আমার কথার মানে টা হল বেশিরভাগ মানুষই ৯ম শ্রণিতে কোন বিষয়ের উপর লেখাপড়া করে।Since,arits নাকি কমার্স এর উপর।
শেয়ার করুন বন্ধুর সাথে

ছাত্র কোন বিভাগে পড়বে, এটা আসলে নির্ভর করে ছাত্রের লেখাপড়ার মানসিকতা আর মেধার উপর। সাধারনত ভালো ছাত্ররা বিজ্ঞান বিভাগে পড়ে। (বর্তমানে এটা অনেক বেড়ে গেছে।) আর যারা একটু ম্যাথে পারদর্শী তারা ব্যবসা বিভাগে পড়ে । আর যারা ম্যাথ আর ইংরেজি দুটোতেই একটু দূর্বল তবে মেধা ভালো অর্থাত্‍, পড়া মনে রাখতে পারে তারা মানবিক বিভাগে পড়ে। তাই যে পড়বে, তাকেই বিভাগ নির্বাচন করতে দেওয়া উচিত । কেননা সেই ই ভালো জানে, সে কতটুকু নিতে পারবে ।।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
BidhanDey

Call

আপনি ৯ম শ্রেনীতে সাইন্স, আর্স, কমার্স যেকোন একটা নিতে পারেন। তবে এ বিষয়ে খুব ভেবে চিন্তে কাজ করতে হয়, তবে বেশিরভাগই দেখা যায় কমার্স নিয়ে পড়ছে, এবং আমি নিজেও ৯ম শ্রেনীতে কমার্স নিয়েছি, পরে আর এটি পাল্টাই নি, যেহেতু এর সুবিধা ও উপকারিতা বুঝতে পেরেছি, এখন কমার্সের উপর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছি, এ বিষয়ে নিজের মতামত ই চূড়ান্ত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যাদের দ্বারা বাবা মা আত্নীয় স্বজন সবাই বড কি কিছু আশা করে যেমন ডাক্তার ইন্জিনিয়ার তারা সাধারণত সাইন্স নিয়ে পডে। গ্রুপ বাছাইটা অনেকটা নির্ভর করে ছাত্রের উপরেও। কারন তাদের মধ্যে যাদি কনফিডেন্স থাকে যে আমি পারবই তাহলে তারা সাইন্স নেয়।যারা একটু অপেক্ষাক্রিত দুর্বল তারা কমার্স। তাদের সাইন্স পরার সাহসটা হয়ে ওঠে না। আর কিছু ছাত্র ছাত্রি গ্রুপ হিসেবে আর্স বেছে নেহ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ