আমার আশেপাশে অনেককে দেখেছি জাতীয় বিশ্ববিদ্যালয় এ পড়ে সিরিয়াসলি কেউ তেমন কিছু করতে পারছে না। আবার প্রাইভেট এ পড়েও অনেকে হতাশ। আমার ছোট বোন এইবার এইচ এস সি দিয়েছে কমারস থেকে ? পড়াশুনোয় তেমন মেধাবী না। পাব্লিক বিশ্ববিদ্যালয়ে ফাইট করতে পারবেনা।   কি করব? জাতীয় বিশ্ববিদ্যালয় এ দিব কিনা? এখন কি জাতীয় বিশ্ববিদ্যালয় এর মান বেড়েছে? পড়াশুনার চাপ কেমন? কোন সাব্জেক্ট গুলার মান এবং চাহিদা ভাল?  
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী রা সেই ভাবে কিছুই করতে পারছে না হাজার হাজার ছেলে মেয়ে অনা, মাস্টার্স শেষ করেও বেকার ঘুরে বেড়াচ্ছে। পড়াশোনার চাপ আছে যদি ভাল বিষয় পায়। পড়া শোনা টা নিজের কাছে চাপ মনে করলে চাপ আর চাপ না মনে করলে এক দম ফ্রি।


আমার মতে আপনার বোনকে নার্সিং পড়ান। এটার ভবিষ্যৎ খুব ভাল। বার হয়ে সরকারি বেসরকারি যে কোন প্রতিষ্ঠান এ চাকুরী হবে। চাকরির চিন্তা করতে হবে না। অন্য দিকে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিপ্লোমা ও বি এস সি করা নার্স দের ২য় শ্রেণির কর্মকর্তা মর্যাদা দিয়েছে, যা অন্য কোন চাকুরিতে এখন পর্যন্ত দেওয়া হয় নাই।    

               

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মানের কথা জিজ্ঞেস করেন, তাহলে আমি বলব মানের দিক থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় নিঃসন্দেহে অনেক ভালো । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি কলেজগুলোর লেখাপড়ার মান অনেক ভালো ।  জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করে অনেক ছেলে-মেয়ে বিসিএস ক্যাডার হচ্ছে, অনেক ছেলে-মেয়ে সরকারি-বেসরকারি ভালো ভালো চাকরি পাচ্ছে । আর যারা এরকম ভালো ভালো সুযোগ পাচ্ছে তারা অবশ্যই ভালোভাবে লেখাপড়া করেছে ।  অপরদিকে আপনি যাদের কথা বলেছেন যে আপনার চোখে দেখা অনেকেই ভালো কিছু করতে পারতেছে না তারা আসলে ঠিকমত লেখাপড়া করেছে বলে আমার মনে হয় না । গায়ে হাওয়া লাগিয়ে জীবন পার করে দিলে অবশেষে কষ্ট আসবেই । অনুরূপ লেখাপড়ার ক্ষেত্রেও আপনি লেখাপড়া না করে হয়তোবা কোন ভাবে পাশ করে যাবেন কিন্তু ভালো ক্যারিয়ার গঠন হবে না ।  এমনটা সবক্ষেত্রেই সেটা হোক জাতীয় বিশ্ববিদ্যালয় কিংবা পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা অন্য কোন ইনস্টিটিউট । এবার আসি কোন বিষয়গুলো ভালো সে বিষয়ে । আসলে ভালো সব বিষয় ই । আপনি যে কোন বিষয় নিয়ে লেখাপড়া করে যদি ভাল রেজাল্ট করতে পারেন পাশাপাশি অন্যান্য জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করতে পারেন তাহলে আপনার চাকরি কোথাও না কোথাও হবেই ইনশাআল্লাহ ।  তাই শুরুতে নিজের পছন্দের বিষয় নির্বাচন করা জরুরি । আপনার বোনকে জিজ্ঞেস করুন তার কোন বিষয়ে পড়তে ভালো লাগে। ‌সে যে বিষয়ে পড়তে আগ্রহী, যে বিষয়ে ভালো লাগে । তাকে সে বিষয়ে অনার্স করতে বলুন ।  কমার্স এর মধ্যে হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ম্যানেজমেন্ট এই বিষয় গুলো অনেক ভালো ।  তাই শুরুতে আপনার বোনকে জিজ্ঞেস করুন তার কোন বিষয় পড়তে ভালো লাগে । মনের ইচ্ছের বিরুদ্ধে লেখাপড়া করে সে বিষয়ে ভালো কিছু করা সম্ভব না । তার পছন্দ অনুযায়ী সাবজেক্ট নির্বাচন করে লেখাপড়া করতে বলুন ভালো কিছু করবে ইনশাল্লাহ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ