১। আপনি সঠিক উত্তর না জেনে উত্তর প্রদান করেন কেন? ২। একটি প্রশ্নের পুরোপুরি উত্তর না দিয়ে আংশিক উত্তর প্রদান করেন কেন? ৩। ভুল উত্তরগুলো লুকাতে বলা সত্ত্বেও লুকান না কেন? ৪। আপনার পয়েন্ট সব কেড়ে নেয়া হলে পয়েন্ট ফিরে পাবার জন্য ব্যকুল হয়ে উঠেন কেন? ৫। অনেক সময় প্রশ্নের সাথে উত্তরের মিল না রেখে উত্তর প্রদান করেন কেন? ৬। এই সমস্যাগুলো দুর করতে আপনার মতে কি কি করা যেতে পারে?
শেয়ার করুন বন্ধুর সাথে

প্রশ্ন সবাইকে উদেশ্য করে বলার দরকার ছিল না। সবাইতো এই কাজ করে না। কেউ বুঝে করে, কেউ না বুঝে করে আমার মতো। আমি এখন পর্যন্তও অনেক কিছু বুঝি না। আস্তে আস্তে বুঝতে পারবো। কিন্তু যারা বুঝেও করে তাদের সব পয়েন্ট কেটে দিলে ভাল হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

এই ৫ টা প্রশ্নের উত্তর ভয়ংকর। এই পাঁচটা প্রশ্নের উত্তর হলো আমাদের সকলের তৃষ্ণা , বিষ্ময়গুরু হয়ে প্রতিমাসের পুষ্কার অর্জন করা। তা না হলে দেখুন, যখন প্রতিমাসের গুরু ঘোষণা করা হয় তারপর থেকে যখন পরবর্তি মাস শুরু তখন যে ১ থেকে ১০ তারিখের মধ্যে বেশি পয়েন্ট অর্জন করে তাকে পুরো মাস দেখা যায়। আর যারা না পারে তারা ১০,১১ দিন পর কেটে পরে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমার মতে এই সকল প্রশ্নের উত্তর একটাই।এই অনিয়মের পিছনে একটা কারনে ই দ্বায়ী আর সেটা হচ্ছে লোভ। মূলত এটার প্রধান ও একমাত্র কারন হচ্ছে লোভ।যদি এই পুরস্কারের লোভটা না থাকতো তাহলে হয়তো কখনো আমাদের এ ধরনের প্রশ্নের সম্মূখীন হতে হতো না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

অসাধারণ আইডিয়া,একদম রাইট কথা বলেছেন| আমি আপ্রাণ চেষ্টা করব এইসব থেকে বিরত থাকার জন্য| সব সময় যেন সুন্দর ভাবে সাজিয়ে/গুছিয়ে/মানসম্মত উত্তর দিয়ে আপনাদের উপকার করতে পারি, এবং আমিও যেন আমার যে কোন সমস্যার সমাধান পেতে পারি, এই আশায় আমি করি |আর একটা কথা ভুল বলতেই মানুষ করে আমি যদি এই রকম করে থাকি দয়া করি কমা করে দিবেন| বিশেস করে বেশির এমন ভুল করছে যারা নিউ মেম্বার|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
ARZU

Call

আমি উত্তর প্রদান করছি আমি একজন সদস্য হিসাবে

১। আপনি সঠিক উত্তর না জেনে উত্তর প্রদান করেন কেন?

উত্তরঃ ভুল ধরিয়ে দেন ক্ষমা চেয়ে নেব।

২। একটি প্রশ্নের পুরোপুরি উত্তর না দিয়ে আংশিক উত্তর প্রদান করেন কেন?
উত্তরঃ যখন কেউ পুরোপুরি উত্তর দিতে দেখা যায় না তখন আপতত আংশিক উত্তর দেই।

 
৩। ভুল উত্তরগুলো লুকাতে বলা সত্ত্বেও লুকান না কেন?

উত্তরঃ দেখুন প্রোফাইলে কোন ভুল উত্তর নাই।

৪। আপনার পয়েন্ট সব কেড়ে নেয়া হলে পয়েন্ট ফিরে পাবার জন্য ব্যকুল হয়ে উঠেন কেন?

উত্তরঃ ***** সাহেবের ভুল উত্তর ধরায় আমার নম্বর কেড়ে নেওয়া হয়েছে।

পয়েন্ট তো ফেরত চাই নাই।


৫। অনেক সময় প্রশ্নের সাথে উত্তরের মিল না রেখে উত্তর প্রদান করেন কেন?

উত্তরঃ অনেকেই প্রশ্ন সঠিক ভাবে করতে পারে না? কারো কারো ক্ষেত্রে বাংলা লিখতে সমস্যা হয়। সেটা অভিজ্ঞতার আলোকে বুঝতে পারি।  


৬। এই সমস্যাগুলো দুর করতে আপনার মতে কি কি করা যেতে পারে?

উত্তরঃ এটা একটা সুযোগ পেয়েছি। এই মতামত দেওয়ার জন্য যে সুযোগটা পেয়েছি সেটা হাত ছাড়া করতে চাচ্ছি না।

* যিনি যুদ্ধ দেখেন নাই তার যুদ্ধের ইতিহাস লেখা উচিত নয়।

* বাবা মায়ের বিচার কখনো ছেলের হাতে দেওয়া উচিত নয়।

* যার যে বিষয়ে জ্ঞান নাই তার সে বিষয়ে উত্তর প্রদান করা উচিত নয়।

* সমন্বয়কদের ভুল ধরলে সদস্যদের শান্তি দেওয়া উচিত নয়।

* সমন্বয়কদের এরুপ বিচার করা থেকে বিরত থাকা উচিত-

যেমন: সদস্য লিখলো কৈ মাছ গাছে উঠেছে, সমন্বয়ক বললেন, কৈ মাছ কি গরু যে গাছে উঠবো।

* সদস্যদের বয়স এবং অভিজ্ঞতা বিবেচনায় রেখে ‍উত্তর দেওয়া উচিত? যেমন যিনি বিয়ে করেন নাই তিনি বাসর রাতের প্রশ্নের উত্তর দেওয়া উচিত নয়। শিষ্টাচার বহির্ভূত। যদিও বিজ্ঞানের ছাত্র বাংলা বানানের উত্তর দিতে পারে। দুটো এক জিনিস নয়।

* যিনি ডস সিস্টেমে কাজ করেছেন আর যিনি উইন্ডোজ ভিত্তিক কাজ করেন দুজন এক নয়।

* একবার জগদীশ চন্দ্র বসু তার বাবাকে প্রশ্ন করেছিলেন বাবা জোনাকির পাছায় আগুন জ্বলে মানুষের জ্বলে না কেন? তার বাবা তাকে মিথ্যে বলে নাই- বলেছিলেন, বাবা দেখ মানুষ তো অনেক কিছুই জানেনা আমিও এর উত্তর জানিনা। তুমি বড় হয়ে জানতে পারবে। দেখ বাবা জ্ঞানের পরিচয় উত্তর দেওয়ার মধ্যে নয় প্রশ্ন করার মধ্যে। তুমি একদিন অনেক জ্ঞানী মানুষ হবে। সেদিন জানতে পারবে।

* আমি কারো কাছে ক্ষমা চাওয়া পছন্দ করি না। তবে ভুলের কারণে খুব সহজেই ক্ষমা চাওয়া উচিত।

* আমার অর্জন: আমি আপনাদের ‍সুচিন্তাকে সাধুবাদ জানাতেই স্বেচ্ছায় পরামর্শ, মন্তব্য, উত্তর দিতে শুরু করি। ইমেইল লিং থাকায় আমি বেশ কিছু ধন্যবাদ পেয়েছি আমার এত ভালো লেগেছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। আর যে কয়টা হিট করা মন্তব্য পেয়েছি সবগুলোই সমন্বয়কদের কাছ থেকে তখন নিরুৎসাহিত হয়েছি। আমি যে কটা উত্তর দিয়েছি প্রতি বারেই স্মরণ রেখেছি এইটাই আমার শেষ উত্তর হতে পারে কখন যে আমাকে ব্লক করে দেয়। পরে দেখলাম সমন্বয়করাও খুব ভালো মানুষ আমারই হয়তো কোন ভুল ছিলো।

* সর্বোপরি জনাব শাহরিয়ার শিমুল (সিইও), জনাব আরিফুল (প্রতিষ্ঠাতা) সমন্বয়ক ভাই সকলেই যারা এই প্লাটফরম তৈরি করেছেন আমি আপনাদের যে পরামর্শ যখন দিয়েছি তা যে কাজে লেগেছে সেটা গত এক সপ্তাহের পরিবর্তন থেকেই বুঝতে পারছি।

* ধৈর্য্য ধরে সকলেই এক সাথেই থাকুন শিমুল ভাই আরিফ ভাইদের ছেড়ে যাবেন না।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

১. ইচ্ছে করে ভুল উওর কখনোই দিই না, তবুও পয়েন্টের লোভে এক এক সময় ভুল হয়ে যায়। ২.আংশিক ভাবে উওর দিয়ে যদি কেউ বুঝে নিতে পারবেন মনে হয় আমার, তখন একটু গাফিলতি করে ফেলি। ৩. কেউ আমাকে ধরিয়ে দিলেই আমি লুকিয়ে দিই, কিন্তু আমার মোবাইল-এর ব্রাউজার টা দিয়ে সবসময় এই লোকানোটা হয় না, লুকাও.... এটা হয়েই থাকে, compelet আর হয় না, যার জন্য আমি কয়েকটা প্রশ্নের উওর জানা সত্বেও দিতে পারি না। ৪. আমার এখন সব পয়েন্ট কেড়ে নেওয়া হয়েছে, আমার প্রায় ৪০০+ পয়েন্ট ছিল, অনেক প্রশ্নের উওর দিয়েছিলাম, কয়েকটা সংক্ষেপে কয়েকটা বিস্তারিত ভাবে, একটাও পয়েন্ট না থাকায় খুব খারাপ লাগছে, তাই পয়েন্টগুলো চেয়েছি। ৫. যদি প্রশ্নটা সঠিক বুঝতে ভুল হয়, তখন এইরকম হয়ে যায়, ৩-৪ বার হয়েছে আমার সঙ্গে। ৬. ( নিজেকে একটু সচেতন হতে হবে উওর দেওয়ার সময়) ( পয়েন্টের লোভ ছাড়তে হবে) (পয়েন্টের জন্য না, সঠিক জ্ঞান বিতরণের জন্য উওর দিতে হবে)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

১। আপনি সঠিক উত্তর না জেনে উত্তর প্রদান করেন কেন? উত্তর১: বাস্তবতা বলতে গেলে মানুষ মাত্রই ভুল,তবে সব ভুল সব সময় গ্রহণযযোগ্য নয়,যদি তা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক হয়,তবে আমিও তা গ্রহন করব না। যেখানে আমারা সবাই একই প্লাটফর্ম এ থেকে সঠিক তথ্য মানুষককে পৌঁছে দিতে চাচ্ছি,সেখানে কারো কালো থাবা,আমারা কেউই এক্সেপ্ট করতে রাজি নই। ২। একটি প্রশ্নের পুরোপুরি উত্তর না দিয়ে আংশিক উত্তর প্রদান করেন কেন? উত্তর ২: কিছু সঠিক তথ্য প্রদান এ বিস্ময়ের কাজ।তবে আমি মনে করে আংশিক উত্তর গ্রহনযোগ্য,যখন ওই প্রশ্নটিতে উত্তর এ থাকেনা।পুরোপুরি না পারি,কিছু তো দিতে পারি।এটাই আমার বিশ্বাস। ৩। ভুল উত্তরগুলো লুকাতে বলা সত্ত্বেও লুকান না কেন? উত্তর ৩:এটা আমার ক্ষেত্রে এখনো হয় নি। তবে আমাকে ইঙ্গিত দেওয়া মাত্রই আমি উক্ত উত্তর লুকিয়ে নিব। আশা করি অন্তত আমার ক্ষেত্রে এইরকম হবেনা। ৪। আপনার পয়েন্ট সব কেড়ে নেয়া হলে পয়েন্ট ফিরে পাবার জন্য ব্যকুল হয়ে উঠেন কেন? উত্তর ৪:৪নাম্বার প্রশ্নটির সম্মুখীন এখনো আমি হই নাই। তবে এটা স্বাভাবিক নয় কি(আপনার শরীর থেকে একটা হাত কেটে নিলে আপনি তার জন্য কাঁদবেন) বিস্ময়ে একমাত্র অর্জন একটা সাধারণ সদস্য এর পয়েন্ট, আর যা থে বিস্ময়ে তার সন্মান বাড়ে,র‍্যাংক বাড়ে।পুরষ্কার প্রত্যাশী হয়। সুতরাং পয়েন্ট নিয়ে নিলে এমন হওয়া স্বাভাবিক আমি মনে করি। ৫। অনেক সময় প্রশ্নের সাথে উত্তরের মিল না রেখে উত্তর প্রদান করেন কেন? উত্তর ৫: স্রেফ পয়েন্ট এর আশায়,আর প্রাইজ পাওয়ার আশায়,তবে এই প্রাইজ কখনো এ বন্ধ করা যাবে না,এতে বিস্ময় তার কাঙ্খিত গতি হারাবে। ৬। এই সমস্যাগুলো দুর করতে আপনার মতে কি কি করা যেতে পারে? উত্তর ৬:এর সমাধান জবাবদিহিতা। সোনার হরিণ সবাই পেতে চাইবে,তাই বলে সমন্বয়ক, সম্পাদক, বিশেষজ্ঞ গন তাদের দায়িত্ব পেলে শুধু সোনার হরিণ এর পিছনে ছুটলে হবে না। সঠিক যাচাই এর জন্য,ভালো মানের উচ্চপদস্থ কর্মকরতা নিয়োগ অত্যাবশ্যক। আর তাদের ও সাধারণ সদস্য এর নিকট জবাবদিহিতা সঠিক উত্তর এনে দিতে পারে। অন্তত প্রতি মাসের প্রথম থেকে সেরা ২০জন বিস্ময়গুরুকে খতিয়ে দেখা উচিত প্রতিদিন, কেননা তারাই সবচেয়ে বেশি উত্তর দেয় প্রায় সময়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

১। আপনি সঠিক উত্তর না জেনে উত্তর প্রদান করেন কেন? উত্তরঃঅনেক সদস্য আছে যারা শব্দের বানান লিখতে ভুল করে,সেক্ষত্রে সঠিক উত্তর লিখা সম্ভব হয় না।তবে প্রশ্নের সাথে কিছুটা মিল থাকে। সঠিক ভাবে প্রশ্ন করলে সঠিকভাবে উত্তর দেওয়া সম্ভব হত। ২। একটি প্রশ্নের পুরোপুরি উত্তর না দিয়ে আংশিক উত্তর প্রদান করেন কেন? উত্তরঃবিস্ময়ে অনেক প্রশ্ন আছে যার কোন উত্তর নেই।সেই প্রশ্নের উত্তর খুজতে গিয়ে (১) টি প্রায় ১৫ মিনিট লেগে যায়।তারপরও পুরো উত্তর খুজে পাওয়া যায় না।সেক্ষত্রে পুরোপুরি উত্তর দেওয়া সম্ভব হয় না,আংশিক উত্তরই পাওয়া যায়। ৩। ভুল উত্তরগুলো লুকাতে বলা সত্ত্বেও লুকান না কেন? উত্তরঃ আমার ক্ষেত্রে এখনো এরকম হয়নি।তবে বিস্ময়ের প্রতিষ্ঠা আরিফুল ভাইয়া,সমন্বয়ক এছাড়া বিশেষ সদস্যরা আমার ভুল উত্তরগুলো লুকিয়ে ফেলেছেন।তবে খুব কম ই উত্তর লুকিয়েছেন।কারন আমার উত্তর গুলো মানসম্মত ছিল। ৪। আপনার পয়েন্ট সব কেড়ে নেয়া হলে পয়েন্ট ফিরে পাবার জন্য ব্যকুল হয়ে উঠেন কেন? উত্তরঃবিস্ময়ের প্রধান জিনিসটি হলো পয়েন্ট।একজন মেরুদন্ডহীন মানুষ যেমন চলতে পারে না।তেমনি হলো বিস্ময়ের পয়েন্ট।এই পয়েন্টগুলো কেটে নেওয়া হলে সে চলতে পারে না।তার জন্য পয়েন্ট কিভাবে ফিরে পাবে তার জন্য আপ্রান চেষ্টা করে। ৫। অনেক সময় প্রশ্নের সাথে উত্তরের মিল না রেখে উত্তর প্রদান করেন কেন? উত্তরঃআপনার প্রশ্ন(১) এ আমি বলেছি অনেক সদস্য সঠিকভাবে প্রশ্ন করতে পারে না।তার ফলে সঠিক উত্তর দেওয়া সম্ভব হয় না।এছাড়াও একজন সদস্য প্রশ্ন সম্পর্কে একেবারে না জেনে কখনো উত্তর প্রধান করতে পারবেনা।এছাড়াও অনেক সদস্য আছে তারা পয়েন্ট বাড়ানোর জন্য প্রশ্নের সাথে উত্তরের কোন মিল না রেখে উত্তর প্রদান করে। ৬। এই সমস্যাগুলো দুর করতে আপনার মতে কি কি করা যেতে পারে? উত্তরঃবিস্ময়ের যারা সঠিক উত্তর না জেনে উত্তর প্রদান করে তাদের কে বার্তার মাধ্যমে সতর্ক করে দেওয়া উচিত।তার পরও একই কাজ করলে তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়া উচিত। এছাড়া যারা ভুল প্রশ্ন করে তাদের জন্য একটা উপায়ও আছে সম্পাদন করে সঠিক করে দেওয়া। তার ফলে উত্তর দাতার সঠিক উত্তর দিতে কোন ঝামেলা থাকবে না। এছাড়া বিস্ময়ের সমন্বয়ক,বিশেষ সদস্যদের প্রত্যেক সদস্যদের যাচাই করা উচিত। শিমুল ভাই দেখছি বিস্ময়ের জন্য অনেক কিছু করছেন। কিছু ভালো পদক্ষেপ নিচ্ছেন। আর বিস্ময় আরো কড়া হলে সদস্যরা এরকম ভুল করা অনেকটাই কমে যাবে। আরিফুল ভাই না থাকলে আমারা এরকম সাইট পেতাম না। সেজন্য তাকে ধন্যবাদ জানাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যেকোন প্রশ্নের উত্তর যেকোন মানুষ দিতে পারে। কিন্তু তাদের প্রত্যেকের চিন্তা থাকে ভিন্ন। যার দরুন অভিজ্ঞ ব্যক্তির সঠিক তথ্য প্রদান অপেক্ষা অনভিজ্ঞ ব্যক্তির আংশিক বা পুরো ভুল তথ্যই আমাদের বিব্রত করে। যে কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর প্রদানের পর ঐ প্রশ্নটি উত্তরের সারিতে যুক্ত হওয়ার পূর্বে বলা হয় যে, ""আপনার উত্তরটি পড়ে দেখা হবে এবং শীঘ্রই অনুমোদন দেয়া হবে।"" এখানে অনুমোদন বলতে কি বোঝানো হয়েছে? প্রদানকৃত উত্তর অবশ্যই সবার আগে এডমিন দ্বারা পরীক্ষা করে তবেই তা যুক্ত করা হয়। উত্তর যদি তার কাছে গ্রহনযোগ্য মনে না-ই হতো তবে তিনি তা অনুমোদন দিচ্ছেন কেন? পাঠক ভুল করবেই। কিন্তু আপনাদেরও আপনাদের এই ভুলটা বিবেচনা করা উচিৎ। তাহলে আমার মনে হয় ভুল উত্তর যতই দেয়া হোকনা কেন, উত্তর যদি গ্রহনযোগ্য মনে না হয়, তবে তা অনুমোদন না দেয়াই উত্তম। সেই সাথে আমাদেরকে আর এরকম প্রশ্নের মুখোমুখি হতে হবেনা। আর আপনাদেরকেও এরকম প্রশ্ন ছুড়তে হবেনা। ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমি যেটা জানি না, সেটার উত্তর দেই না। তাই ভুল উত্তর আমার জানা মতে এখনো দেই নাই। তবে ভুল হলে জানাবেন। আনেকে সম্পূর্ন তথ্য না দিয়েই প্রশ্ন করে। সেক্ষেত্রে উত্তর দেয়া একটু কঠিন। তবুও চেষ্টা করি আমার জানা জিনিস টা বলতে। যদি অসম্পুর্ণ উত্তর মনে হয় কারো মন্তব্য করবে। এখন পর্যন্ত আমাকে কিছু লুকাতে বলা হয় নি। আমি এখানে মাত্র ২সপ্তাহ আগে যোগ দেই। আমার পয়েন্ট ৬১ ছিল এখন কম। কিন্তু আমি জানি না কেন কাটা হয়েছে। আমি পয়েন্ট ফেরত চাই না। কিন্তু চাই এমন কোনো ব্যবস্থা করুন যাতে আমি জানতে কেন পয়েন্ট কাটা হয়েছে বা কেন যোগ হয়েছে। প্রশ্নের সাথে মিল না রেখে উত্তর এখনো কেউ আমার বিপক্ষে এমন অভিযোগ করে নি। এ সমস্যা গুলো দূর করার জন্য এমন কোনো সিস্টেম চালু করেন যে ভুল উত্তর দিলে তাকে ঐ দিনের জন্য উত্তর দেয়া থেকে ব্লক করা হবে। এতে পয়েন্টের পিছনে কেউ দৌড়াবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ