এটা কি আমাদের স্বাস্থ্যের জন্য ভালো?এটাতে কি উপকার আছে?বা কি ভিটামিন আছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

সয়া তৈরির উপকরণ হিসেবে ডিওসি বা সয়াবিন বীজ ভাঙা, সামান্য সুজি, পরিমাণ মতো অ্যামোনিয়া ও পানির মিশ্রণ দিয়ে এ বড়ি তৈরি করা হয়।এটি আমাদের হেলথ এর জন্য ভাল।সাধারণত ৩.৫ আউন্স সয়া বড়িতে ৫৪ গ্রাম প্রোটিন থাকে।সয়া বড়িতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা করোনারি হার্ট ডিজিসের বিরুদ্ধে কাজ করে।এছাড়া সয়া বড়িতে রয়েছে ফাইবার যা ওজন কমাতে সাহায্য করে,সয়া বড়িতে থাকে অ্যামিনো এসিড, ভিটামিন বি, ভিটামিন কে , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম , আয়রন ও ফোলেট যা স্বাস্থ রক্ষায় সাহায্য করে।সয়া বড়িতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার , মিনারেলস এবং ভিটামিন যা খেলে পেট অনেকক্ষণ পর্যন্ত ভরা থাকে ফলে কম খেলেও চলে।শরীরের কার্বোহাইড্রেটের চাহিদা মেটায়। দেহকে সুস্থ রাখে।দাঁত ও হাড় ভালো রাখে।ইত্যাদি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
aboutamit92

Call

সয়াবিন ভরপুর পুষ্টিগুণ সমৃদ্ধ। তবে মেপে খেতে হবে। মেয়েদের সমস্যা না হলেও অতিরিক্ত সয়াবিন খেলে সমস্যার সম্মুখীন হবেন মূলত পুরুষরা।কারণ, সয়াবিনে সাইটোয়েস্টোজেন নামে একপ্রকার রাসায়নিক পদার্থ থাকে। এই পদার্থ হরমোনে খারাপ প্রভাব ফেলে, যৌনশক্তি ও যৌন আগ্রহ কমে যায়। অতিমাত্রায় সয়াবিন খেলে, পুরুষদের ক্ষেত্রে বুক ও পেট থলথলে চর্বি জমা হয়। তবে মহিলারা সপ্তাহে ৩ দিন ৩০ থেকে ৫০ গ্রাম সয়াবিন খান। পাশাপাশি খেতে পারেন সয়ামিল্ক। এতে হাড় শক্ত হয়। অস্টিওপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত সমস্যাকে দূর করবে। ত্বক ও চুল উজ্জ্বল ও ঝকঝকে রাখতে সয়াবিনে থাকা ফাইটো ইস্ট্রোজেন সাহায্য করবে। গা হাত পা নরম হবে।

এছাড়াও সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন। দু’টিই জোরালো অ্যান্টি-অক্সিড্যান্ট। এগুলো লো ডেনসিটি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্যে করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ