https://www.bissoy.com/1164119/  এখানে আমার উত্তর লুকায়িত হল কেন?ব্যাখ্যা দিন? প্রশ্নটি ধর্ম বিভাগের নয়। নির্বাচিত উত্তরটিই বরং ভুল কারন ধর্মের কথা বলে আমাদের মুখ বন্ধের চেষ্টা ছাড়া কিছু নয়।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমেই বলে রাখিঃ উত্তর লুক্কায়িত হলে বুঝবেন এর পিছনে অবশ্যই কোনো কারণ রয়েছে। বিনা কারণে কোনো প্রশ্ন/উত্তর/মন্তব্য লুক্কায়িত করা হয় না।

যাচাই করে যতটুকু দেখলামঃ উক্ত প্রশ্নে আপনার উত্তরটি লুকিয়ে ফেলার যৌক্তিক কারণ রয়েছে। আপনি সেখানে উত্তর দিয়েছেন যে, ‘দিন-রাতের কোনো পরিবর্তন নেই।’ -এ কথাটি কতটুকু যুক্তিসঙ্গত ?

দিন/রাত অবশ্যই পরিবর্তনশীল। বারোমাস-ই তো আর এটি স্থীর থাকে না, প্রতিদিন-ই এর পরিবর্তন ঘটে। যেমন ধরুনঃ আজকের সুর্যোদয় ৫:৫৮ মিনিটে এবং সূর্যাস্ত ৫:৫৫ মিনিটে। ঠিক একইভাবে, কালকে সূর্যোদয়ের সময় ৫:৫৯ মিনিটে এবং সূর্যাস্তের সময় ৫:৫১ মিনিট। তাহলে এখন আপনি নিজেই চিন্তা করুনঃ দিন/রাত কি আসলেই পরিবর্তনশীল কি না !

এছাড়া, আরেকজন সেখানে উত্তর দিয়েছেন, ‘পবিত্র কুরআন অপরিবর্তনীয়।’ (প্রকৃতপক্ষেই) -এ উত্তরটি আপনার দেয়া উত্তরের চেয়ে বেশি গ্রহণযোগ্য।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি উত্তরে বলছেন, দিন রাত সংঘটিত হওয়া এটা অপরিবর্তনীয়। কিন্তু মহাবিশ্বের সবকিছুই পরিবর্তনশীল কিন্তু কুরআন অপরিবর্তনীয়। পবিত্র কোরআনের কোন পরিবর্তন হবে না। আল্লাহ নিজেই তার দায়িত্ব নিয়েছেন যা সূরা হিজরভ্ল এর ৯ নাম্বার আয়াত বলেছেন। ব্যাখ্যাঃ এই বাণী, যার বাহক সম্পর্কে তোমরা খারাপ মন্তব্য করছ, আল্লাহ নিজেই তা অবতীর্ণ করেছেন। তিনি একে কোন প্রকার বাড়তি বা কমতি, পরিবর্তন বা পরিবর্ধন হওয়া থেকে হেফাযত করবেন। অন্যত্র আল্লাহ বলেছেন, বাতিল এতে অনুপ্রবেশ করতে পারে না সামনে থেকেও না, পিছন থেকেও না। এটা প্রজ্ঞাময়, স্বপ্রশংসিতের কাছ থেকে নাযিলকৃত। (সূরা ফুসসিলাত: ৪২)। আপনি যে উত্তর দিয়েছেন তা বিজ্ঞান মতেও ভুল। মহাবিশ্বের সবকিছুই পরিবর্তনশীল এটা বিজ্ঞান বলে। আপেক্ষিক তত্ত্ব অনুযায়ী মহাবিশ্বের সবকিছু আপেক্ষিক অথবা পরিবর্তনশীল। আবার প্রশ্নে জানতে চাওয়া হয়েছে সেটি কোন জিনিস? এখন বলুন দিন রাত কি কোন জিনিস পত্র বা সারবস্তু? দিন রাতের পরিবর্তন হয় কিনা একটু লক্ষ করুন যে, আজ কি বার আবার কাল কি বার হবে। দিন রাতের পরিবর্তন জ্ঞানীদের চিন্তার বিষয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Junait

Call

মূল প্রশ্ন : পৃথিবীর সব চেয়ে অপরিবর্তনীয় জিনিস কোনটি?


আপনার উত্তর  : দিন রাত সংঘটিত হওয়া।


আপনার উত্তরটি লুকায়িত করার কারণ হলো: এটা কোনো জিনিস বা বস্তু নয়, এটা একটা প্রক্রিয়া। প্রশ্নে জিনিসের কথা বলা হয়েছে। আপনার মতো অনেকেই অনেক উত্তর দিয়েছেন, তবে প্রশ্নের শর্ত অনুসরণ করে না বলে গ্রহণতা পায় নি। একটু মনোযোগ সহকারে পড়ুন। প্রশ্নে বলা হয়েছে "পৃথিবীর সবচেয়ে অপরিবর্তনীয় জিনিস কি ? "এখানে লক্ষণীয় বিষয়ে আমরা ভুলেই গেছি উত্তর দিতে গিয়ে তা হলো: যে উত্তর হবে সেটি একটি জিনিস বা বস্তু হতে হবে, এই জিনিসটি পৃথিবীর মধ্যে থাকতে হবে। 



পৃথিবীতে অপরিবর্তনীয় অনেক কিছুই আছে তবে তা সবগুলো  জিনিস নয় এবং তাই সেগুলো উত্তর হবে না।


  • সূর্য পূর্ব দিকে ওঠে।
  • ১ দিন = ২৪ ঘন্টা
  • মানুষ মরনশীল
  • ইত্যাদি

এগুলো হলো চিরন্তন সত্য বাক্য/ধারাবাহিকতা/প্রক্রিয়া এগুলো 

উত্তর হবে না প্রশ্নের শর্ত অনুযায়ী, কেননা প্রশ্নে জিনিসের নাম

চাওয়া হয়েছে। 


আশা করছি আপনার উত্তরটি লুক্কায়িত করার কারণ বুঝতে পেরেছেন।



কোরআন শরীফ এটা কিভাবে সঠিক উত্তর হলঃ 


আপনি অভিযোগ করেছেন  প্রশ্নটি সাধারণ  বিভাগে, এখানে কোন ধর্মীয় উত্তর হবে না সর্বজনীন উত্তরটাই গ্রহণযোগ্য হবে। 

আমরা আপনার সাথে একমত।  


কোনআন শরীফ উত্তরটি এখানে ধর্মীয় দৃষ্টিকোণে সিমাবদ্ধ নয়।

আজ পর্যন্ত কোনো বিজ্ঞান, যুক্তি বা কেউ কোরআন শরীফের কোনো ভুল প্রমাণ করতে পারেন নি, (সমগ্র পৃথিবীর কেউ পারে নি)। এখন নিশ্চয় বুঝতে পারছেন যে, তথ্যটি ইসলাম ধর্মের মুল বিশ্বাস হলেও সমগ্র বিশ্ব তার বিপক্ষে যেতে পারি নি, তাহলে নিশ্চয় এটা আর ধর্মের মধ্যে সীমাবদ্ধ থাকছে না।  


আচ্ছা, এতো ইতিহাস, গবেষণা ও তর্কবিকর্ত বাদ দেয় আমরা। 


কোরআন শরীফ যে উত্তর হবে না/পরিবর্তনশীল তা যে কোনো

দৃষ্টিতেই উপস্থাপন করুন, আপনি এটা পারলে ঐ উত্তরটি এখই

মুছে দেওয়া হবে। 

আপনার উত্তরটি হবে না কেন, তার কারণ আমরা আপনাকে বলেছি। আপনি আমাদের বলুন যে, কোরআন শরীফ উত্তরটি হবে না কেন ?


আপনার যদি আপনার প্রশ্নটির কাঙ্খিত উত্তর পেয়ে না থাকেন অথবা এখনো বুঝতে না পারেন তাহলে আমার উত্তরটিতে আপনাকে করা প্রশ্নের জবাব দিয়ে আপনার অভিযোগ মন্তব্যে জানাবেন। 


ধন্যবাদ বিস্ময়ের পক্ষ থেকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ