শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

 বেশিরভাগ আলেমদের মতে জ্বীন বিয়ে করা মাকরুহ। অনেক অন্ধ বুযুর্গ জ্বীন মেয়েকে বিয়ে করেছেন,যেন সফরে ঐ বুযুর্গের হাটা চলায় সুবিধা হয়। তবে জ্বীনরা যদি চায় তাইলেই মানুষ জ্বিনদেরকে দেখতে পারে। জ্বীন দের সাথে মানুষের উটাবসা, বিয়ে শাদি এটা পুরাটাই জ্বীনদের ইচ্ছা।প্রত্যেক মানুষের সঙ্গে স্বতন্ত্র একজন করে জিন রয়েছে যাকে ক্বারিন (সঙ্গী) বলা হয়। এটা মানুষের এই জীবনের পরীক্ষার অংশ বিশেষ। জিনটি তাকে সর্বদা অবমাননাকর কামনা-বাসনায় উৎসাহিত করে এবং সার্বক্ষণিকভাবে তাকে ন্যায়-নিষ্ঠা হতে অন্য দিকে সরিয়ে নেবার চেষ্টা করে।
রাসুল (সঃ) এই সম্পর্ককে এভাবে বর্ণনা দিয়েছেন,
“তোমাদের প্রত্যেককে জিনদের মধ্য হতে একজন সঙ্গী দেয়া হয়েছে।” 

শরীয়তের মতভেদ:
ইমাম মালেক (র.)-এর মতামত: বর্ণিত আছে যে, একদা ইয়ামনের কতিপয় রোক জিনের সাথে বিয়ে জায়েয  নাজায়েয ব্যাপারে প্রশ্ন লিখে ইমাম মালেক (র.)- এর নিকট প্রেরণ করে বলা হয় যে, জনাব আমাদের এখানে একজন জিন পুরুষ আছে সে আমাদের এক বালিকাকে বিয়ের প্রস্তাব দিচ্ছে । এবং বলছে যে , আমি হালালের প্রত্যাশী ।
ইমাম মালেক (র.) তাদের প্রশ্নের জবাবে লিখেন যে, এ ব্যাপারে আমি ধর্মে কোন ক্ষতির কারণ দেখতে পাচ্ছি না । কিন্তু । আমি তাও ভালো মনে করছি না  যে, মহিলা যখন গর্ভবতী হবে এবং লোকে তাকে জিজ্ঞেস করবে যে, তোমার স্বামী কে ? তখন সে বলবে যে, আমার স্বামী জিন তাহলে এভাবে ইসলামের মধ্যে বিভেদ সৃষ্টি হতে পারে ।
হযরত কাতাদাহ ও হাসান  বসরী (র.)-এর মতামত: হযরত উকবা আর রাওমানী (র.) বলেন আমি হযরত কাতাদাহ (র.)- কে জিনের সাথে বিয়ের ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি মাকরূহ বলে অভিমত প্রকাশ করেন । হযরত  হাসান (র.)- কেও এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনিও তা মাকরূহ বলে অভিমত প্রকাশ করেন ।
হযরত উকবাহ ইবনে আব্দুল্লাহ বলেন এক ব্যক্তি হযরত হাসান ইবনে আবুল হাসান (র.)-এর নিকট এসে নিবেদন করল যে হে আবু সাইদ আমাদের এখানে একজন জিন পুরুষ আছে সে আমাদের এক বালিকাকে বিয়ের প্রস্তাব দিচ্ছে । এবং বলছে যে , আমি হালালের প্রত্যাশী ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ