আমার জন্মনিবন্ধন আর জেএসসি এসএসসি ও এইচএসসি সার্টিফিকেট এ জন্মনিবন্ধন এর বাবা মায়ের নামের বানান ও জন্মসাল ঠিক নেই।আমি এখন অনার্স প্রথম বর্ষের ছাত্র। জন্মনিবন্ধন পরিবর্তন করতে চেয়েছিলাম কিন্তু পিএসসির সনদপত্র জন্মনিবন্ধনের সাথে মিল রাখায় তা সম্ভব হয়নি। এখন আমার কি করা উচিত? এই তিন ও সার্টিফিকেট পরিবর্তন করা কি সম্ভব? আর কিভাবে করবো? কেমন খরচ হতে পারে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
আমাদের বিভিন্ন কাগজপত্র বিশেষ করে সার্টিফিকেটে নামের ভুল আসে অনেক সময়। দেখা যায় সার্টিফিকেটে এ এক রকম, পরিচয় পত্রে একেক রকম। আবার দেখা যায় নিজের সার্টিফিকেটে পিতা-মাতার নামের বানান এক রকম, পিতা মাতার কাগজ পত্রে আরেক রকম। এক্ষেত্রে সংশোধন এর প্রয়োজন দেখা দেয়। আমার ক্ষেত্রে এটা হয়েছে, আমি সংশোধন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছি তাই বাকিদের সাথে শেয়ার করার প্রয়োজনীয়তা অনুভব করলাম। আমার যেসব কাগজ পত্র সংশোধন করতে হবে তার তালিকাঃ
(ক) SSC সনদপত্র (বরিশাল বোর্ড)
(খ) HSC সনদপত্র (ঢাকা বোর্ড)
(গ) BSc সনদপত্র (বুয়েট)
(ঘ) NID কার্ড
(ঙ) জন্ম সনদ
এই গুলা সংশোধনের জন্য প্রথমে SSC , সংশোধিত SSC সনদ দ্বারা জন্ম সনদ এবং HSC সনদ পত্র সংশোধন করতে হবে। তারপর সংশোধিত জন্ম সনদ এবং SSC সনদপত্র দ্বারা NID কার্ড সংশোধন করতে হবে। আর সংশোধিত SSC এবং HSC সনদ পত্র দ্বারা BSc সনদপত্র সংশোধন করতে হবে। আমার বরিশাল বোর্ড এর SSC সনদপত্র সংশোধন বোর্ড কতৃক অনুমোদিত হয়েছে। আমি তিনটা নাম সংশোধন করছি নিজের নাম, পিতার নাম, মাতার নাম। এটা করতে যে যে প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়ছে তা আপনাদের উদ্দেশ্যে তুলে ধরলাম নিচেঃ
১। Affidavit (হলফনামা): প্রথমে আপনাকে ম্যাজিস্ট্রেট এর মাধ্যমে ২৫০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যম্প এ এফিডেবিট করতে হবে। ওখানে আপনার ভুল নাম এবং সঠিক নাম কি হবে না হবে এসব থাকবে। শুধু
মাত্র নোটারি পাবলিক দ্বারা সম্পাদিত এফিডেবিট বোর্ড গ্রহন করতে চায় না, তাই এফিডেবিট এ ম্যাজিস্ট্রেট এর কাউন্টার সাইন নিতে হবে। তবে শুধু মাত্র আক্ষরিক ভুল এর ক্ষেত্রে বরিশাল বোর্ড এ এফিডেবিট লাগে না (যেমন Jamal Uddin কে ভুলে Jalam Uddin লেখা হয়ে থাকলে) । আমার এখানে লাগছে ১০০০ টাকা।
২। পত্রিকায় বিজ্ঞাপনঃ এরপর একটি জাতীয় দৈনিক এ বিজ্ঞাপন দিতে হবে নাম সংশোধন সংক্রান্ত। আমার এখানে লাগছে ৪০০ টাকা।
৩। প্রধান শিক্ষক এর প্রত্যয়ন পত্রঃ আপনার নাম ভুল ছিল সঠিক এটা হবে এই মর্মে স্কুল প্যাড এ একটা প্রত্যয়ন পত্র নিতে হবে। এটায় আমার কোন টাকা লাগে নাই।
৪। ইউনিয়ন পরিষদ এর প্রত্যয়ন পত্রঃ আপনার নাম ভুল ছিল সঠিক এটা হবে এই মর্মে ইউনিয়ন পরিষদ এর প্যাড এ একটা প্রত্যয়ন পত্র নিতে হবে। এটায় আমার কোন টাকা লাগে নাই।
৫। অনলাইনে এ আবেদনঃ এবার বোর্ড এ স্কুল এর EIIN এবং Password দিয়ে স্কুল এর অ্যাডমিন প্যানেল এ লগইন করে আবেদন করতে হবে। আবেদন করতে উপরের সকল কাগজের স্ক্যান কপি এবং আপনার SSC এর Registration Card, Admit Card, Certificate, Transcript এর স্ক্যান কপি লাগবে। পিতা মাতার নাম ভুল থাকলে তাদের NID এর স্ক্যান কপি অথবা তাদের Certificate এর স্ক্যান কপি। সেই সাথে আপনার ফটোর স্ক্যান কপি ও আপলোড দিতে হবে। এটা স্কুল এর কম্পিউটার সিস্টেম থেকে করে দিবে অথবা নিজে করতে পারবেন যদি Password আপনাকে দেয়। এটায় আমার ৩০০ টাকা লাগছে আবেদন করতে আর বোর্ড এর ফি সোনালি ব্যাংক এ জমা দিতে হইছে ১১০০ টাকা।
৬। বোর্ড মিটিং এ অংশগ্রহণঃ এর পর আপনাকে বোর্ড থেকে ফোন করা হবে অবিভাবক সহ নাম সংশোধনী সভায় অংশগ্রহন করতে। সভায় যে সকল কাগজ এর স্ক্যান কপি আপলোড করা হইছে তার মুল কপি নিয়ে যেতে হবে। সব ঠিক থাকলে সভায় আপনার আবেদন গৃহীত হবে। অন্যথায় অন্য কোন কাগজ নিয়ে আবার যেতে বলবে বা আবেদন বাতিল করবে বা আপনার কাগজ পত্র জাল মনে হলে তদন্ত এর জন্য আদেশ দিবে। মিটিং এ আমাকে দেড় মাস পর ডাকছিল।
৭। নোটিশ এর জন্য অপেক্ষা করনঃ মিটিং এ আবেদন গৃহীত হয়ে থাকলে স্কুল এর অনলাইন অ্যাডমিন প্যানেল এ একটা নোটিশ ইস্যু করা হবে যে আপনার আবেদন গৃহীত হয়েছে। আমার নোটিশ মিটিং এর ২ সপ্তাহ পড়ে পেয়েছি।
৮। সনদ সংশোধন এর জন্য বোর্ড এ নিয়ে যাওয়াঃ এরপর সব মুল কপি নিয়ে বোর্ড এ গেলে কলম দিয়ে কেটে নতুন নাম লিখে দিবে। এটার জন্য টাকা লাগে কিনা এখন ও জানি না। আমি যাই নাই নিয়া এখনও।
৯। নতুন সনদপত্র উত্তোলনঃ এর পর আপনি নতুন Fresh কপি সনদ পত্রের জন্য আবেদন করতে পারবেন। ১০০০ টাকা প্রতিটি সনদ এর জন্য লাগবে। Fresh কপি সংগ্রহ করার সময় আপনার পুরাতন সনদ রেখে দিবে বোর্ড এ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ