শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইদানীং শিক্ষার্থীদের বিষয় নির্বাচনের ক্ষেত্রে পছন্দের প্রথম সারিতে ঠাঁই করে নিয়েছে সাংবাদিকতা। গণমাধ্যমের প্রসারের ফলে বাড়ছে এ বিষয়ের চাহিদা। পেশার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট বলে এ বিষয় অনেকেই বেছে নিচ্ছেন।

কেন পড়বেন এই বিষয়ে

  • গণমাধ্যমের সঙ্গে নিজেকে যাঁরা জড়াতে চান, উচ্চশিক্ষার বিষয় হিসেবে নির্বাচন করতে পারেন সাংবাদিকতা।
  • বিশ্বব্যাপী তো বটেই, বাংলাদেশেই রয়েছে সাংবাদিকতা পেশায় ক্যারিয়ার গড়ার বিশাল সুযোগ । শুধু সংবাদপত্র বা টেলিভিশন চ্যানেলেই সীমাবদ্ধ নয়, এসেছে এফএম রেডিও, অনলাইনভিত্তিক সংবাদ সংস্থা এবং অনলাইন পত্রিকাও। দেশে টিভি চ্যনেলের সংখ্যা এখন ২৬। সম্প্রচারে রয়েছে ২০টির মতো এফএম এবং কমিউনিটি রেডিও। সারাদেশে বড়-ছোট প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংখ্যা সহস্রাধিক ।
  • সাম্প্রতিক গণমাধ্যমগুলো সাংবাদিকতা (জার্নালিজম) বিভাগের শিক্ষার্থীদের পেশায় নিয়োগ দিতে আগ্রহ দেখাচ্ছে। এই পেশায় আছে খ্যাতি, সুনাম, সুপরিচিতির পাশাপাশি রয়েছে উজ্জ্বল জীবনের হাতছানি। 
  • সাংবাদিকতা করলেই সাংবাদিকতা বিষয়ে পড়তে হয়- এটি মোটেও ঠিক নয়। এ বিষয়ে পড়াশোনা শেষে সাংবাদিকতা ছাড়াও আরো অনেক পেশাতেই যুক্ত হওয়ার সুযোগ থাকে।
  • আছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করার সুযোগ। বর্তমানে কর্পোরেট অফিসগুলোতে সাংবাদিকতায় ডিগ্রীধারীদের চাহিদা বাড়ছে।

কোথায় পড়বেন

স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নিতে পারবেন যেখানে -

ঢাকা বিশ্ববিদ্যালয় -ফোন: ৯৬৬১৯০০  

রাজশাহী বিশ্ববিদ্যালয় -ফোন : ৭৫০৮১৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় -ফোন : (০৩১) ৭২৬৩১১-১৪

জগন্নাথ বিশ্ববিদ্যালয় -ফোন : ৭১৭৬১৭১,

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ -ফোন : ৯৬৬১২৫৫

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি -ফোন : ৮১৫৩১৬৮-৬৯

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ -ফোন : ৯৮৮৪৪৯৮

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি -ফোন : ৯১৩৮২৩৪-৫ 

স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স করতে পারবেন যেখানে-

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট www.pib.gov.bd

তথ্য মন্ত্রণালয়ের অধীনে ‌'বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট' দীর্ঘদিন ধরে এ দেশে সাংবাদিকদের পেশাগত মান উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে আসছে। দক্ষ সাংবাদিক তৈরির জন্য অত্র ইনস্টিটিউট সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স পরিচালনা করছে।

শিক্ষা জীবনে একটি দ্বিতীয় বিভাগসহ অনার্স কোর্স কিংবা স্নাতক পাস কোর্স সম্পন্নকারী যে কেউ কোর্সটিতে ভর্তি হতে পারবেন। তবে তাকে এজন্য ভর্তি যুদ্ধে নামতে হবে। কেননা, ডিপ্লোমা কোর্সের আসন সংখ্যা মাত্র ৫০টি। গণমাধ্যম কর্মীদের এই প্রশিক্ষণ কোর্সে অগ্রাধিকার দেয়া হয়। সেক্ষেত্রে কর্মরত প্রতিষ্ঠানের কাছে থেকে অনুমতি নিয়ে ভর্তি হতে হবে। ভর্তি পরীক্ষায় লিখিত ও এমসিকিউ মিলিয়ে প্রশ্ন থাকে। সমসাময়িক বিষয়ের উপর নজর রাখলেই অনায়াসে ভর্তি পরীক্ষায় পাশ করা সম্ভব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ