Share with your friends
Mahadi

Call

মৌলের সর্ব বহিঃস্থ শক্তিস্তরের ইলেকট্রন সমুহের মধ্যে যেগুলি বন্ধনে অংশগ্রহণ করে তাদের বলা হয় যুগল বা বন্ধনজোড় ইলেকট্রন, আর বাকিগুলো কে অযুগ্ম ইলেকট্রন বা মুক্তজোড় ইলেকট্রন বলে। 

Cr এর পারমানবিক সংখ্যা ২৪ 

ক্রোমিয়াম এর ইলেকট্রন বিন্যাস 



ক্রোমিয়ামের ইলেকট্রন বিন্যাসে দেখা যায়, এর সর্বশেষ শক্তিস্তর বা ৪s এ, একটি ইলেকট্রন আছে। ক্রোমিয়ামের সর্বশেষ শক্তিস্তর ৪s। ৪s এর শক্তি বেশি হওয়ার কারনে ৩d এর পূর্বে ৪s এ ইলেকট্রন আগে প্রবেশ করে। মূল নিয়মে ৪s এ ২টি ইলেকট্রন এবং ৩d এ ৪টি ইলেকট্রন  প্রবেশ করার কথা কিন্তু d অরবিটাল এর ক্ষেত্রে ১০ অথবা ৫ এর বিন্যাস বেশি সুস্থিত। তাই ৩d তে ৫টি এবং ৪s এ ১টি ইলেকট্রন প্রবেশ করে। সর্বশেষ শক্তিস্তরের বিজোড় সংখ্যক ইলেকট্রনই হলো অযুগ্ম ইলেকট্রন সংখ্যা। অতএব, ক্রোমিয়ামের অযুগ্ম ইলেকট্রন সংখ্যা ১ টি। সাধারনত মোট অযুগ্ম ইলেকট্রন সংখ্যাই মৌলের যোজনী নির্দেশ করে। এখানে মোট অযুগ্ম ইলেকট্রন ৬ টি। ক্রোমিয়ামের যোজনী +৬। মূলত এর যোজনী হয় +2, +3, +6।

Talk Doctor Online in Bissoy App
F.Rahman

Call

Cr এর পারমাণবিক সংখ্যা ২৪। এবং এর ইলেকট্রন বিন্যাস হল-

Cr=

১s২২s২২p৬৩s২৩p৬৩d৫৪s১

ক্রোমিয়ামের সর্বশেষ শক্তিস্তরে ইলেকট্রন সংখ্যা ১ টি।আন্তঃঅবস্থানতর মৌলগুলোতে দেখা যায় কোন মৌলের ইলেকট্রন বিন্যাসের সর্বশেষ কক্ষপথের s এবং তার পরবর্তী কক্ষপথের d এর মোট ইলেকট্রন সংখ্যার যোগফল যোজনী নির্দেশ করে। তবে ক্রোমিয়ামের সর্বশেষ কক্ষপথের s এ ১টা ইলেকট্রন ও তার পরবর্তী কক্ষপথের d এ ৫টা ইলেকট্রন। মোট ৬। 

Talk Doctor Online in Bissoy App