আমি মসজিদে যামাতের সাথে যোহরের নামাজ পড়তে গেলাম দেখলাম নামাজ শুরু হয়ে গেছে ,তাড়াহুড়া করে জামাতে শেষ রাকাতে শরিক হলাম এরপর ইমামের সাথে সাথে রুকু ও সেজদা করে ইমাম সাহেব সালাম ফেরালে আমি উঠে দাঁড়িয়ে পরলাম বাকি আরো তিন রাকাত নামাজের জন্য, কিন্তু আমার প্রশ্ন হলো বাকি তিন রাকাতের কোন কোন রাকাতে সুরা ফাতেহার সাথে সুরা মিলায়ে পরতে হবে আর কোন রাকাতে সুরা মিলাতে হবে না?
শেয়ার করুন বন্ধুর সাথে

সাধরনত ফরজ নামাজে শেষের ২ রাকাতে সূরা  ফাতিহা ছাড়া  আর সূরা মিলাতে হয় না।আপনি শেষের মধ্যে ১ম রাকাত পেলেন না আরে ২য় রাকাত পেলেন,তাই আপনাকে  শেষের ১ম রাকাত আগে পূরণ করে দিতে হবে শুধু সূরা ফাতিহা পড়ে।তারপর  বৈঠক বসে,তারপর বাকি প্রথম ২ রাকাত আপনি  সূরা ফাতিহা পড়ে তারপর যেকোনো সূরা মিলিয়ে পড়তে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যেহেতু ইমাম সাহেবের সাথে এক রাকাআত পড়েছেন; অবিশষ্ট তিন রাকাআতই ছুটে গেছে তাই আপনার অপশিষ্ট তিন রাকাআতের মধ্য হতে প্রথম এবং দ্বিতীয় রাকাআতে সূরা ফাতেহার সাথে সূরা মিলাতে হবে। তৃতীয় রাকাআতে সূরা মিলাতে হবে না; শুধু সূরা ফাতেহা পাঠ করবেন। সারকথা, আপনি ছুটে যাওয়া তিন রাকাআতের প্রথম রাকাআত সূরা ফাতিহা ও অন্য সূরা মিলিয়ে পূর্ণ করবেন। অতঃপর বৈঠক করে তাশাহহুদ পড়বেন। কারণ এটা বাহ্যত প্রথম রাকাআত মনে হলেও এটি মূলত দ্বিতীয় রাকাআত। এরপর বৈঠক থেকে উঠে সূরা ফাতিহার সঙ্গে অন্য সূরা মিলিয়ে পূর্ণ করবেন। বস্তুত এটা হবে আপনার  তৃতীয় রাকাত। যদিও আপনার ছুটে যাওয়া নামাযের দ্বিতীয় রাকাআত। এরপর চতুর্থ রাকাআতে শুধু সূরা ফাতিহা পড়বেন এবং স্বাভাবিক নিয়মে বৈঠক করে সালাম ফিরিয়ে নামায শেষ করবেন। ইমাম আবু হানীফা রহ. এর বিশ্লেষণ মতে এটাই ছুটে যাওয়া তিন রাকাআত নামায আদায়ের যথার্থ পদ্ধতি। তথ্যসূত্র : (ফাতাওয়া শামী ১/৫৯৬, ফাতাওয়া
আলমগীরী ১/৯১, ফাতাওয়া মাহমূদিয়া ১০/৪০২, মাসায়েলে নামায ৩১৯)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ