Jamiar

Call

আপনার প্রশ্নটি হলো → মাথায় টাক আছে যদি আমি মাথা সেইভ করি তারপর minoxidil বা রসুনের রস দেই তাহলেও কি চুল উঠবে। মাথা কামানো অবস্হায় নতুন চুল উঠা সম্ভব?

আসলে টাক মাথা সেভ করার মাধ্যমে চুল উঠানো কখনোই সম্ভব না।কেনো না আপনার টাক মাথায় পশম নাই যা সেভ করতে করতে এক সময় বড় ও মোটা হবে যা দাড়ির মত। 

আসলে মাথার টাক অংশ দেখলে মনে হয় যেনো মাথার উপরে একটি প্রলেব দেওয়া আছে বা আলাদা চামরা গাম দিয়ে লাগানো আছে যেখানে নেই ছোট ছোট পশম বা চুল ।( তবে সবার টাক মাথা সমান হয় না)এরকম টাক মাথায় সেভ করে এসব ব্যবহারে কোন ফলাফল পাবেন বলে আশা করা বোকামি।

আর সেভ করে রসুন বা minoxidil ব্যবহার করেও টাক মাথার চুল উঠাতে পারবেন কিনা তা কখনোই নিশ্চিত নয়।কেনো না minoxidil টাক মাথায় ব্যবহার এর জন্য নয় এটি পুরুষদের জন্য যাদের মাথার চুলের,  চুল পাতলা হয় তারা ২ মাস বা ৪ মাস ব্যবহার করার ফলে চুল ঘন হতে থাকবে। এটি ব্যবহার এ টাক মাথার চুল গজাবে তা নয়। তবে হ্যা যদি কোন চিকিৎসক আপনার টাক মাথার অবস্থান দেখে এই মেডিসিন সাজেসট করে তাহলে ২ মাস ব্যবহার করে দেখুন চুল উঠলে উঠতে পারে বাট শিউর না যে চুল উঠবেই উঠবে। 

এবার আসি রসুনের কথা আসলে চুল পড়া রোধে রসুন যে ভূমিকা রাখে,   রসুন চুল পড়া কমায়, খুশকি দূর করে, নতুন চুল গজাতে সাহায্য করে ও চুলের সংক্রমণজাতীয় সমস্যার সমাধান করে। কিন্তু রসুন ব্যবহারে টাক মাথার চুল গজাবে তা কখনোই শতভাগ নিশ্চিত নয়।কেনো না এটি চুল পড়া রোধে বা খুস্কি দুর করতে সহায়তা করে কিন্তু টাক মাথার চুল গজাতে এই থেরাপি কোন কাজেই আসবে না।

টাক হতে পারে বংশগত ভাবে হরমোনাল কারন বসত কাজেই একজন হরমোন বিশেষজ্ঞ চিকিৎসক এর কাছে যান দেখুন ওনি কি পরামর্শ দেন।

ধন্যবাদ 

Talk Doctor Online in Bissoy App
Call

চুল পরিচর্যার জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপাদান হল নারকেলের দুধ। এটি চুলের দ্রুত বৃদ্ধির জন্য অন্যতম উপাদান। এর মধ্যে কোন রাসায়নিক উপাদান না থাকার কারণে এটি চুলকে তার প্রয়োজনীয় পুষ্টি দিয়ে থাকে। এছাড়াও চুলে ভিটামিনের ঘাটতি পূরণ করে মাথার ত্বকে রক্ত সঞ্চালনকে দ্রুত করে তোলে। এছাড়াও চুলকে গভীরভাবে পুষ্টি দেয়। ডাক্তার এর পরামর্শ ছাড়া কোন কাজ করা ঠিক হবে না। তাই আপনি ঘরোয়া চিকিৎসা করতে পারেন।

Talk Doctor Online in Bissoy App
Ovictg99

Call

রসুনের রস চুল পড়া কমায়, মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করে। এমনকি এটি নতুন চুল গজাতেও সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, তেলের মতো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগালে অনেক দ্রুত আপনার মাথায় নতুন চুল গজাবে। কারণ রসুনের রসে প্রচুর পরিমাণে এলিসিন থাকে। এটি রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যা নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে, যা চুলকে ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

 

কীভাবে চুলে রসুনের রস ব্যবহার করবেন সে সম্বন্ধে তিনটি ধাপের কথা বলা হয়েছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে। 

 

প্রথম ধাপ
প্রথমে রসুন পেস্ট করে এর রস বের করে নিন। একটি এয়ার টাইট বোতলে এই রস সংরক্ষণ করতে পারেন। যাতে যখন প্রয়োজন তখন তেলের মতো করে এই রস চুলে ব্যবহার করতে পারেন।

দ্বিতীয় ধাপ
যাদের চুল শুষ্ক তারা গোলাপজলের পানিতে চুল আধাঘণ্টা ভিজিয়ে রাখুন। গোলাপজল চুলের ময়েশ্চারাইজার ধরে রাখে। এবার ভালো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগান। 

তৃতীয় ধাপ
রসুনের রস লাগানোর পর আধাঘণ্টা রেখে দিন। এবার চুল চিরুনি দিয়ে আঁচড়ে নিন। হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর চুলে ভালো করে মাইল্ড শ্যাম্পু লাগান। পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ মিনিট পর কন্ডিশনার লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।  

পরামর্শ
•    যাঁদের চুল বেশি পড়ে, তাঁরা রসুনের রস সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন। দেখবেন এক মাসের মধ্যে আপনার মাথায় নতুন চুল গজাবে।

•    আপনার মাথার তালুতে যদি ক্ষত থাকে, তাহলে রসুনের রস ব্যবহার না করাই ভালো। কারণ এটি ব্যবহারে ক্ষত আরো বেড়ে যেতে পারে। 

•    রসুনের রস লাগানোর আগে যাঁদের চুল তৈলাক্ত, তাঁদের চুলে তেল দেওয়ার প্রয়োজন নেই।

 

এবার আসি Minoxidil ব্যবহার প্রসঙ্গে।

 এটি ব্যবহার করার পূর্বে মাথার স্ক্যাল্প অবশ্যই Prosalic lotion আঙ্গুল দিয়ে ঘষে ঘষে দিনে ২বার পরিষ্কার করবেন। Proselic ২ সপ্তাহ ব্যবহার শেষে আপনি Minoxidil 5% ব্যবহার করতে পারেন। 

তবে আমার পরামর্শ থাকবে আগে প্রাকৃতিকভাবে চেষ্টা করুন। কাজ না হলো অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী Minoxidil ব্যবহার করবেন। 

কারণ মাথা টাক হওয়ার পেছনে যে কারণ তা সনাক্ত না করে এসব ব্যবহার করলে ভালো ফলাফল আশা করা যাবে না। 

ধন্যবাদ

Talk Doctor Online in Bissoy App
Call

Microsporium ছত্রাকের আক্রমনে মানুষের মাথায় চুল পরে গিয়ে টাক এর সৃষ্টি হয়।

কিছু বিশেষজ্ঞ মনে করেন, চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে নতুন চুল গজায়।  চুলের যত্নেও রসুনের আছে বেশ কার্যকরী গুণ। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মাথার তালুর রক্ত চলাচল বাড়ায়। খুশকির সমস্যাও দূর করে।কপার Microsporium ছত্রাক দূর করতে হালকা ভুমিকা রাখে। রসুনের রস দিলে চুল উঠবে নাকি বন্দ হবে তা ১০০% নিশ্চিত হয়ে বলা অসম্ভব,কারন চুল গজানটা মানুষের হরমন এর উপর নির্ভর।

আর মাথা কামালে চুল এর পরিমান কমে যায় তাই আমি মনে করি না কামানো টাই ভাল হবে।আর আমি আপনাকে একটা উপদেশ দিব সেটা হল আপনি ভাল কোন চুলের ডাক্তার এর শরণাপন্ন হন কারন রসুন থেরাপির কোন মেডিকেল প্রভ নাই।

Talk Doctor Online in Bissoy App