এমন কোনো ওষুধ আছে যেটা খেলে ৭/১০ দিন পর্যন্ত যেকোনো সময় কন্ডম ছাডা নিরাপদ সহবাস করা যাবে? ইমকন ৩দিন বা ৭২ ঘন্টা পর্যন্ত কাজ করে জানি। কিন্তু আমি যদি মাসিকের হিসেব না করে বা মাসিকের ৭ দিন পর থেকে ৮/১০ দিন রেগুলার সহবাস করি কন্ডম ছাডা তাহলে কি ওষুধ খাওয়ালে প্রেগনেন্ট হবে না...? নাকি সহবাস শুরুতে ৩ দিন পর পর ইমকন খাওয়াতে হবে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

প্রথমত আপনাকে মিলনের নিরাপদ সময় গুলো বলছি ।

আপনার স্ত্রীর মাসিক নিয়মিত হলে ওনার মাসিকের দিন থেকে আগের ৭ দিন ও ওনার মাসিক চলাকালিন সময়ে অর্থাৎ ওনার মাসিক যত দিন চলবে ততদিন মিলন করা নিরাপদ যা এ সময়ে মিলনে কনডম বা কোন পিল নিতেও হবে না। যদিও মাসিক চলাকালিন সময়ে নিরাপদ হোক না কেনো এই সময়ে মিলন করা হারাম কাজেই মাসিক চলাকালিন মিলন করবেন না।

না এমন কোন ইমার্জেন্সি পিল নেই যা সেবনে ৭-৮ দিন মিলন করতে পারেন কনডম ব্যতীত । ইমার্জেন্সি পিল আছে শুধু ৩ দিন ও ৫ দিনের কিন্তু এর বেশি দিন মেয়াদের পিল নেই। তবে এইসব ইমার্জেন্সি পিলের সাইট ইফেক্ট অনেক ক্ষতিকরক যা নিয়মিত খাওয়া কখনোই উচিৎ না। 

আপনি যদি মাসিকের সময় হিসাব করে মিলন করেন তাহলে হ্যা এতে পিল নিতে হবে না তবুও প্রেগন্যান্ট হবে না।তবে এসব মাসিকের নিয়ম গুলো শতভাগ নিরাপদ নয়। তাই মিলনে কনডম বা পিল নেওয়া উচিৎ।

না সহবাসের আগে ৩ দিন মেয়াদি ইমার্জেন্সি পিল বা ৫ দিন মেয়াদি ইমার্জেন্সি পিল নিয়মিত ভাবে সেবন করাবেন না। কেনোনা এসব পিল নিয়মিতভাবে সেবনের জন্য নিরাপদ নয় এসব পিল শুধু অনিরাপদ মিলনের হটাৎ একদিন খেতে হয় । তাছাড়া এই সব ইমার্জেন্সি পিলে অনেক সাইট ইফেক্ট থাকে যা মাসিকে ঝামেলা সহ শারীরিক ও মানুসিক ভাবে অনেক ক্ষতিগ্রস্থ প্রভাব ফেলে ।কাজেই এসব পিল ওনাকে অতিরিক্ত সেবন করতে দিবেন না ।এ কারনে ওনি পরবর্তীতে বান্ধত্ব্যা হওয়ার সম্ভাবনা থাকবে । আসা করি এই পর্যন্ত বুঝতে পারছেন । 

পরামর্শঃ আপনি যদি মিলনে কনডম নিতে না চান বা ওনাকে এসব ক্ষতিকারক ইমার্জেন্সি পিল না খাওয়াতে চান বা নাখাওয়াইয়ে আপনার স্ত্রীকে আপনি স্বল্পমেয়াদি জন্মবিরতিকর পিল গুলো খাওয়ান এতে ওনার মাসিক নিয়মিত হতে সহায়তা করবে ও এই স্বল্পমেয়াদি জন্মবিরতিকর পিল গুলো মাসিকের সময় হতে নিয়মিত করে খেতে হয় যা প্রতিদিন ১ টি করে ২১ দিন খেতে হয়। এই পিল খাওয়াকালিন আপনি কনডম ব্যতীত যত ইচ্ছা মিলন করতে পারবেন সমস্যা নেই ।এতে প্রেগন্যান্সির সম্ভাবনা থাকবেনা। 

এসব জন্মবিরতি করন পিল কিভাবে খাবে কখন খাবে বিস্তারিত জানতে ক্লিনিক কেন্দ্রের স্বাস্থ্যকর্মিকে জিজ্ঞাসা করুন অথবা আপনি আমাদের এখানে প্রশ্ন করুন চেষ্টা করবো সঠিক পরামর্শ দিতে ।আসা করি বুঝতে পারছেন। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ