আমাকে যদি কেউ কোন বিষয়ের ওপর হঠাৎ বক্তব্য দেওয়ার জন্য বলে।কিন্তু কি বিষয়ের উপর সেটা আগে আমাকে বলেনি।এখন তাৎক্ষনিকভাবে আমি কিভাবে সেই বিষয়ের ওপর গুছিয়ে বক্তব্য পেশ করব?
শেয়ার করুন বন্ধুর সাথে
avir

Call

একজন ভাল বক্তা হতে হলে কিছু দিকে বেশী স্মাট হতে হবে যেমনঃ ১। কথার মাধুর্য থাকতে হবে ২। সুস্পষ্ট যুক্তি মূলক কথা বলতে হবে ৩। সব সময়ে সত্য কথার সাথে থাকতে হবে ৪। বক্তব্যে উদাহরণ সহ নীতিমূলক বক্তব্য দিতে হবে ৫। নিজের জানা এবং বুঝার পরিধি বাড়াতে হবে ৬। নিজের চিন্তা শক্তি কে কাজে লাগিয়ে কথা বলতে হবে আর কোনো বক্তব্য দেওয়ার আগে বলবেন প্রিয় সুধী মন্ডলী, অতিথি বৃন্ধ, ভাইবোনেরা আমার সালাম নিন আসসালামু আলাইকুম তারপর যে বিষয়ের উপরে দিবেন সেটা ভেবে সুন্দর ভাবে সাজিয়ে বক্তব্য প্রদান করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাল বক্তা হওয়ার প্রধান ও একমাত্র শর্ত হল জানার পরিধি বৃদ্ধি করা । উপস্থিত বক্তৃতার জন্য কিছু পূর্ব ধারনা থাকা । জ্ঞানের সকল শাখা সম্পর্কে মোটামুটি ধারনা রাখা । শুদ্ধ উচ্চারণ ও আঞ্চলিকতা পরিহার করে বক্তৃতা দেয়া । ভূমিকা সুন্দর ভাবে উপস্থাপন করা । যে বিষয়ে বক্তৃতা দিবে তার গ্রহণযোগ্য ব্যাখ্যা ও উক্ত বিষয়ের শিক্ষা তুলে ধরা । পরিবেশ ও পরিস্থিতী বিবেচনা করে বক্তৃতা দীর্ঘ বা সংক্ষিপ্ত করা । সহজ সরল ও সকলের বোধগম্য শব্দ ও মাঝারি বাক্য ব্যাবহার করা । গুরুত্বপূর্ণ বিষয়টি কমপক্ষে ৩ বার বলতে হবে গুরুত্বরোপ করার জন্য । তবে একই ভাব ভিন্ন ভিন্ন শব্দের ব্যাবহার শ্রুতিমধুর করে তোলে । ধন্যবাদ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

জানার আগ্রহ থাকতে হবে। সেই সাথে বিভিন্ন রকম বই পড়ার।

আর নিজেকে তৈরি করতে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলার চর্চা করতে হবে। যত বেশি চর্চা করবেন ততই পটু হবেন কথা বলায়। কোনো রচনা বা প্যারা মুখস্ত করে চর্চার কাজ শুরু করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ