Call
পৃথিবীতে আল্লাহ তাআলা অসংখ্য নবী-রাসুল প্রেরণ করেছেন। তাদের ভেতর ২৫ জনের নাম পবিত্র কোরআনে উল্লেখ আছে। এর মধ্যে ১৮ জনের নাম সুরা আনআমের ৮৩ থেকে ৮৬ নম্বর আয়াতে একত্রে বর্ণিত হয়েছে এবং বাকিদের নাম অন্যত্র এসেছে।

পবিত্র কুরআন শরীফে মাত্র ২৫ জন নবীর কথা উল্লেখ আছে । তবে পৃথিবীতে ১২৪০০০ (এক লক্ষ চব্বিশ হাজার) নবী এসেছিল বা আবার কিছু ইসলামিক দার্শনিকরা মনে করেন ২২৪০০০ নবীর আগমন হয়েছিল কিন্তু এর সঠিক তথ্য শুধু মাত্র আল্লাহ জানেন।

কুরআনে বলা হয়েছে বিভিন্ন সময়ে বিভিন্ন গোত্রের জন্য আল্লাহ এক বা একাধিক নবী প্রেরণ করতেন।

অর্থাৎ নবীদের সংখ্যা আল্লাহ ছাড়া কেউ জানেন না। কেননা, তিনি বলেছেন, আমি আপনার পূর্বে অনেক রাসূল প্রেরণ করেছি, তাদের কারও কারও ঘটনা আপনার কাছে বিবৃত করেছি এবং কারও কারও ঘটনা আপনার কাছে বিবৃত করিনি। (সূরা গাফিরঃ ৭৮)।

নবী ও রাসূলের সংখ্যার পরিমাণ সম্পর্কিত কিছু হাদিসও আছে। যেমন, এক হাদিসে এসেছে, আবু যর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম, ইয়া রাসুলাল্লাহ! নবীদের সংখ্যা কত? তিনি উত্তর দিলেন, এক লাখ চব্বিশ হাজার। আমি বললাম, ইয়া রাসুলাল্লাহ! তাদের মধ্যে কতজন রাসূল? উত্তর দিলেন, তিন শত তের জনের একটি বড় দল। আমি বললাম, তাদের মধ্যে প্রথম কে? বললেন, আদম। (ইবন হিব্বানঃ ৩৬১)।

উক্ত হাদিস সম্পর্কে শায়খ শুয়াইব আল আরনাউত (রহঃ) বলেন, হাদিসটির সনদ নিতান্ত দুর্বল। (তাহকীকু সহীহ ইবন হিব্বানঃ ২/৭৯)।

এই মর্মে আরেকটি হাদিসও আছে। সেখানে এক লাখ চব্বিশ হাজারের কথা নেই। সেখানে আছে এভাবে, আনাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, আল্লাহ তাআলা আট হাজার নবী পাঠিয়েছেন। চার হাজার বনী ইসরাইলের নিকট এবং বাকি চার হাজার গোটা মানবজাতির নিকট। (মুসনাদ আবূ ইয়া’লাঃ ৭/১৬০)।

উক্ত হাদিস সম্পর্কে আল্লামা হাইছামী (রহঃ) বলেন,হাদিসটি বর্ণনা করেছেন আবু ইয়া’লা। এর সনদে রয়েছে মুসা ইবন উবাইদা আর-রাবযী। যিনি নিতান্ত দুর্বল।’ (মাজমাউয যাওয়াইদঃ ৮/২১০)।

ইবন কাসীর (রহঃ) বলেন, এটির সনদও দুর্বল। এতে রয়েছে রাবাযী। যিনি দুর্বল। আর রয়েছে তার শায়েখ রক্কাশী। যিনি আরও দুর্বল। (তাফসির ইবন কাসীরঃ ২/৪৭০)।

মোটকথা, যেসব বর্ণনায় সংখ্যার উল্লেখ পাওয়া যায়, সবগুলোই দুর্বল এবং পরস্পর সাংঘর্ষিক। আর এটা তো জানা কথা যে, দুর্বল হাদিস দ্বারা আকিদার বিষয় প্রমাণিত হয় না। সুতরাং আমরা কোনো প্রকার সংখ্যা নির্ধারণ না করে বলবো, আল্লাহ যত নবী ও রাসূল পাঠিয়েছেন সকলের উপর আমরা ঈমান এনেছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ