শেয়ার করুন বন্ধুর সাথে

ধরা যাক, আপনি খেতে বসেছেন। পাশেই পানির গ্লাস রাখা। হঠাৎ হাতের ধাক্কায় গ্লাস উল্টে টেবিলে পানি পড়ে গেল। আপনি তাড়াহুড়াে করে আপনার পকেটে থাকা টিস্যু পেপার বের করে পানির ওপর চেপে ধরলেন। মুহূর্তেই টিস্যু পেপার পানি শুষে নিল। কখনাে ভেবে দেখেছেন,এইব্যাপারটা আসলে কেন ঘটে?

আমাদের আশপাশে প্রতিদিন এমন অনেক ঘটনা ঘটে, যেগুলাের পেছনে লুকিয়ে আছে চমকপ্রদ বিজ্ঞান। দৈনন্দিন জীবনের ঘটনা বলেই হয়তাে ব্যাপারগুলাে আমরা খুব বেশি তলিয়ে দেখি না। তবে পেছনের বিজ্ঞানটা জানতে পারলে সেটা ব্যবহার করে কিন্তু বেশ কিছু মজার পরীক্ষা করে দেখা সম্ভব ।

টিস্যু পেপারের তন্তুগুলাের মাঝে কিন্তু বেশ কিছু ফাঁকা জায়গা থাকে। টিস্যু পেপার পানিতে রাখা হলে পানি এই ফাঁকা জায়গাগুলাে দখল করে। আপনি যদি টিস্যু পেপার পানির ওপর চেপে না ধরে লম্বালম্বিও ধরে থাকতেন, পানি কিন্তু টিস্যু পেপারের গা বেয়ে ওপরে উঠে আসত। এর কারণ ক্যাপিলারি অ্যাকশন বা কৈশিক ক্রিয়া। পানির অণুগুলাে একে অপরকে আকর্ষণ করে। একে কোহিসিভ ফোর্স বা সংসক্তি বল। বলা হয়। আবার পানির অণুগুলাে টিস্যু পেপারের সেলুলােজ অণুগুলােকেও আকর্ষণ করে। পানির অণু ও সেলুলােজ—দুটোই পােলার বলে একটি অণুর ধনাত্মক প্রান্ত অপর অণুর ঋণাত্মক প্রান্তকে আকর্ষণ করে। উল্টোটাও ঘটে। এই আকর্ষণ বলকে অ্যাডহিসিভ ফোর্স বা আসঞ্জন বল বলা হয়। পানির অণুগুলাের নিজেদের মধ্যের সংসক্তি বলের চেয়ে পানি ও টিস্যুর অণুর মধ্যকার আসঞ্জন বল শক্তিশালী হলে পানির অণুগুলাে টিস্যু পেপারের অত্যন্ত সরু তন্তুর মধ্য দিয়ে ওপরে উঠে আসে। পানির অণুগুলাে এখানে অভিকর্ষের বিরুদ্ধে কাজ করে। কারণ, আসঞ্জন বল ও পানির পৃষ্ঠটান। টিস্যু পেপারের তন্তুগুলাে সরু না হয়ে অনেক মােটা হলে অবশ্য পানি টিস্যু পেপার বেয়ে খুব বেশি ওপরে উঠে আসতে পারত না। সে ক্ষেত্রে নলের গায়ের কাছাকাছি, দুই পাশে পানি একটু ওপরে উঠে থাকত, নলের মাঝে তৈরি হতাে মিনিস্কাস। সরু নল, জালিকা বা তন্তুতে ঘটা এই ব্যাপারটিকেই বলা হয় ক্যাপিলারি অ্যাকশন। একটি পরীক্ষার মাধ্যমে ব্যাপারটিকে আরও মজার উপায়ে হাতে-কলমে পরীক্ষা করে ও দেখা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ