আসলে বিষয়টা এমন,ধরুন এক লোক চুরি করেছে আর সে ধরা খেয়ে বলল আমার ভাগ্যে আল্লাহ লিখে রাখছে বলে আমি চুরি করেছি আপনারা আমাকে ছেড়ে দেন! তারা উত্তরে বলবে আমরা তোমাকে ধরে রাখবো এটাও ভাগ্যে লেখা আছে! এখন দেখছি পুরো আল্লাহর দোষ নাউজুবিল্লাহ! কিন্তু না, এটা এমন নয় ! আল্লাহর আছে ইলমে গায়েব তাই তিনি বলতে পারেন আপনি কখন কি করবেন তাই তিনি লিখে রেখেছেন,আল্লাহ লিখে রেখেছেন বলে আপনি করেন নি! আপনি করবেন বলে আল্লাহ লিখে রেখেছেন! সূরা আল নাজমে আল্লাহ বলেন মানুষ তাই পায় যা সে করে,অন্য সূরায় বলেন আমি ঐ জাতির ভাগ্য ততক্ষন পর্যন্ত পরিবর্তন করিনা যতক্ষণ না সে জাতি তার ভাগ্য পরিবর্তনের জন্য পরিশ্রম বা চেষ্টা না করে!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ধীর শান্তভাবে হাদিসগুলো পড়ুন এবং বোঝার চেষ্টা করুন। ইনশাল্লাহ আপনার প্রশ্নের উত্তর পাবেন।

(১)

উমর ইবনুূু হাফস (রহঃ) আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত, সত্যবাদী-সত্যনিষ্ট হিসাবে স্বীকৃত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের প্রত্যেকের সৃষ্টির উপাদান স্বীয় মাতৃগর্ভে চল্লিশ দিন পর্যন্ত জমা রাখা হয়। এরপর অনুরূপভাবে (চল্লিশ দিনে) তা আলাকারুপে পরিণত হয়। তারপর অনুরূপভাবে (চল্লিশ দিনে) তা গোশ্‌তের টুকরার রূপ লাভ করে। এরপর আল্লাহ তার কাছে চারটি বিষয়ের নির্দেশ নিয়ে একজন ফিরিশ্‌তা পাঠান। সে তার আমল, মৃত্যু, রিয্‌ক এবং সে কি পাপি হবে না পুণ্যবান হবে, এসব লিখে দেন। তারপর তার মধ্যে রূহ ফুঁকে দেয়া হয়। (ভুমিষ্টের পর) এক ব্যাক্তি একজন জাহান্নামীর আমলের ন্যায় আমল করতে থাকে এমনকি তার ও জাহান্নামীদের মধ্যে এক হাতের ব্যবধান থেকে যায়, এমন সময় তার ভাগ্যের লিখন এগিয়ে আসে। তখন সে জান্নাতবাসীদের আমলের ন্যায় আমল করে থাকে। ফলে সে জান্নাতে প্রবেশ করে। আর এক ব্যাক্তি (প্রথম হতেই) জান্নাতবাসীদের আমলের অনুরুপ আমল করতে থাকে। এমন কি শেষ পর্যন্ত তার অ জান্নাতের মাঝে মাত্র এক হাতের ব্যবধান থেকে যায়। এমন সময় তার ভাগ্যের লিখন এগিয়ে আসে। তখন সে জাহান্নামীদের আমলের অনুরূপ আমল করে থাকে এবং পরিণতিতে সে জাহান্নামে প্রবেশ করে। 

(২) আবদুল্লাহ ইবনুূু মাসঊদ বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কাছে বর্ণনা করেছেন, আর তিনি ছিলেন সত্যবাদী ও সত্যবাদী বলে সমর্থিত: তোমাদের প্রত্যেকের সৃষ্টি কার্যক্রম এভাবে অগ্রসর হয় যে, তার মাতৃগর্ভে চল্লিশ দিন পর্যন্ত (শুক্ররূপে) জমা রাখা হয়, তারপর অনুরূপ সময়ে তা জমাট রক্ত পিন্ডের রূপ ধারণ করে, তারপর অনুরূপ সময়ে তা মাংসপিন্ডের রূপ ধারণ করে, তারপর আল্লাহ তাআলা তার নিকট একজন ফেরেশ্তা পাঠান। তাকে চারটি বিষয় লিপিবদ্ধ করার নির্দেশ দেয়া হয়। অতএব তিনি (আল্লাহ) বলেন, তার কার্যকলাপ, তার আয়ুষ্কাল, তার রিয্ক এবং সে দুর্ভাগা না ভাগ্যবান তা লিখে দাও। সেই সত্তার শপথ যাঁর হাতে আমার প্রাণ! নিশ্চয় তোমাদের কেউ অবশ্যই জান্নাতীদের কাজ করতে থাকে, এমনকি তার ও জান্নাতের মাঝে মাত্র এক হাত পরিমাণ দূরত্ব থাকে, তখন তার দিকে তার তাকদীরের লেখা অগ্রসর হয় এবং সে জাহান্নামীদের কাজ করে, ফলে সে জাহান্নামে প্রবেশ করে। আবার তোমাদের কেউ অবশ্যই জাহান্নামীদের কাজ করতে থাকে, এমনকি তার ও জাহান্নামের মাঝে মাত্র এক হাত দূরত্ব থাকে, তখন তার দিকে তার তাকদীরের লেখা অগ্রসর হয় এবং সে জান্নাতীদের কাজ করে, ফলে সে জান্নাতে প্রবেশ করে। তাখরীজ কুতুবুত সিত্তাহ: বুখারী ৩২০৮, ৩৩৩২, ৬৫৯৪, ৭৪৫৪; মুসলিম ২৬৪৩, তিরমিযী ২১৩৭, আবূ দাঊদ ৪৭০৮, আহমাদ ৩৬১৭, ৩৯২৪, ৪০৮০। তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: যিললুল জান্নাহ ১৭৫, ১৭৬, ইরওয়াহ ২১৪৩।





ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তাকদীর (ভাগ্য) দুই প্রকার, ♦১) অকাট্য বা অপরিবর্তনীয়ঃ এমন কিছু বিষয় আছে যা আল্লাহ তায়ালা পূর্ব নির্ধারন করে রেখেছেন, এসব বিষয় কখনোই কোন কিছুর বিনিময়ে পরিবর্তন হবে না। যেমনঃ কেয়ামত যখন হওয়ার কথা তখনই হবে, কারো মৃত্যু যখন হওয়ার কথা তখনই হবে, যার রিযিক যতটুকু ততটুকুই পাবো। ♦২)ঝুলন্ত বা পরিবর্তনীয়ঃ এমন কিছু বিষয় আছে যা চেষ্টা এবং দোয়ার ফলে পরিবর্তন হয়। যেমনঃ আল্লাহ তায়ালা কাউকে ৬০ বছর হায়াত দান করেছেন, কিন্তু আল্লাহর কোন প্রিয় বান্দা হায়াত বৃদ্ধির জন্য দোয়া করলেন, যদি আল্লাহর দরবারে দোয়া কবুল হয় তখন আল্লাহ ঐ বান্দার হায়াতে বরকত দান করবেন অর্থ্যাত ঐ বান্দা এই হায়াতের মধ্যেই এমন উন্নতি করতে পারবেন যা সমান হায়াত প্রাপ্ত অন্য আরেক জন বান্দা করতে সক্ষম হবে না। আবার দরুন আল্লাহ কোন বাব্দাকে কম রিযিক দান করলেন কিন্তু তার চেষ্টা এবং দোয়ার ফলে আল্লাহ ঐ বান্দার রিযিকে বরকত দান করবেন অর্থ্যাত ঐ বান্দা এই রিযিক দিয়ে যতটুকু উন্নতি করবেন যা অন্য আরেক বান্দা করতে সক্ষম হবেনা। আশা করি বিষয় টা বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ