শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হুম, শুধু শাক-সবজি খেলে অবশ্যই শরীরের অবনতি এবং ক্ষতিসাধন হবে। শরীরবৃত্তীয় কাজে বিভিন্ন ধরনের ভিটামিন বা খাদ্যোপাদান এর প্রয়োজন হয়। যা শুধু শাক-সবজিতে পাওয়া সম্ভব নয়। মাছ, মাংস, দুধ, ডিমে যা আছে শাক-সবজিতে তা নেই। এজন্য অবশ্যই সব ধরনের খাদ্য খাওয়া প্রয়োজন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

হ্যা, ক্ষতি হবে।

প্রথমত শাকসবজিতে সব ভিটামিন ও প্রয়োজনীয় উপাদান পাওয়া যায়না, পাশাপাশি মাছ-মাংসে অনেক অপরিহার্য খাদ্য উপাদান থাকে।

উদাহরণস্বরূপ ভিটামিন বি১২ এর কথা বলা যেতে পারে। এই ভিটামিন দেহের প্রতিটি কোষের জন্য প্রয়োজনীয়। এছাড়া রক্ত ঘটন এবং মস্তিষ্কের কাজেও এর প্রভাব রয়েছে। এই অতি প্রয়োজনীয় উপাদানটি যথেষ্ট পরিমাণে কোনো উদ্ভিদেই পাওয়া যায়না (কিছু শৈবাল ছাড়া)।

একটি গবেষণায় দেখা গেছে ৯২% ভেজিটেরিয়ান ভিটামিন বি১২ এর অভাবজনিত সমস্যায় ভোগেন।

শুধু ভিটামিন বি১২-ই নয় এরকম আরও অনেক উপদান রয়েছে যা শুধুমাত্র প্রাণীজ খাদ্যেই পাওয়া যায়। যেমন:

  • আমিষ: শুধুমাত্র প্রাণীজ আমিষেই অপরিহার্য অ্যামিনো এসিডসমূহ সঠিক মাত্রায় পাওয়া যায়। শরীরের পেশি ও হাড় মজবুত করতে এসব অ্যামিনো এসিড খুবই দরকারি।
  • ক্রিয়েটিন: ক্রিয়েটিন দেহের এনার্জি রিসার্ভার তৈরিতে সাহায্য করে। ভেজিটেরিয়ানরা সাধারণত এর অভাবজনিত সমস্যায় বেশি ভোগেন। এর অভাব পেশি এবং মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্রমের ব্যাঘাত ঘটায়। 
  • কার্নোসিন:  কার্নোসিন দেহের বিভিন্ন অনিয়ন্ত্রিত কার্যাবলীর বিরুদ্ধে কাজ করে, এই উপাদানটি শুধুমাত্র প্রাণীজ খাদ্যেই পাওয়া যায়।
  • Docosahexaenoic Acid (DHA) i এটি ওমেগা-৩ এর সবচেয়ে স্বক্রিয় উপাদান। এটি প্রাথমিকভাবে প্রাণীজ খাদ্যে পাওয়া যায়। ওমেগা-৩এস ও ALA উদ্ভিদ DHA-তে পরিণত হলেও তা যথাযথভাবে শোষিত হয়না। 

এগুলো ছাড়াও স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরলের মত গুরুত্বপূর্ণ উপাদানও ভেজিটেরিয়ানদের দেহে সামান্য পরিমাণে থাকে।

কোলেস্টেরল প্রায় সব সেল মেমব্রেনের অংশ। এছাড়াও এটি টেস্টোস্টেরন তৈরিতে ব্যবহৃত হয়। স্বভাবতই ভেজিটেরিয়ানদের টেস্টোস্টেরণ লেভেল নন-ভেগানদের তুলনায় কম থাকে।

সব খাদ্যই দেহের জন্য প্রয়োজন, তাই কিছু বাদ দিয়ে কিছু খাওয়ার অভ্যাস না করাই ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ