আছেন এ রোগেই তার ইন্তিকাল হবে এ কথাই তিনি গোপনে আমাকে বলেছেন। তখন আমি কাঁদলাম। আবার তিনি আমাকে চুপে চুপে বললেন, তাঁর পরিজনের মধ্যে সর্বপ্রথম আমিই তাঁর সঙ্গে মিলিত হব, তখন আমি হাসলাম।

(সহীহ বুখারী (তাওহীদ), অধ্যায়ঃ ৬৪/ হাদিস নম্বরঃ ৪৪৩৩)।

আল্লাহ তায়ালা যাকে যেটা জানিয়েছেন, সে সেটা জানে। যেমন আল্লাহ পাক গায়েবের খবর ফেরেস্তা কর্তৃক ওহীর মাধ্যমে নবীকে জানাতেন।

পাঁচটি বিষয় একমাত্র আল্লাহ তাআলারই জ্ঞানায়ত্ব। হাদীসে এসেছে:

ইবনু উমার (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন: “অদৃশ্যের চাবিকাঠি পাঁচটি। যেগুলো আল্লাহ তাআলা ব্যতীত আর কেউ জানে না।

১. কিয়ামতের জ্ঞান,
২. বৃষ্টি বর্ষণ করা, তথা কখন কোথায় বৃষ্টি বর্ষণ হবে তা তিনিই জানেন।
৩. মাতৃগর্ভে যা আছে,
৪. আগামীকাল মানুষ কী উপার্জন করবে।
৫. এবং কার কোথায় মৃত্যু হবে।
(সহীহ বুখারী হা: ৪৬২৭, ৪৭৭৮, ৭৩৭৯, বিস্তারিত তাফসীর দেখুন সুরা লোকমান : আয়াত ৩৪)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ