আমার কাঠের আসবাব পত্রের কিছু অংশ সাদা সাদা ঘুন পোকা বা উলু পোকা খেয়ে ফেলছে। কি করলে এদের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। খুব বিপদে আছি সবার পরামর্ষ দরকার। 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কাঠে কেরোসিন তৈল ব্যবহার করলে দীর্ঘ দিন ঘুন থেকে মুক্ত থাকা যায়|তাছাড়া রং অথবা আলকাতরা ব্যবহার করলে পোকা ও ঘুন আক্রমন করতে পারবে না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভবনের কাঠের কাজ, আসবাবপত্র ও সাজসরন্জ্ঞাম ধ্বংসকারী সাদা পিঁপড়াকে উঁই পোকা বা টারমাইন বলে।  ঘুন পোকা,উঁইপোকা বা টারমাইট এরা কাঠ ধ্বংসকারী পোকা তা আমরা সবাই জানি। এই সকল কাঠ ধ্বংস কারী পোকা ড্রাই উড টারমাইট শ্রেণীর অন্তর্গত। 

এসকল কাঠ ধ্বংসকারী পোকা প্রতিরোধী ব্যবস্থা দুই প্রকার। যথাঃ ১।নির্মাণকাজের পূর্বের ব্যবস্থা ২। নির্মাণকাজের পরের ব্যবস্থা 

নির্মাণ কাজের পূর্বের ব্যবস্থাঃ কাঠ ধবংসকারী পোকা প্রতিরোধক হিসাবে বিভিন্ন প্রকার কীটনাশক পাউডার বাজারে কিনে পাওয়া যায়।সাধারণত ৪(চার) লিটার পানিতে নিম্নের যে কোন একটি রাসায়নিক পদার্থ মিশ্রিত করে দ্রবণ তৈরি করে কাঠে ব্যবহার করা হয়। কাঠে কিটনাশক ব্যবহারের পর কাঠ শুকিয়ে নিয়ে নির্দষ্ট কাজে ব্যবহার করা হয়। 

ক্যামিকেল                       পরিমাণ 

১. DDT                           ৫% 

২. BHC                        ০.৫% 

৩. Aldrin                    ০.২৫% 

৪. Heptachlor             ০.২৫% 

৫. Chlordane                 ০.৫%


নির্মাণ কাজের পরের ব্যবস্থাঃ কাঠের যে স্থানে উঁইপোকা বা টারমাইট আক্রান্ত সে স্থানে কেরোসিন যুক্ত রাসায়নিক ইমালশন (বাজারে কিনতে পাওয়া যায়) এর প্রলেপ দিতে হবে। আর এতে করে টারমাইন বা উঁইপোকার আক্রমণ থেকে কাঠকে রক্ষা সম্ভব।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আসবাব জাতীয় কাঠে পোকা যেন না লাগে তার জন্য তরল পদাথ'  ১. তারফিন ২. বিষ ৩. কেরোসিন কাঠের গায়ে লাগানো যেতে পারে । অন্যান্য কাজে ব্যবহারিত কাঠে আলকাতরা বা গাড় রং লাগালে অনেক দিন পয''ন্ত পোকা থেকে নিরাপদ থাকা সম্ভব।

কাঠের ভীতরে যদি একবার পোকা ঢুকে যায় তবে সে পোকা তাড়ানো বা মেরে ফেলা খুবই কঠিন। বিশেষ করে এক ধরনের কাঠ পোকা দেখতে সাদা, আর লম্বা ১ ইঞ্চি ।এই পোকা গুলি কাঠের ভীতরেই বাসা বাধে,  এরা যখন কাঠ কাটে তখন শব্দ শুনা যায়।এই পোকা তাড়ানো স ম্ভব না,  মেরে ফেলতে হবে তাই আপনাকে ইনজেকশনের সিরিঞ্জ দিয়ে বিষ প্রায়োগ করতে হবে যে ছিদ্র দিয়ে সে ঢুকেছে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
kadir

Call

নিমপাতা: নিমপাতা প্রকৃতির এক আশ্চর্য দান। এই পাতায় আছে পোকামাকড় দূর করার অনন্য ক্ষমতা। ঘরের কোণায়, আলমারিতে, তোশকের নিচে শুকনো নিমপাতা দিয়ে রাখুন। ঘরে কোনো পোকামাকড়ই আসবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ