শেয়ার করুন বন্ধুর সাথে
TarikAziz

Call

যে কানে পানি ঢুকেছে সেই পাশে মাথাটাকে কাত করে কান নিচের দিকে টেনে ধরুন। সব পানি বের হয় আসবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

সাধারণত কান থেকে পানি বের করার সবচাইতে নিরাপদ উপায়টি হচ্ছে গ্রাভিটিকে কাজ করতে দেয়া।এক্ষেত্রে যে কানে পানি ঢুকেছে আর সেই দিকে মাথাটি কাত করুন । এরপর হাতের তালু রাখুন কানের উপরে এবং চাপ দিন ।এবং চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন । এতে দেখবেন পানি বের হয়ে গেছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mdnurnabi

Call

১) কান থেকে পানি বের করার সবচাইতে নিরাপদ উপায়টি হচ্ছে গ্রাভিটিকে কাজ করতে দেয়া। যে কানে পানি ঢুকেছে, সেই দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের উপরে এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন। পানি বের হয়ে কান বন্ধ হওয়ার সমস্যা দূর হবে। ২) আরেকটি উপায় হচ্ছে নিঃশ্বাস প্রশ্বাসের মাধ্যমে পানি বের করা। একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণত যেভাবে নিঃশ্বাস ফেলেন সেভাবে ফেললেই হবে। কানে আওয়াজ শুনতে পাবেন, বুঝবেন যে পানি বের করে বন্ধ কান ঠিক হয়ে গেছে। ৩) যে কানে পানি ঢুকেছে, সেই কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন পানির সমস্যা নেই। ৪) চুইং গাম বা যে কোন কিছু চিবিয়ে খান। যেটা বেশ করে চিবাতে হয়, এমন খাবার বেছে নিন। খাবার চিবানোর সময় যে মুভমেন্ট তৈরি হবে, সেটা বন্ধ কানকে খুলে দিতে সহায়ক। ৫) হাই তুললেও কানের পানি বেরিয়ে বন্ধ কান খুলে যায়। ৬) হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এক্ষেত্রে। একদম লো-তে ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে ১০/১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। কানের পানির সমস্যা দূর হবে। যদি কিছুতেই কিছু না হয়, অতি সত্বর ডাক্তারের কাছে যান। অনেক সময় ওষুধেরও প্রয়োজন পড়ে কানের পানি বের করতে। তাই এই বিষয়টিকে অবহেলা করবেন না মোটেও।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

কানে পানি ঢুকলে তা যেভাবে বের করা যায় তার কিছু উপায়ঃ প্রথমে যেই কানে পানি ঢুকেছে সেই দিকে মাথা কাত করুন। এরপর কানের লতি টেনে ধরে রাখুন কিছুক্ষণ। এতে বাড়তি পানি চলে যাবে। হাত দিয়ে কান এমন ভাবে চেপে ধরুন যেনো বাতাস ঢুকতে কিংবা বের হতে না পারে। এবার মাথা টা কাত করে রাখুন। পানি বের হয়ে আসবে। কটন বাড দিয়ে আলতো করে কানের পানি পরিষ্কার করতে পারেন। তবে কানের বেশি ভেতরে কটন বাড ঢুকানো উচিত না। বাড়িতে হেয়ার ড্রায়ার থাকলে কানের থেকে একটু দূরে রেখে গরম বাতাস দিন। এতে পানি গুলো বাষ্প হয়ে উড়ে যাবে। যেই কানে পানি ঢুকেছে সেই কানের উপর ভর দিয়ে শুয়ে থাকুন কিছুক্ষণ। কানে ঢুকে যাওয়া পানি বের হয়ে আসবে। বিভিন্ন উত্স থেকে সংগ্রহিত তথ্য আপনাকে জানানোর ক্ষুদ্র চেষ্টা করলাম মাত্র । আশা করি কাজে দেবে । ধন্যবাদ l

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ