দূরের কোন বস্তুকে আমরা ছোট দেখি কেনো? যেমন সূর্য্যকে ছোট দেখি।


শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

আমাদের চোখের ভিতরে উভোত্তল লেন্স আছে। লেন্সের পশ্চাতে একটি কালো পর্দা আছে, এ পর্দাটিকে অক্ষিপট বা রেটিনা বলে। বাহিরের কোন বস্তু হতে নির্গত আলোক রশ্মি চোখের লেন্সে আপতিত হয়ে প্রতিসরণের পর চোখের পর্দায় একটি প্রতিবিম্ব তৈরি করে, ফলে আমরা দেখতে পারি। চোখের লেন্স ঠিক চোখের পর্দায় প্রতিবিম্ব গঠন না করলে আমরা দেখতে পারি না।

চিত্র: বস্তুর আপাত আকৃতি  

বস্তুর আপাত আকৃতি বা Apparent Size বস্তুর প্রান্তস্থ বিন্দুদ্বয় P ও Q হতে অঙ্কিত রেখা দ্বারা আমাদের চোখে যে কোণ উৎপন্ন হয়, সেই কোণের মানের উপর নির্ভর করে। উৎপন্ন কোণ যত বাড়বে প্রতিবিম্ব এর দৈর্ঘ্য ও তত বড় হবে। PQ বস্তু চোখ হতে কাছাকাছি থেকে চোখের সাথে PEQ কোণ উৎপন্ন করে। বস্তুকে আরও দূরে P'Q' অবস্থানে নিয়ে গেলে চোখের সাথে P'EQ' কোণ উৎপন্ন হবে। এখানে,  PEQ >P'EQ'। সুতরাং, বস্তুকে যতই চোখের কাছে সরানো হয়, ততই বস্তু দ্বারা চোখে উৎপন্ন কোণ বাড়ে এবং বস্তুর আপাত আকৃতি ততই বড় হয়। বস্তু আপাত আকৃতি বস্তুর দৈর্ঘ্য ও চোখ হতে বস্তুর দূরত্ব এর উপর নির্ভর করে। যেকোনো বস্তুকে চোখের যত নিকটে নিয়ে আসা যায় বস্তুটি তত স্পষ্ট দেখা যায়। কিন্তু কাছে আনতে আনতে এমন একটা দূরত্ব আসে যখন আর বস্তুটি খুব স্পষ্ট দেখা যায় না। যে ন্যূনতম দূরত্ব পর্যন্ত চোখ বিনা শ্রান্তিতে স্পষ্ট দেখতে পায় তাকে স্পষ্ট দর্শনের ন্যূনতম দূরত্ব বলে। স্বাভাবিক চোখের জন্য স্পষ্ট দর্শনের ন্যূনতম দূরত্ব প্রায় ২৫ সেন্টিমিটার। অর্থাৎ এই দূরত্ব এ আমরা কোন বস্তুর আসল বা মূল আকৃতি দেখতে পাবো।  

এখন, পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায় ১৫ কোটি কিমি.। এত বেশি দূরত্বের কারণে, আমাদের চোখের সাথে সূর্য এর উৎপন্ন কোণ অনেক ছোট। তাই, আমরা সূর্যকে ছোট দেখি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ