খাবার শেষে পানি খাওয়া ঠিক নয় এতে ক্যান্সার হবার সম্ভাবনা থাকে। খাবার আগে এবং মাঝ পর্যন্ত পানি খেতে পারবেন। খাওয়ারর শেষদিকে পানি খাবেন না। খাবার খাওয়ার ২৫ মিনিট পর পানি খেলে কোন প্রবলেম হবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

আসুন যেনে নিই এই বিষয়ে বিশেষজ্ঞ

ডাক্তারগন কি বলে!!!

১. খাওয়ার সময় মুখে যে লালা বের হয় তাতে অনেক ধরনের এনজাইম থাকে। এগুলো খাদ্যের উপাদানগুলো ভেঙে পরিপাকে সাহায্য করে। পাকস্থলীতে খাদ্য পরিপাকের জন্য অনেক পাচক রস বের হয়। আবার লিভার (যকৃত) পরিপাকে সাহায্য করে। খাওয়ার সময় প্রচুর পানি খেলে এই তিনটি ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়। তাই স্বাস্থ্যবিশেষজ্ঞরা খাওয়ার সময় পানি খেতে নিষেধ করেন। এ জন্যই বলা হয় ফল বা মূল খাবারের পর পানি খেতে নেই। কারণ, এতে পাচক রস ও এনজাইমগুলোর কার্যকারিতা কমে যায়, শরীর সবটুকু পুষ্টি নিতে পারে না।

২. বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিনের ডিন এ বি এম আবদুল্লাহ জানিয়েছেন, সুস্থ ব্যক্তি খাওয়ার মধ্যে কমবেশি পানি খেলে সমস্যা নেই। তবে কারও অ্যাসিডিটি থাকলে বা খাওয়ার পর বারবার ঢেকুর উঠলে খাওয়ার মাঝে নয়, কিছু সময় পর পানি খেতে হবে।

৩. খাদ্য পরিপাকের জন্য শরীরে যথেষ্ট পানি থাকা দরকার। পিপাসার্ত অবস্থায় পেট ভরে খেলে লিভার ঠিকভাবে কাজ করতে পারে না। তাই বিশেষজ্ঞরা বলেন, খাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে ও আধা ঘণ্টা পরে এক গ্লাস করে পানি খেলে শরীর পানিসিক্ত থাকে, খাবার পরিপাক সহজ হয়। 

৪. অনেক বিশেষজ্ঞ আবার বলেন, হিসাব করে পানি খাওয়ার দরকার নেই। প্রয়োজন হলেই পিপাসা লাগে, তখন পানি খেতে হয়। খাওয়ার মাঝে হয়তো পিপাসা লাগে বলে আমরা সাধারণত পানি নিয়ে খেতে বসি। উপকার না থাকলে আমাদের এ অভ্যাসটি হতো না। আর তা ছাড়া, ঝাল লাগলে হেঁচকি ওঠে, তখন যে সামান্য পানি খেতে হয়, সে তো আমরা সবাই জানি। 

৫. খাওয়ার ঠিক আগ মুহূর্তে পেট ভরে পানি খেলে ওজন কমানো সহজ হয়, এ কথাও স্বাস্থ্যবিশেষজ্ঞদের অনেকে বলেন। কারণ, এতে বেশি খাওয়া হয় না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাত খাওয়া মাঝে পানি খাওয়াটাই সর্বোপেক্ষা উত্তম। তবে খাওয়া শেষেও পানি খাওয়া যায়। যাদের হজম শক্তি দূর্বল তারা যদি খাওয়ার মাঝে পানি খায় তাহলে তাদের খাবার হজম করতে এই পানি সাহায্য করে। খাবার ভেজা থাকলে তা তাড়াতারি হজম হয়। আমরাও অনেক সময় অনেক শুকনা খাবার খেয়ে থাকি যা হজম হতে কিছুটা সময় নেয়। সে ক্ষেত্রে আমারা যদি খাওয়ার মাঝে পানি খাই তাহলে খাবারটা ভিজে যায় এবং অতিদ্রুত হজম হয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ