Jamiar

Call

আসলে অর্থ উপার্জনে চাকরি ভালো নাকি ব্যাবসা ভালো বা করা উচিৎ এসব নির্ভর করে লেখাপড়া বা যোগ্যতার উপর । আসলে অনেক পরিবার আছে তাদের সন্তানদের অনেক লেখাপড়া করায় ভালো চাকরির আসায় ।আবার কেউ আছে তারা নিজের স্বপ্ন টার্গেটের আশায় লেখাপড়া করে উক্ত স্বপ্নের চাকরি বা পেশা টি নিতে চায় । অনেকেই ডাক্তার , ইঞ্জিনিয়ার , মেজিস্ট্রেট, উকিল, বেরিস্টার, শিক্ষক, ইত্যাদি পেশায় চাকরি পাওয়ার আসায় তারা অনেক অর্থ ব্যায় করে লেখাপড়া করে ।  একজন ইঞ্জিনিয়ার বা ডাক্তার লাইনে লেখাপড়াকরা ব্যাক্তি হুট করেই শে ব্যাবসা করতে চাইবে না বা করবে না কারন তার ইচ্ছা বা স্বপ্ন সে ডাক্তার হবে । আর একজন ডাক্তার লাইনে লেখাপড়া ব্যাক্তির পরিবারের সদস্য কখনোই তাকে হুট করে ব্যাবসা করতে বলবে না । 

আসলে চাকরি করা অনেকেই স্টান্ডার মনে করে বিধায় শে সেই লাইনে লেখাপরা করে কারন তাদের যোগ্যতা ও সেই লাইনে লেখাপড়ার করার অর্থ থাকে । 

আপনি বললেন আমাদের দেশের বেশিরভাগ পরিবার মনে করে ব্যাবসা ছোট পেশা আর চাকরি স্ট্যান্ডার্ড । 

আসলে চাকরি পেশা ও ব্যবসা পেশা দুইটাই কিন্তু স্ট্যান্ডার্ড  তবে  নির্ভর করে চাকরি পাওয়া বা উক্ত ব্যবসায়ীর  উপর । যেমন একজন ব্যক্তি সে  সিকিউরিটির চাকরি করে । আবার একজন ব্যক্তি সে অনেক লেখা পড়া করে অনেক বড় ব্যবসা বা ইন্ডাস্ট্রিসের মালিক তাহলে তার কাছে ওই সিকিউরিটির চাকরি স্ট্যান্ডার্ড নাকি তার  বড় ব্যবসা বা ইন্ডাস্ট্রিসের মালিক হওয়া  স্ট্যান্ডার্ড আপনিই বলেন । কাজেই    চাকরি বা ব্যাবসা দুইটাই তাদের নিজেদের  কাছে  স্ট্যান্ডার্ড সুধু অবস্থান ভিন্য । 


এখন আসি পরিবারে কথা আসলে চাকরি নাকি ব্যবসা স্ট্যান্ডার্ড তা তারা বেতন বা চাকরির ধরন বা ব্যবসার অবস্থানের উপর নির্ভর করে বলে থাকে । যদিএকজন পানের দোকান করে এটাও কিন্তু ব্যবসা আবার কেউ সেনাবাহিনি বা র‍্যাব এর চাকরি করে তাহলে আপনি আমি নিশ্চই বলবো যে ওই  সেনাবাহিনি বা র‍্যাব এর চাকরি টাই স্টান্ডার ।কাজেই চাকরি নাকি ব্যাবসা স্টান্ডার তা বেসিরভাগ ক্ষেত্রে নির্ভর করে উক্ত চাকরি বা ব্যবসার উপর । 

আর চাকরিটাকেই অনেকে স্টান্ডার মরে করে কারন এতে সর্বদাই স্মার্ট হয়ে থাকা যায় বা থাকে যার কারনেইছোট বড় সব চাকরিকেই অনেকেই স্টান্ডার মনে করে এসব তাদের মেন্টালিটির উপর নির্ভর ।

আসা করি বুঝতে পারছেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ