আমি যেখানেই তাকাই সেখানেই সুতার মত প্যাচানো কালো কিছু দেখি যত দূরে তাকাই ততই ওটা বড় হয়। এটা কি রোগ,  অপারেশন করলে কি ঠিক হবে


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ভাই এটা কোনো রোগ না। এটা আপনার কাল্পনিক ধারণা একই রকম ভাবে আমিও এরকম সুতা দেখি কালো কালো যেদিকে তাকাই সেদিকে সেটা যায় এটিএকটা মনের কাল্পনিক ধারণা ।  যখন আপনি কোথাও দেখবেন তখন চোখ ফিরিয়ে নেওয়ার পরে এরকম কিছু অনুভূতি চোখের মধ্যে থেকে যায় যার কারণে আমরা এরকম দেখি এটা কোন সমস্যা নয়।   স্বাভাবিক ভাবে জীবন যাপন  করুন। দুশ্চিন্তা করবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

দুই চোখে দুটি এমন ঝাপসা সুতা পেচানো মত কিছু প্রতিটি মানুষে দেখতে পাবে। কেউ বিষয়টা প্রতাক্ষ করতে পারে, কেউ পারেনা। এটি কো রোগ নয়। মানুষের চোখের রেটিনাতে প্রচুর দর্শন কোষ(রড, কোন) থাকে। এই প্রতিটি কোষ থেকে স্নায়ু সংযোগ বের হয়ে মস্তিষ্ক যায়। যেহেতু দর্শন কোষ যেখানে থাকে, দেখার ক্রিয়া সেখানেই ঘটে। কিন্তু চোখের লেন্সের পেছনে রেটিনার মাঝ বরাবর তবে সামান্য উপরের দিকে খুবি ক্ষুদ্র একটি অঞ্চল রয়েছে যেখানে এই দর্শন কোষ নাই। কারন রেটিনার উপর অবস্থিত অন্য দর্শন কোষগুলো থেকে স্নায়ু তন্তু বেরিয়ে গুচ্ছাকারে এই ছোট অঞ্চলে এসে এখান থেকে রেটিনার পেছনে বাইরে বেরিয়ে মস্তিষ্কে যায়।

ফলে এখানে দর্শন কোষ না থাকায় এখানে দর্শন ক্রিয়া হয়না বলে এই স্থান থেকে কিছু দেখা যায়না। একে অন্ধবিন্দু বা পিতবিন্দু বলা হয়। আমরা যখন বাইরে কিছু দেখি তখন উত্তল লেন্সের ক্রিয়া অনুযায়ী অন্ধবিন্দুর বিম্ব বা ছায়া দুরে সৃষ্টি হয়। এটি আবার পুনরায় চোখের ভেতর অন্য দর্শন কোষের উপর বিম্ব গঠন করে ফলে আমরা এমন দেখি। আর সুতার ন্যায় প্যাচানো দেখার কারন হচ্ছে এক গুচ্ছ সুতার ন্যায় স্নায়ু সংযোগ থাকে অন্ধবিন্দু অঞ্চলে, ফলে তা মসৃণ নয় বলে অন দেখা যায়। আমরা যখন চোখ ঘুরিয়ে অন্য দিকে তাকায় তখন চোখের সাথে রেটিনার পর্দারও সেদিকের আলো গ্রহনের জন্য বিকৃতি ঘটে ফলে ছায়াটিও সেদিকে যায় বলেই ছায়াটি চোখের সামনে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ