আমার এলাকায় নামকরা একটা মিষ্টির হোটেল আছে। হোটেলটির মালিক এক হিন্দু। সেখানকার তৈরিকৃত খাবার কি আমি খেতে পারব? এতে আমার ইবাদত কি গ্রহণ হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিধর্মীদের তৈরী খাদ্যে প্রকাশ্য কোন নাপাকী দেখা না গেলে বা নাপাকী না থাকা সম্পর্কে নিশ্চিত হওয়া গেলে ঐ খাবার আপনি খেতে পারবেন, তাতে আপনার ইবাদাতের কোন সমস্যা হবেনা।ইবাদাত কবুলের মালিক একমাত্র আল্লাহ তা'আলা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হিন্দু বা বিধর্মীদের তৈরি হালাল খাবার মুসলমানের জন্য খাওয়া জায়েয। তাদের তৈরি খাবার যদি হালাল হয় তাহলে, নিঃসন্দেহে খাওয়া যাবে। যদি নিশ্চিত থাকেন যে, মুরগী, গরু কিংবা অন্য প্রাণী কোন মুসলমান জবেহ করেছে এবং সে এটাই আপনাকে দিচ্ছে তাহলে সেটা খাওয়াতে কোন সমস্যা নেই। জনাব! সেখানে তৈরিকৃত খাবার আপনি খেতে পারবেন এতে আপনার ইবাদতে কোন সমস্যা হবেনা। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুশরিকদের দেয়া হাদিয়া গ্রহণ করেছেন এবং তাদের তৈরি খাবার খেয়েছেন। আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক ইয়াহূদী মহিলা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমতে বিষ মিশানো বকরী নিয়ে এল। সেখান হতে কিছু অংশ তিনি খেলেন, অতঃপর মহিলাকে হাযির করা হল। তখন বলা হল, আপনি কি একে হত্যা করবেন না? তিনি বললেন, না। আনাস (রাঃ) বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর তালুতে আমি বরাবরই বিষক্রিয়ার আলামত দেখতে পেতাম। (সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ২৬১৭, মুসলিমঃ ২১৯০ আধুনিক প্রকাশনীঃ ২৪২৫, ইসলামী ফাউন্ডেশনঃ ২৪৪১ হাদিসের মানঃ সহিহ)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ