যাদের পেশাই গাড়ী চালানো তারা দীর্ঘ সময় ধরে গাড়ীর সিটে বসে গাড়ী চালাতে হয় যার কারণে কোমরের ব্যাথা,মেরুদণ্ডে ব্যাথা সহ শরীরের বিভিন্ন পেশিতে ব্যাথার সৃষ্টি হয়।। যেহেতু গাড়ী চালানোই পেশা তাই এইটি তো আর ছাড়া যাবেনা কিন্তু তবুও কী করলে এই সব ব্যাথা থেকে বাচাঁ যাবে বা করণীয় কি??
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কোমর ব্যথার চিকিৎসা প্রধানত এর কারণসমূহের ওপর নির্ভর করে। চিকিৎসার মূল লক্ষ্য হলো (১) ব্যথা নিরাময় করা এবং (২) কোমরের নড়াচড়া স্বাভাবিক করা। ১) পূর্ণ বিশ্রাম দুই বা তিন দিন। দীর্ঘদিন বিশ্রাম নিলে ব্যথা দীর্ঘস্থায়ী হয়ে যায়। ২) তীব্র ব্যথা কমে গেলেও ওজন তোলা, মোচড়ানো (টুইসটিং) পজিশন, অতিরিক্ত শারীরিক পরিশ্রম ও সামনে ঝুঁকে কাজ করা বন্ধ করতে হবে। ৩) সঠিক উপায়ে বসার অভ্যাস করতে হবে এবং প্রয়োজনে ব্যাক সাপোর্ট ব্যবহার করতে হবে। ৪) হাঁটার সময়ে ব্যথা উঠলে বসতে হবে এবং ব্যথা কমলে হাঁটা শুরু করতে হবে। ৫) এন্টিইনফ্ল্যামেটরি ওষুধ সেবন। ৬) গরম সেঁক যেমন গরম প্যাড, গরম পানির বোতল ও গরম পানির গোসল। ৭) ব্যায়াম-পেশী নমনীয় ও শক্তিশালী হওয়ার ব্যায়াম করতে হবে। ৮) ফিজিক্যাল থেরাপি-একোয়া থেরাপি, আল্ট্রাসাউন্ড থেরাপি ও ইলেকট্রিকেল স্টিমুলেশন। ৯) পেলভিক ট্র্যাকশন। ১০) কোমরে বিল্ট (ল্যাম্বো স্যাকরাল কোরসেট) ব্যবহার করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গবেষকেরা বলছেন, ৯০ শতাংশের বেশি কোমরব্যথার কারণ তেমন কোনো জটিল রোগ নয়, বরং ভুল ও মন্দ অভ্যাসের কারণেই হয়ে থাকে৷ দৈনন্দিন কাজকর্মে মেরুদণ্ডের ওপর অতিরিক্ত ও অসম চাপের কারণে বেশির ভাগ কোমরব্যথার শুরু৷ তাই এই কোমরব্যথা এড়াতে পাল্টে ফেলতে হবে কিছু অভ্যাস: ১. শক্ত ও সমান বিছানায় ঘুমাবেন, একটা মাঝারি পাতলা বালিশ ব্যবহার করবেন৷ ফোমের বিছানা, সোফা ইত্যাদিতে শোয়ার অভ্যাস ত্যাগ করুন৷ ২. মেঝে থেকে কিছু তোলার সময় কোমর বাঁকিয়ে নয়, সোজা হয়ে বসে তুলবেন৷ ৩. চেয়ারে বসার সময় ঘাড় ও পিঠ সোজা রেখে বসবেন৷ ৪. টানা বেশিক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকবেন না৷ ৫. ঝুঁকে কাজ করবেন না৷ কোনো ব্যথায় আক্রান্ত ব্যক্তিরা ভারী জিনিস, যেমন বেশি ওজনের থলি, হাঁড়ি, পানিভর্তি বালতি ইত্যাদি বহন করবেন না৷ ৬. পিঁড়িতে বসে কাজ যেমন মাছ কাটা, শাকসবজি কাটা ঠিক নয়৷ এগুলো দাঁড়িয়ে বা বসে টেবিল ব্যবহার করে করবেন৷ ৭. সিঁড়িতে ওঠার সময় মেরুদণ্ড সোজা রেখে ধীরে ধীরে উঠবেন ও নামবেন৷ ৮. হাইহিল জুতা পরিহার করুন৷ ৯. ওজন কমান৷ ১০. ঘুম থেকে ওঠার সময় যেকোনো একদিকে কাত হয়ে উঠবেন৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ