জানাজা নামাজে অনেককে জুতা খুলে৷ কাউকে জুতা খুলে তার উপর দাঁড়িয়ে থাকতে দেখা যায়৷ আবার কাউকে জুতা পরেও নামাজ পড়তে দেখা যায়৷ জানতে চাই জুতা পরে জানাজা পড়া যাবে কি? দলিলসহ জানাবেন৷
শেয়ার করুন বন্ধুর সাথে
HMMOBAROKBD

Call

মূলকথা হলো, স্যান্ডেল বা জুতোয় কোনো নাপাক বা অপবিত্র বস্তু না থাকলে তাতে জানাজার নামায পড়াতে কোনো অসুবিধে নেই। নাপাক বা অপবিত্র বস্তু স্যান্ডেলের নিচে থাকলে সেটা খুলে তার ওপরে দাঁড়িয়ে জানাজার নামায আদায় করতে পারবে। তবে ভূমি পবিত্র থাকলে স্যান্ডেল বা জুতো খুলে পবিত্র মাটিতে দাঁড়িয়ে নামায আদায় করা উত্তম ।

সুত্র: আল বাহরুর রায়েক: ২/৩১৫;  ফাতাওয়া আলমগিরি : ১/৬২;  এমদাদুল আহকাম : ২/৪৪৬


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

জুতা পরিধান করে সালাত আদায় করা বৈধ। নামাজি ব্যক্তির জুতা ও পায়ের নিচের মাটি উভয়টি যদি পবিত্র হয় তবে জুতা পরেও জানাজা নামাজ পড়া যায়েজ। ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহঃ) আবূ মাসলামাহ সাঈদ ইবনু ইয়াযীদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আনাস ইবনু মালিক (রাঃ) কে জিজ্ঞেস করলামঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি জুতা পরে সালাত আদায় করতেন? জবাবে তিনি বললেনঃ হ্যাঁ। (সহীহ মুসলিম, হাদিস নম্বরঃ ১১২৩ ইসলামী ফাউন্ডেশনঃ ১১১৬, ইসলামীক সেন্টারঃ ১১২৫ সহীহ বুখারীঃ ৩৮৬, ৫৮৫০ তিরমিযিঃ ৪০০, নাসায়ীঃ ৭৭৫, মুসনাদ আহমাদঃ ৪০১, হাদিসের মানঃ সহিহ)। আমর ইবনে শুয়াইব (রাঃ) হতে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সুত্রে বর্ণিত। তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সাঃ) কে কখনো খালি পায়ে আবার কখনো জুতা পরে সালাত আদায় করতে দেখেছি। (আবু দাউদঃ ৬৫৩, ইবনে মাজাহঃ ১০৩৮, মুসনাদ আহমাদঃ ৩৯৯ আলবানি হাদিসটিকে হাসান সহীহ বলেছেন) ইবনে আবু আওস তার দাদা হতে বর্ণনা করেন। তিনি বলেনঃ আমি রাসুলুল্লাহ (সাঃ) কে তার জুতা জোড়া পরিহিত অবস্থায় সালাত আদায় করতে দেখেছি। (ইবনে মাজাহঃ ১০৩৭, মুসনাদ আহমাদঃ ৪০৭ আলবানি হাদিসটিকে সহীহ বলেছেন) আবুদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসুল (সাঃ) কে জুতা পরিহিত অবস্থায় এবং মোজা পরিহিত অবস্থায় সালাত আদায় করতে দেখেছি। (ইবনে মাজাহঃ ১০৩৯ আলবানি হাদিসটিকে সহীহ বলেছেন) আবু হুরায়রাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুল (সাঃ) বসে ও দাঁড়িয়ে, জুতা পায়ে ও খালি পায়ে নামাজ পড়েছেন। (মুসনাদ আহমাদঃ ৪০২ হাদিসের বর্ণনাকারীগন নির্ভরযোগ্য) আবু আওবয়ার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যাক্তি আবু হুরায়রা (রাঃ) এর নিকট এসে জিজ্ঞেস করলো, আপনি কি জুতা পরে লোকদেরকে নামাজ পড়তে নিষেধ করছেন? তিনি বললেনঃ না, আমি রাসুল (সাঃ) কে এ স্থানে জুতা পরে নামাজ পড়তে এবং জুতা পরে স্থান ত্যাগ করতে দেখেছি। (মুসনাদ আহমাদঃ ৪০৪ বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য) জনাব! জুতায় নাপাকি লেগে না থাকলে জুতা পরে সালাত আদায় বৈধঃ আবু সাইদ খুদরী (রাঃ) সুত্রে বর্ণিত। তিনি বলেন, একদা রাসুলুল্লাহ (সাঃ) তার সাহাবীদেরকে নিয়ে সালাত আদায়কালে তার জুতাজোড়া খুলে তার বাম পাশে রেখে দিলেন। এ দৃশ্য দেখে লোকেরাও তাদের জুতা খুলে রাখল। রাসুল (সাঃ) সালাত শেষে বললেনঃ জিবরাঈল (আঃ) আমার কাছে এসে আমাকে জানালেন, আপনার জুতা জোড়ায় অপবিত্র বস্তু লেগে আছে। তিনি আরও বললেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে সে যেন জমিনে তা ঘসে নিয়ে পরিধান করে সালাত আদায় করে। (আবু দাউদঃ ৬৫০, মুসনাদ আহমাদঃ ৪৬, ৪০০; দারিমীঃ ১৩৭৮, ইবন খুজাইমাহঃ (২/৪৩১)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ