আমি এবং আমার পরিবার আজরাত কেউই সময় মত উঠতে পারি নি।। আসলে প্রচন্ড ঘুম আর কেউ আমাদের ডাকে নি বিধায় আমরা যখন উঠলাম তখন সেহরী খাওয়ার সময় শেষ বলেছে কিন্তু তখনও আজান দেয় নি। এর পর আমরা খাবার খেয়ে নিতে নিতেই আজান দিয়ে দেয় এবং আমরা আজান শেষ হওয়ার আগেই খাওয়া শেষ করি ও রোজার নিয়্যত করি। আমাদের রোজা হবে তো?? আমার জানা মতে ইসলাম তো কঠিন নয়, ইসলাম সহজ।। আর আমরা তো ইচ্ছা করে এটি করি নাই, তাহলে আল্লাহ কি আমাদের মাফ করবেন আর এই রোজা কবুল করবেন?? আমার আল্লাহ তো অতি দয়ালু।।


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ভাই এ নিয়ে কোন দুশ্চিন্তা করবেন না আপনাদের রোজা হবে ইনশাআল্লাহ। আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রা.)-এর আজান পর্যন্ত রাসুলুল্লাহ (সা.) খেতে বলেছেন, এটি সহিহ সনদে সাব্যস্ত হয়েছে। তাই আজান পর্যন্তই মূলত সেহরি খাওয়া জায়েজ।

এখানে সতর্কতার জন্য আমাদের লোকরা সেহরির একটা নির্দিষ্ট সময় ঘোষণা করেছেন যে, এই হলো শেষ সময়। কিন্তু এই শেষ সময়ের অর্থ এই নয় যে, সময় শেষ হয়ে গিয়েছে। বরং হাতে কিছু সময় রাখা হয়েছে। সেটা হতে পারে দুই মিনিট বা পাঁচ মিনিট।

আপনি আজান পর্যন্তই খেতে পারবেন, এটি জায়েজ। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হাত্তা ইয়ু আত্তিনা ইবনে উম্মে মাকতুম আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (তোমরা পানাহার করো আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রা.)-এর আজান পর্যন্ত)’। আর তিনি আজান দিতেন, যখন সুবহে সাদেক স্পষ্ট হয়ে যেত। তাকে বলা হতো যে সুবহে সাদেক উদিত হয়ে গিয়েছে, তখন তিনি আজান দিতেন।

তাই মূল কথা হলো, সুবহে সাদেক স্পষ্টভাবে উদিত হওয়া পর্যন্তই সেহরি খাওয়ার শেষ সময়। সেক্ষেত্রে আপনার সেহরি সঠিক সময় ছিলো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AzizMia

Call

হ্যাঁ ভাই আপনার রোজা ইনশাআল্লাহ হবে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ