শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

প্রক্সি সার্ভার ব্যবহারকারীর স্থানীয় কম্পিউটারেও থাকতে পারে, আবার ইন্টারনেট-এ ঐ স্থানীয় কম্পিউটার এবং তথ্যপ্রদানকারী সার্ভারের মধ্যবর্তী বিভিন্ন স্থানে থাকতে পারে

  • যে প্রক্সি সার্ভার অনুরোধ এবং উত্তর অপরিবর্তিত রাখে তাকে প্রবেশপথ (gateway) বা কখনো কখনো টানেলিং প্রক্সি (tunneling proxy) বলা হয়।
  • ফরওয়ার্ড প্রক্সি (forward proxy) বলতে বোঝায় ইন্টারনেট-মুখী প্রক্সি যা বিভিন্ন সূত্র থেকে তথ্য আনয়ন করতে কাজে লাগে (অধিকাংশতঃ ইন্টারনেটে কোনো স্থান থেকে)
  • বিপরীত প্রক্সি (reverse proxy) সাধারনতঃ ইন্টারনেট-মুখী প্রক্সি হয় যা ফ্রন্ট-এন্ড এ কাজ ক'রে কোনো সংরক্ষিত নেটওয়ার্কস্থিত সার্ভার-এর সুরক্ষা নিয়ন্ত্রণ করে। এছাড়া, এরা লোড-ব্যালেন্সিং, অথেন্টিকেশন, ডিক্রিপশন ও ক্যাশিং এর ক্ষেত্রেও সাহায্য করে।

উন্মুক্ত প্রক্সি

উন্মুক্ত প্রক্সি (open proxy) হল একজাতীয় ফরওয়ার্ডিং প্রক্সি যা ইন্টারনেট ব্যবহারকারী নাগালেই থাকে। গর্ডন্‌ লিয়ন (Gordon Lyon) আন্দাজ দেন যে ইন্টারনেটে বহু শত সহস্র ("hundreds of thousands") উন্মুক্ত প্রক্সি রয়েছে। নামবিহীন উন্মুক্ত প্রক্সি (anonymous open proxy)-র সাহায্যে কোনো ইন্টারনেট পরিসেবা ব্যবহারকারী তার IP address গোপন রাখতে পারেন। তবে গোপনীয়তার মাত্রা স্থির নয়, আর বিভিন্ন কৌশল ক্লায়েন্ট-এর পরিচয় প্রকাশ করে দিতে পারে, যে প্রক্সিই ব্যবহৃত হোক না কেন।

বিপরীত প্রক্সি

বিপরীত প্রক্সি (reverse proxy or surrogate) হল এমন প্রক্সি সার্ভার যাকে ক্লায়েন্টের কাছে সাধারন সার্ভার হিসাবেই প্রতীত হয়। অনুরোধসমূহ এগিয়ে দেওয়া হয় এক বা একাধিক প্রক্সি সার্ভারের কাছে যারা তা সামলাবে। উত্তরগুলি এরূপে আসে যাতে মনে হয় তা সরাসরি মূল সার্ভারের কাছ থেকেই আসছে। কিন্তু ক্লায়েন্ট মুল সার্ভারের কোনো নাগাল পায়না। এই জাতীয় প্রক্সি স্থাপন করা হয় এক বা অধিক ওয়েব সার্ভারের সন্নিকটে। ইন্টারনেটের মাধ্যমে নিকটস্থ সার্ভারদের কাছে আসা সমস্ত অনুরোধ এই প্রক্সি-র মাধ্যমে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ