আমার চাচারা সবাই চায় আমি শুধু লেখাপড়াই করি ৷ তারা চায় না কোনদিন কোন সময় অন্য কিছু করি লেখাপড়া বাদে ৷ লেখাপড়ার জন্য টাকা পয়সা লাগলে দিবে ৷  আমিও তাই করতে পারি ৷ কিন্তুু আমি যদি অন্যকিছু না করি বাবা-মার উপরে থেকেই জীবন পার করি ৷ আমি ইনকাম করলে তাদের জন্য কিছু  হলেও তো খরচ করতে পারবো ৷ সেটা না করে তাদের উপরে থেকেই জীবন শেষ করি, এ বিষয়ে ইসলাম কি বলে? বড়দের কথা মানে (চাচাদের) কথা রেখে কারোর জন্য কিছু না করে মৃত্যু পর্যন্ত শুধু লেখাপড়াই করতে হবে এটা কি মানা উচিত? মেনে নেওয়া কি ঠিক হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এটা মেনে নেওয়া একদম ঠিক হবেনা।শুধু লেখাপড়া করলেই হবেনা।তার পাশাপাশি আপনাকে ইবাদতও করতে হবে।চাচারা বলছে লেখাপড়া করতে।তাই বলে সারাজীবন লেখাপড়া করবেন।একদিন না একদিন আপনাকে কর্মক্ষেত্রে যোগ দিতেই হবে।তখন রোজগার করে পরিবারে দিবেন।তবে মা বাবাকে আগে দিতে হবে।আপনি তাই করবেন।এসব চিন্তা বাদ দিয়ে আপনি পড়াশোনায় মনোযোগ দিন।ভালো কিছু ভাবুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামে লেখা-পড়া শিখা ফরজ না, শুধু কুরআন সহীহ শুদ্ধ তিলওয়াত করতে শেখা ফরজ। এখন আপনার লেখা-পড়া করাতে যদি পিতা-মাতার আর্থিক কষ্ট হয় "পিতা-মাতা কষ্টে থেকে আপনাকে লেখাপড়া শেখায়" অর্থ্যৎ (প্রয়োজনের চেয়ে কম খাবার খেয়ে বা অসুস্থ হলে ওষুধ না খেয়ে লেখাপড়া শেখায়)।। তবে আমার মতে এটা করা উচিত হবে আপনি ইনকাম করে তাদের আহসান দেওয়া। আর দ্বিতীয় কথা হল চাচার কথা শোনা না শোনা আপনার ব্যপার "ইসলাম শুধু পিতামাতার কথার অবাধ্য হতে নিষেধ করে"। [পিতামাতার অবাধ্য সন্তান বেহেশতে যাবে না।] এখন আপনার পিতা-মাতা যদি আপনাকে লেখা-পড়া শিখাতে চায় তাদের কষ্ট হলেও তাহলে আমার কিছু বলার নেই & আপনাকে তা মানতে হবেই। আর যদি পিতা-মাতা আপনার লেখা-পড়া ছেড়ে দেওয়াতে তেমন আপত্তি না করে তাহলে কোন ব্যাপার না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ