শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যে কোষ বিভাজন প্রক্রিয়ায় একটি মাত্র কোষ বিভাজিত হয়ে সমগুণসম্পন্ন,সমআকৃতির ও সমানসংখ্যক ক্রমোজোম বিশিষ্ট দুইটি কোষ সৃষ্টি হয়, তাকে মাইটোসিস কোষ বিভাজন বলে।   মাইটোসিস কোষ বিভাজনের ফলে দুটি কোষ তৈরি হওয়ার কথা কিন্তু দুটি কোষের পরিবর্তে ততোধিক কোষ তৈরি হলে সেটাকে মাইটোসিসের অস্বাভাবিক বিভাজন বলে। মূলত এজন্যই মানুষের মুখে ব্রণ দেখা যায়।  প্রতি ১ ঘন্টা পরপর পানি খাওয়ার অভ্যাস করতে পারলে এই সমস্যা দূর হয়   বেশি সমস্যা হলে চর্ম বিশেষজ্ঞদের দেখানো উচিত। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্কিনের সেবা সিয়াস সেবাম নামে এক প্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা ত্বককে মসৃণ রাখে। কোনো কারণে সেবা সিয়াস গ্রন্থির নালির মুখ বন্ধ হয়ে গেলে সেবাম নিঃসরণের বাধার সৃষ্টি হয় এবং তা ভেতরে জমে ফুলে উঠে যা ব্রণ নামে পরিচিত। [বিস্ময় থেকে সংগ্রহীত ]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা আসলে বিভিন্ন কারণে হতে পারে। সাধারণত তৈলাক্ত ত্বক যাদের তাদের ক্ষেত্রে খুব বেশি পরিমাণ ব্রণ হয়। এরপর যাদের মাথায় খুশকি আছে, দেখা যায় তাদের ক্ষেত্রে এটা অনেক বেশি। অনেক বিশেষজ্ঞ মনে করেন এটা একটা জেনেটিক্যাল ব্যাপার। বয়স হলে   ব্রণ উঠবে এটাই স্বাভাবিক।  এই ব্রণের জন্য অনেকেই আছেন বাহিরে বেড় হতে লজ্জা পান। বর্তমানে ব্রণ সমস্যাকে খুবই ভয়াবহ চোখে দেখা হয়। 


অনেকের হরমোনের ভারসাম্যহীনতা থাকে, সেক্ষেত্রেও ব্রণ হতে পারে। থাইরয়েড গ্রন্থিতে সমস্যা থাকে, থাইরয়েডের অকার্যকারিতার কারণে ব্রণ হতে পারে। নারীদের ক্ষেত্রে দেখা যায়, ব্রণ আছে, তবে তার অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা চলে আসে। সেই ক্ষেত্রেও ব্রণ হচ্ছে।


মেয়েদের একটা কমন সমস্যা অনিয়মিত পিরিয়ড। অনিয়মিত পিরিয়ড ব্রণের জন্য দায়ি।

ব্রণের চিকিৎসা বলতে ঘোড়ুয়া কোন চিকিৎসা তেমন কাজেই দিতে চায় না। যদিও অনেকেই সমস্যার সমাধান পেলেও পেতে পারেন৷ ব্রণ হলে কয়েকটি কাজ করা অবশ্যই গুরুত্বপূর্ণ আপনার জন্য। 

  • প্রতিদিন তিন বার ভালো ভাবে মুখ ধুবেন কোন ভালো মানের ময়েশ্চারাইজার দিয়ে।
  • তেলে ভাজা খাবার খাওয়া থেকে বিরত থাকুন।
  • সপ্তাহে ৩ দিন শ্যাম্পু করবেন।এতে মাথার ত্বক ও মুখের ত্বক নরম থাকবে।
  • খাওয়া দাওয়া ও ঘুমসহ নানাবিধ কাজ করবেন।  
  • চর্ম বিশেষজ্ঞ ডাক্তারের শরনাপন্ন হন তখন যখন খুব বেশি ব্রণের শিকার হবে।

আমি আশাবাদী আপনি যদি কোন প্রকার ব্রণ দিয়ে সমস্যায় পরেন আমার উত্তর আপনাকে সাহায্য করবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ