চাচির ভাই হলো চাচার ও শালা যা ভাই এর সমতুল্য। আবার আমার চাচাত ভাইয়ের মামাও হয় সে। চাচাত ভাইয়ের দিক থেকে চিন্তা করলে সে আমার মামা হয়। 

আবার চাচার যেহেতু ভাই সেক্ষেত্রে আমারও চাচা হয়। এই অবস্থায় আমি তাকে কী বলে ডাকবো? মামা নাকি চাচা?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মামা বলে ডাকবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

ওনাকে আপনি মামা বলেই ডাকবেন। কেনো না ওনি হলো আপনার চাচির ভাই, কিন্ত আপনার চাচার ভাই নয় শালা হয়। আর শালা সম্পর্ক টির মধ্যেও কিন্তু ভাই সম্পর্ক বিদ্যমান থাকে যা আপনার চাচার স্ত্রীর ভাই সম্পর্ক থেকে আর সেইদিক থেকে আপনার চাচার শালা আপনার চাচার ভাই সম্পর্ক টি থেকে যায়।

কিন্তু বাস্তব ও আপন ক্ষেত্রে আপনার চাচির আপন ভাই কে কেন্দ্র করতে হবে এবং ওনার ভাই মানেই সে আপনার মামা। এখন ওনি যে আপনার মামা তা ২ টি সম্পর্কে

  • আপনার চাচাতো ভাইয়ের আপন মামা মানেই আপনার মামা। (যা প্রকাশ্য)
  • আপনার চাচি আপনার মায়ের সমান মর্যাদাসম্পূর্ন ব্যক্তি সে ক্ষেত্রে আপনার মায়ের ভাই আপনার মামা হলেও আপনার চাচির ভাই আপনার মামা হচ্ছেন এটিও প্রকাশ্য।
কিন্তু আপনার চাচার শালা আপনার চাচার ভাই সম্পর্ক হলেও বা থাকলেও তাকে (মামাকে) চাচা বলা যাবে না। কারন ওনার শালা ওনাকে দুলাভাই সম্পর্কএ ডাকেন যদিও তা ভাইয়ের মধ্যেই পড়ে কিন্তু আপনার চাচাতো ভাই যাকে মামা বলে ডাকে তাকে তো আপনি চাচা বলতে পারেন না তাইনা।যা সমাজের মানুষ হাস্যকর মনে করবে ও আপনাকে বকাঝকা করতে পারে।
সুতারাং আপনার চাচা নয়, আপনার চাচাতো ভাইয়ের সম্পর্কৃত ব্যক্তিই আপনার সম্পর্কের দাবিদার হবে। অর্থাৎ আপনার মামা সম্পর্ক হবে।
আর একটি কথা বলি সেটি হলো একজন অপরিচিতা ব্যক্তি বা আপনার বাবার বা চাচার পরিচিত অন্য ব্যাক্তি যদি তাদের বয়সের হয় ও তারা একে অপরে সম্মানের ক্ষেত্রে ভাই বলে মানে বা ডাকে বা আপনার বাবা/চাচার বয়সের হয় তাহলে তাদের আপনি চাচা/আঙ্কেল বলে ডাকতে পারবেন।  আবার তাদের মামা বলেও ডাকতে পারেন যা অপরিচিতা  ব্যক্তি কে সম্মান দেওয়া ক্ষেত্রে। শহরে প্রতেকটি ব্যক্তি অপর ব্যক্তিদের সম্মান দেওয়া ক্ষেত্রে মামা বলে ডাকে। 
আশা করি বুঝতে পারছেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ