ফেমিকন টেবলেট কিভাবে খাবো?।।

মনে করেন আমি যদি সহবাস করি মাসের ৫ তারিখ বা বা১০ তারিখ এর মাঝামাঝি সময় তাহলে ফেমিকন পিল কখন থেকে খাওয়া শুরু করবে।সহবাস করার আগে থেকেই এই পিল খাওয়া শুরু করতে হবে নাকি সহবাস করার পর সামনে মাসের যখন মাসিক শুরু হবে তখন খাওয়া শুরু করতে হবে??????



আরেকটি প্রশ্ন?

ফেমিকন এর একপাতা শেষ করার পর আমি যদি পরের মাসে আর যৌন মিলন না করি তাহলেও কি ফেমিকন খাওয়া চালিয়ে যাওয়া লাকবে?????




আশা করি সঠিক উত্তর জানাবেন...


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি যদি জন্মনিয়ন্ত্রণ রোধ করতে চান তাহলে আপনাকে অথাবা আপনার স্বামীকে পদ্ধতি ব্যাবহার করতে হবে।যেহেতু আপনি পদ্ধতি গ্রহন করতে চাচ্ছেন।আপনার যখন প্রিয়ড শুরু হওয়ার পর থেকেই পদ্ধতি গ্রহণ করতে হবে। ফেমিন পাতায় ২১ টি ট্যাবলেট থাকাে। সেগুলি থেকে প্রতি রাতে ঘুমানোর আগে আপনাকে ১ টি করে খেতে হবে। আশা করি বুঝাতে পারছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আপনাকে বলছি ভালো করে পরে নিবেন এই ফেমিকন পিল খাওয়ার নিয়ম এর ব্যাপারে

সাধারণত মাসিকের প্রথম দিন থেকে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু করা যেতে পারে। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট নিয়মের পিলটি খেতে হবে। পর পর প্রতিদিন ২১ দিন ২১ টি পিল খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার(পরবর্তীতে যদি বাচ্চা নিতে না চান) নতুন প্যাকেট শুরু করতে হবে। কোন একদিন ভুলে গেলে পরদিন দুটো পিল  এক সাথে খেতে হবে।

উদাহরণস্বরূপ:-  আপনার মাসিক শুরু হবে ২তারিখে তাহলে ঐ ২ তারিখ হতে ২১ টি পিলের প্রথম তীর চিহ্ন থেকে খাওয়া শুরু করতে হবে। ২ থেকে ২২ তারিখ পর্যন্ত ২১ টি সাদা পিল খাওয়ার পর ১ সপ্তাহ পিল খাওয়া বন্ধ রাখবেন এই সময়ের মধ্যে মাসিক হতে পারে।  যদি ২/৩ দিনের মধ্যে  মাসিক  শুরু না হয় তাহলে  খয়েরী রংগের আয়রন পিল খাওয়া শুরু করতে হবে। এই খয়েরী   পিল খাওয়া কালিন মাসিক শুরু হতে পারে     (যদি বাচ্চা নিতে না চান)  তখন একই নিয়মে আবার নতুন পাতার ২১ টি পিল খাওয়া শুরু করতে হবে ।


বিশেষ দ্রষ্টব্য :- খয়েরী রংগের পিল খাওয়াকালিন সহবাস করবেন না কারণ এ সময় মাসিক হতে পারে। যদি খয়েরী রংগের পিল খাওয়াকালিন বা খাওয়ার পর মাসিক শুরু না হয় তাহলে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্লিনিকে যোগাযোগ করবেন।

image


মনে করেন আপনি এই মাসে এক পাতার পিল নিয়ম মেনে সব খাইলেন এবং পরের মাসে যদি সহবাস না করেন বা আগাম দুই এক মাস সহবাস না করতে চাইলে পিল খাবেন পিল খাওয়া বন্ধ রাখবেন তবে মনে রাখবেন মাসে এক বার সহবাস করলেও এই পিল নিয়মিত খেতে হবে । যদি পিল খেতে না চান তাহলে কনডম নিবেন।


না বুঝলে মন্তব্য করবেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ