Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য। না না সে কখনোই  বিয়ের জন্য জায়েজ হবে না । সেতো আপনার বোন অর্থৎ সে আপনার বাবার জন্ম দেওয়া মেয়ে আর আপনি ও আপনার বাবার জন্ম দেওয়া ছেলে সেক্ষেত্রে আপনাদের মা আলাদা আলাদা হলেও কিন্তু বাবা এক সেক্ষেত্রে আপনারা দুইজনেই  আপন ভাই বোন হবেন সেক্ষেত্রে আপনাদের মাঝে বিয়ে জায়েজ হবে না।

ক্ষমা করবেন আমি বলছি বাবার মেয়ে নয় মায়ের মেয়ে ও নয়। অর্থাৎ আমার বাবা এমন একটা মহিলা কে বিয়ে করল যার একটা মেয়ে আছে। ঐ মেয়েটা কি আমার জন্য যায়েয হবে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামে ১৪ শ্রেণির নারী পুরুষের সঙ্গে বিয়ে বৈধ নয়। এমনিভাবে বৈমাত্রেয় ও বৈপিত্রেয় বোনকেও বিয়ে করা হারাম।

বৈমাত্রেয় মানে বাবা একজন কিন্তু মা দুইজন। যথা একজন পুরুষের এক স্ত্রীর ছেলে মেয়ে, এবং আরেক স্ত্রীর ছেলে মেয়ে পরস্পর বৈমাত্রেয় ভাই বোন।

তেমনি এক মহিলার প্রথম বিয়ের ছেলে মেয়ে আর দ্বিতীয় বিয়ের পর তার গর্ভ থেকে প্রসব হওয়া ছেলে মেয়ে পরস্পর বৈপিত্রেয় ভাই বোন।

যেহেতু বৈমাত্রেয় ভাই বোনের বাবা একজন আর বৈপিত্রেয় ভাই বোনের মা একজন। তাই তাদের মাঝে পরস্পর বিবাহ জায়েজ নয়।

আল্লাহ তায়ালা এ সম্বন্ধে কুরআন মাজীদে বলেন: তোমাদের জন্য হারাম করা হয়েছে তোমাদের মাতা,কন্যা, বোন, ফুফু, খালা, ভাইয়ের মেয়ে, বোনের মেয়ে, দুধমাতা, দুধ বোন, শাশুড়ী, দৈহিক সম্পর্ক স্থাপিত হয়েছে এমন স্ত্রীর অন্য ঘরের যে কন্যা তোমার লালন পালনে আছে; যদি তাদের সাথে দৈহিক সম্পর্ক স্থাপিত না হয় তাহলে, তাকে বিবাহ করাতে দোষ নেই। এ ছাড়া তোমাদের ঐরসজাত পুত্রের স্ত্রী, ও একত্রে দুই সহদরা বোনকে বিবাহাধীনে রাখা। তবে, আয়াত নাযিলের পুর্বে যা হয়ে গেছে তা আলাদা। নিশ্চয় আল্লাহ তাআলা ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা নিসা: ২৩)।


হয় বাবা এক মা দুই বা মা এক বাবা দুই তবেই বৈমাত্রেয় /বৈপিত্রেয় সম্পর্ক হয়। এখন যদি দুটাই দুই দুই হয় তখন? অর্থাৎ বাবা এমন একজনকে বিয়ে করল যার ঘরে আগের একটি মেয়ে আছে। ঐ মেয়েটা কি জায়েয হবে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ