Call
কুতায়বাহ ইবনু সাঈদ (রহঃ) আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন। তিনি বলেছেনঃ প্রত্যেক রাতে যখন রাতের প্রথম তৃতীয়াংশ অতিবাহিত হয় তখন আল্লাহ তা'আলা দুনিয়ার আসমানে অবতরণ করে বলতে থাকেন- আমিই একমাত্র বাদশাহ কে এমন আছ আমাকে ডাকবে, আমি তার ডাকে সাড়া দিব। কে এমন আছ আমার কাছে প্রার্থনা করবে, আমি তাকে দান করব। কে মন আছ যে আমার কাছে ক্ষমা চাইবে, আমি তাকে ক্ষমা করব, ফাজরের আলো ছড়িয়ে না পড়া পর্যন্ত আল্লাহ তাআলা এরূপ বলতে থাকেন।

(সহীহ মুসলিম (হাঃ একাডেমী), হাদিস নম্বরঃ ১৬৫৮ ইসলামী ফাউন্ডেশন ১৬৪৩, ইসলামীক সেন্টার ১৬৫০ হাদিসের মানঃ সহিহ)।

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মহামহিম আল্লাহ্ তাআলা প্রতি রাতে রাতের শেষ তৃতীয়াংশ অবশিষ্ট থাকাকালে পৃথিবীর নিকটবর্তী আসমানে অবতরণ করে ঘোষণা করতে থাকেনঃ কে আছে এমন, যে আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দিব। কে আছে এমন যে, আমার নিকট চাইবে? আমি তাকে তা দিব। কে আছে এমন আমার নিকট ক্ষমা চাইবে? আমি তাকে ক্ষমা করব।

(সহীহ বুখারী (তাওহীদ), হাদিস নম্বরঃ ১১৪৫, ৬৩২১, ৭৪৯৪; আহমাদ ৭৫৯৫ আধুনিক প্রকাশনীঃ ১০৭৪, ইসলামী ফাউন্ডেশনঃ ১০৭৯ হাদিসের মানঃ সহিহ)।

দোয়া কবুলের একটা উত্তম সময় হলো রাতের শেষ ভাগ। আর এই সময় তার ইবাদাতের মাধ্যমে যারা আল্লাহকে ডাকেন তাদের ডাকে তিনি সাড়া দেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ