শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ভাই বেতর নামায হলো ওয়াজিব নামায। বিতর নামায আদায় করা ওয়াজিব। তাই এটি কাযা হয়ে গেলে পড়ে কাযা আদায় করতে হবে। 

 রাতে ঘুমের কারণে বা ভুলে যাওয়ার কারণে বেতরের নামাজ ছুটে গেলে যখনই স্মরণ হবে তখনই পড়ে নিতে হবে। কেননা, ইবরাহীম বিন মুহাম্মদ রঃ. বলেন, তিনি আমর বিন শুরাহবীল রাঃ. এর মসজিদে ছিলেন, ইতোমধ্যে ফজরের নামাজের ইকামত হয়ে গেছে। মুক্তাদিরগণ তাঁর অপেক্ষা করছিল। তিনি এসে বললেন, আমি বিতরের নামাজ আদায় করছিলাম।


আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ. কে জিজ্ঞেস করা হয়েছিল, ফজরের আজানের পরে কি বেতরের নামাজ আদায় করা যায়? তিনি বলেছিলেন, হ্যাঁ। ইকামতের পরেও বিতরের নামাজ আদায় করা যায়, এমনকি সূর্য উঠার পরও তা আদায় করা যায়। কেননা নবী (সা.) একবার ঘুমে মগ্ন ছিলেন, আর সূর্য উঠার পর তাঁর ঘুম ভেঙ্গে যাওয়ায় তিনি ফজরের সুন্নত ও ফরজ নামাজ আদায় করেছিলেন। (সুনানে নাসায়ী, হা-৩২/১৬৮৮, সহীহ)


সাহাবী আবু সাঈদ খুদরী রাঃ. বলেন, রাসূল (সা.) বলেছেন, যে ব্যক্তি বিতরের নামাজ না পড়ে ঘুমিয়ে গেল বা তা পড়তে ভুলে গেল, সে যখন ভোরবেলা উঠে বা যখন স্মরণ হয়, তখন যেন তা পড়ে নেয়। (সুনানে তিরমিযী, হা- ৪৬৫, সুনানে ইবনে মাজাহ, হা- ১১৮৮)

অতএব, ঘুমিয়ে পড়লে বা ভুলে গেলে যখনই মনে পড়বে তখনি বিতরের নামাজ রাতে যে নিয়মে আদায় করা হত, সেই নিয়মেই আদায় করে নিতে হবে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ