শেয়ার করুন বন্ধুর সাথে
F.Rahman

Call

কাজ শেখা এবং কাজ করার মধ্যে পার্থক্য আছে। আমি সরাসরি মেথডিক্যাল শেখার চাইতে টুকটাক করে কাজ করে শেখার ব্যাপারে বিশ্বাসী বেশি। আমি নিজেই আমার বেশিরভাগ স্কিল এরকম করে করে শিখেছি। ঘরে বসে আপনার ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহার করে করা যাবে এমন কিছু কাজের খোঁজ দিচ্ছি।

১. আপনার মোবাইল থেকে কখনো কি আপনার স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় এর নাম সার্চ করে দেখেছেন? কখনো কি খেয়াল করেছেন বিশ্ববিদ্যালয় এর নাম সার্চ করলে গুগল এ কত সুন্দর করে দেখায়, কিছু পরিচিত কলেজের নামে ইন্টারনেট এ তথ্য পাওয়া যায়, তবে তাও কম কম। স্কুল এর বেশিরভাগই কোন তথ্য দেখায়না ইন্টারনেট থেকে।

এগুলা আসলে যেসব সাইট থেকে আসে তার প্রথম তালিকায় আছে উইকিপিডিয়া। আপনি আপনার স্কুল কলেজের নামে উইকিপিডিয়া পাতা শুরু করতে পারেন। আর যাদের স্কুল কলেজ অলরেডী উইকিতে আছেই সেসব লিংক এ গিয়ে আরো কিছু তথ্য যুক্ত করতে পারেন। এ ধরনের প্রক্রিয়া এর ক্ষেত্রে আমি খুব দৌড়ে দৌড়ে গিয়েই শেখাই। আমার এখানে মন্তব্য করলে বা আমাকে বার্তা দিলেও আমি আপনাকে দেখিয়ে দিতে পারবো।

২. গুগল ম্যাপে আপনার বাড়ির আশে পাশের শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, মসজিদ, মার্কেট এমনকি ছোট একটা পানের দোকান ও যোগ করতে পারবেন। গুগল ম্যাপে শহরের স্থানগুলো ঠিক যেভাবে সুন্দর গোছানো থাকে, গ্রামের বাজারের দোকানগুলো এতটা দেখায় না। আপনি নিজে শুরু করতে পারেন, ভালো লাগবে।

এর জন্য আপনি নতুন প্লেস যোগ করতে পারেন, যেসব প্লেস যুক্ত হয়ে আছে সেসব এ নতুন ছবি যুক্ত করতে পারেন, প্লেস এর একটা ফোন নাম্বার যুক্ত করতে পারেন, অথবা সে জায়গা সম্পর্কে একটা ছোট্ট রিভিউ মন্তব্য লিখে যোগ করতে পারেন।

৩. আপনার নিজ স্কুল কলেজ বা স্থানিক কমিউনিটি এর ফেসবুক গ্রুপে আগে মনোযোগ দেওয়া হয়নি। এখন এই লক ডাউনের সময়ে আপনি এসব গ্রুপে সক্রিয় হতে পারেন। আপনার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন এমনকি অন্যের পোস্ট এ ‍সুন্দর করে মন্তব্য করার মাধ্যমে ঘরে বসেই একটা সুস্থ কমিউনিটি বিল্ড আপ করতে সহায়তা করতে পারেন।

এরকম বেশ কিছু অকাজের সাথে আমি বেশ ওতঃপ্রোতভাবে জড়িত থাকি এবং এসব পাগলামোর মাধ্যমে নিজেকে সহজে ঝালাই করে নিতে পারি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কাজের সংজ্ঞা টা আসলে কি?. এই রকম নাঃ যা করা হবে তাই কাজ.? তো আপনি যা ইচ্ছা তাই করতে পারেন তবে এমন কিছু করুন যেটা দ্বারা আপনি জ্ঞান অর্জন করতে পারবেন। যেমনঃ১. বাসাতে কম্পিউটার থাকলে সেটার খুটিনাটি সব শেখার চেষ্টা করুন। ২.জ্ঞান মূলক কিছু বই পড়ুন। ৩. নিজের খারাপ অভ্যাস গুলা ত্যাগ করতে চেষ্টা করুন ( আমার মতে এটাই এখন সব থেকে বড় কাজ) ★যদি কোরান শরীফ না পড়তে পারেন তাহলে সেটা পড়ার চেষ্টা করুন। এটাই আপনাকে সাজেস্ট করবো। বোরিং সময় পার করার জন্য.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ