কোনো বছরে জন্মিত সন্তানের মোট সংখ্যাকে উক্ত বছরের মধ্যকালীন মোট জনসংখ্যা দিয়ে ভাগ করে স্থূল জন্মহার নির্ণয় করা হয়। একে নিম্নোক্তরূপে দেখানো যেতে পারে।


স্থূল জন্মহার = (কোনো বছরে জন্মিত সন্তানের মোট সংখ্যা/বছরের মধ্যকালীন মোট জনসংখ্যা) x ১০০০



প্রাকৃতিক সম্পদের উপর অতিরিক্ত জনসংখ্যার প্রভাব



জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেলে সরাসরি প্রভাব পড়ে ভূমির উপর। একটি দেশের ভূমি সীমিত হওয়ায় জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সেই দেশে উৎপাদন বৃদ্ধি করার প্রয়োজন দেখা দেয়। বেশি খাদ্য উৎপাদনের জন্য ভূমি অধিক ব্যবহার হয়। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভূমির ব্যবহার নিম্নোক্তভাবে দেখানো যায়।


ভূমির অধিক ব্যবহার, খণ্ডিতকরুনণ প্রভৃতির কারণে প্রতিদিন উৎপাদনযোগ্য ভূমি কমে যাচ্ছে। বসতি বিস্তারের ফলে উন্মুক্তস্থান, জলাশয় প্রভৃতি কমে যাচ্ছে। মাটিতে যে সকল অণুজীব, ক্ষুদ্র জীব বাস করে তা বাধাগ্রসত্ম হয়। দূষিত মাটিতে উদ্ভিদ জন্মাতে পারে না। ফলে ভূমি মরূকরুনণ হতে পারে।

অধিক ফলনের জন্য অধিক সার, কীটনাশক ব্যবহার, মাটি দূষিত হয়ে পড়ে। বন, পাহাড় কেটে আবাদি ভূমিকরুনণ ভূমি উন্মুক্ত হয়ে পড়ে, মাটির ক্ষয় বৃদ্ধি পায়।ভূমি খন্ডিত হয়ে বসতবাড়ি ও গৃহস্থালি কাজে ব্যবহৃত হয়।




মানুষের বেঁচে থাকার জন্য পানি অপরিহার্য। জনসংখ্যার অতিরিক্ত বৃদ্ধি পানির উপর যথেষ্ট প্রভাব ফেলে। পৃথিবীর শতকরা প্রায় ৭০ ভাগ পানি, কিন্তু সকল পানির শতকরা ৯৭ ভাগ লবণাক্ত বা লোনা। তাহলে আমাদের খাবার উপযুক্ত পানি মাত্র শতকরা ৩ ভাগ। পানির ব্যবহার ও ক্ষতিকরুন দিক নিম্নে উল্লেখ করা হলো :


পানি ক্ষেত্রে,সেচ কার্যে ব্যবহার,এতে ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে। পানি বা খাবার পানি হিসেবে ব্যবহার,ভূনিম্নস্থ পানি অধিক ব্যবহারর ফলে মাটির নিচের পানির স্তর নেমে যাচ্ছে এবং লোনা পানি তলদেশে প্রবেশ করুনছে যেটি পরিবেশের জন্য খুবই ক্ষতি কারক।য তেল,বর্জ্য সংযুক্ত শিল্পক্ষেত্রে ব্যবহার ও এতে রং,গ্রিজ,রাসায়নিক দ্রব্য সংযুক্ত জনসংখ্যা অধিক বৃদ্ধি পেলে উপরিউক্ত কাজগুলো বৃদ্ধি করার প্রয়োজন হয়, যেটি পানির উপর ব্যাপক চাপ সৃষ্টি করে। জলজ ক্ষুদ্র উদ্ভিদ, প্ল্যাঙ্কটন, কচুরিপানা, শেওলা প্রভৃতি জন্মাতে পারছে না। পর্যায়ক্রমে ছোট মাছ ও বড় মাছ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে জলজ সম্পদ প্রতিদিন হ্রাস পাচ্ছে।

অধিক জনসংখ্যা বৃদ্ধির ফলে আবাসস্থল নির্মাণ, শিল্প উৎপাদন বৃদ্ধি, ভূমি হ্রাস প্রভৃতির কারণে বন, পাহাড় প্রভৃতি কাটা হচ্ছে, ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।


(রেফারেন্স নবম শ্রেণী বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বই এর সপ্তম অধ্যায়)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ