আমি এসএসসি তে ৪.৬৪ এবং এইচএসসি তে ৩.১৭ পেয়েছি এইচএসসি তে আমার উচ্চতর গণিত ফেইল আসছে মোট জিপিএ ৭.৮১ এখন আমি জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স করতে চাই বিভাগ পরিবর্তন করে আমি কোন বিষয় গুলো চয়েস দিলে আসার সম্ভাবনা বেশি?
শেয়ার করুন বন্ধুর সাথে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে সাবজেক্ট চয়েজের চেয়ে কলেজ চয়েজ অধিক গুরুত্বপূর্ণ।

আপনি বিজ্ঞান বিভাগে থেকে এইচএসসি পাস করেছেন এবং মোট পয়েন্ট ৭.৮১। আপনি যদি জেলা ও বিভাগীয় শহরে অবস্থিত সরকারি কলেজে ভর্তি আবেদন করেন,তাহলে যে সাবজেক্ট চয়েজ দেন না কেন চান্স হবে না। বিজ্ঞান বিভাগ থেকে ৭.৮১ পয়েন্ট দিয়ে জেলা ও বিভাগীয় শহরে অবস্থিত সরকারি কলেজে চান্স পাওয়ার কোন সম্ভাবনা নেই বললেই চলে।

 আপনি যদি উপজেলা পর্যায়ে অবস্থিত সরকারি কলেজ বা বেসরকারি কলেজ চয়েজ দেন তাহলে ৭.৮১ পয়েন্ট দিয়ে চান্স পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তাই সাবজেক্ট চয়েজ দেওয়ার আগে কি ধরনের বা কেমন মানের কলেজ ভর্তি আবেদন করবেন আগে সেটা ঠিক করেন।

যেসব সাবজেক্ট পড়তে আগ্রহী সেসব সাবজেক্ট চয়েজ তালিকার প্রথম দিকে রাখবেন। অনলাইনে ভর্তি আবেদন করার সময় যে যে সাবজেক্ট পদর্শিত হবে সব সাবজেক্ট চয়েজ দিবেন। কারণ চান্স পাবেন নাকি পাবেন না সেটা নির্ভর করবে মেধা তালিকার উপর।


একটা জিনিস মনে রাখবেন, জাতীয় বিশ্বববিদ্যালয়ে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য মাত্র ৫% সিট বরাদ্দ আছে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ