RushaIslam

Call

ভালবাসা কখনো নিজের লাভের জন্য হয় না।ভালবাসার মানুষের জন্য মানুস অসম্ভব কাজ সম্ভব করে দেয়।কিন্তু আবেগ মানুষকে ক্ষণকালের জন্য ভুলিয়ে রাখে। আবেগ জিনিসটার স্থায়ীত্ব কম বা ভালোবাসর স্থায়ীত্ব চিরস্থায়ী। একটির অরিজিন একটি নির্দিষ্ট সময়ে বাহ্যিক আকর্ষণ থেকে অন্যটি হৃদয় থেকে।  একটি দূর্বল/অসচেতন/মতিভ্রম ছেলে-মেয়েদের দৃষ্টিভঙ্গি থেকে উদ্ভুত অন্যটি এর বিপরীত। আবেগ জিনিসটা একটি চুইংগামের মত। প্রথমে মিষ্টি লাগে । পরে কোন স্বাদ থাকেনা । ফেলে দিতে ইচ্ছা করে। কিন্তু প্রকৃত ভালোবাসা প্রথমে তিতা লাগে । কিন্তু পরে মিষ্টি লাগে।আবেগ পরমানু বোমার মত ক্ষতিকারক । কারো মনে এর বিষ্ফোরণ হলে ভয়ানক ক্ষতি সাধিত হয়। পক্ষান্তরে প্রকৃত ভালোবাসা মানুষকে মানুষ হতে শেখায়। জীবনকে গড়ে তুলতে অনুপ্রেরণা দেয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভালবাসা সেটা যেটা আপনাকে সর্বক্ষণ ভাবায়। যাকে ছাড়া নিজের জীবন অচল মনে হয়। যার সামনে গেলে বুক ‍ধুরুধুরু করে কাপেঁ।যার সাথে কথা বলতে হালকা হালকা ভয় কাজ করে। যে আপনার সাথে কথা বললে মানে অজানা ভাললাগা কাজ করে। আর আবেগ সেটা ভালবাসার বিপরীত। যেটা হয় বয়স থাকার কারণে তা হল আবেগ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আজকাল সবার মধ্যে একটা ভুল ধারণা লক্ষ্য করা যাচ্ছে। আবেগ বলতে কি সেটা না বুঝেই বলে দেয় আবেগ মোটেও ভালো জিনিস না। আবেগ যার আছে সে নাকি বোকা? এমটা যে ভাবে সেই আসল বোকা। আবেগ না থাকলে আপনি মানসিক ভাবে অসুস্থ। কারণ আবেগ হলো - মানুষের মস্তিষ্কের এক ধরণের সংকেত পদ্ধতি।  যেমন, আমাদের কোন কিছু ভালো না লাগলে রেগে যাই বা ভয় পাই। যখন ভয় পাই তখন আমাদের মস্তিষ্ক এই সংকেত কে  অনুধাবন করে।

 সংকেত পেলে আমরা আমাদের যুক্তি আর অভিজ্ঞা দিয়ে সিদ্ধান্ত নেই। যারা এই সিদ্ধান্ত সঠিক ভাবে নিতে পারেনা। তাদের ক্ষেত্রে প্রচলিত একটা কথা ব্যাবহার করা হয়। যেমন - "আবেগের বসে ছেলেটা যেন ভুল কিছু না করে বসে"   


আসলে যখন তারা  সঠিক সিদ্ধান্ত নিতে পারেনা। তখন তাদের বলা হয় "আবেগের বসে  এই কাজ করলে? "।  আসলে আবেগ ছাড়া কেউ একজন প্রকৃত মানুষ হতে পারে না। 


ছোট্ট একটা উদাহরণ দিতে গেলে বলল- আপনার হাত যদি আগুনে থাকে। আপনি তখন কি করবেন অবশ্যই সরাবেন তাই না?  এই সরানোটাই আবেগ বলতে পারেন। কোন অনুভূতি বুঝে সিদ্ধান্ত নেবার নামই হলে আবেগ।  


আবেগ কি বোঝাগেল ভালোবাসা  কি? ভালোবাসা হলো একধরণের আবেগ বা যাকে সিদ্ধান্ত বলতে পারেন। একজন মানুষকে  ভালোলাগা আবেগ দ্বারাই পরিচালিত। যখন কারো কাজ আপনার মনেধরে এবং তার প্রতি স্নেহ তৈরিহয় সেটাই ভালোবাসা। তার ব্যাবহার দেখে আবেগ সিদ্ধান্ত নেয় তাকে ভালোবাসা যাবে কি না। আবার ভালোবাসার মধ্যে সমস্যা তৈরি হলে এই আবেগই বলে কি করা উচিৎ।


 (আশাকরি বুঝেছেন) 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call
অসাধারণ একটি প্রশ্ন করেছেন যে ভালোবাসা আর আবেগের মাঝে পার্থক্য কী? এবং আপনি কিভাবে বুঝবেন যে আবেগ কোনটি ও ভালোবাসা কোনটি।   
আসলে ভালোবাসা ও আবেগ একে অপরে পরিপূরোক  একটি ছাড়া অন্যটি মূল্য হিন। কেনো না  যার প্রতি ভালোবাসা জাগে তার প্রতি আবেগ ও জাগে, অণুরুপ ভাবেও যার প্রতি আবেগ জাগে তার প্রতি ভালোবাসা ও জাগে। আর এই ভালোবাসা ছাড়া আবেগ মূল্য হিন। তেমনি আবেগ ছাড়াও ভালোবাসা মূল্য হিন।  কেনো না দুইটাই   মানুষের  মন থেকে প্রতিফলিত হয় যা কোন ইচ্ছা বা আকাঙ্খার উপর নির্ভর করে না বরং ইচ্ছা বা আকাঙ্খা গুলো ভালোবাসা ও আবেগ এর উপর নির্ভর করে।  
আবেগ ও ভালোবাসার মধ্যে তেমন পার্থক্য না থাকলেও কিছু পার্থক্য দেখা যায়। (নিচে দেখুন) তবে আগে ভালোবাসা ও আবেগ সম্পর্কে জেনে রাখুন
  1. ভালোবাসা হলো :- মূলত মানুষের আবেগ থেকেই ভালোবাসা সৃষ্টি হয়। মানুষের  মনের এক কাল্পনিক অনুভুতির ভাষা যা প্রিয়    মানুষটির কথা ভাবা, তার  প্রতি আকৃষ্ট হওয়া , তার প্রতি এক ধরনের দুর্বলতা সৃষ্টি হওয়া,তার ছোট ছোট ইচ্ছা গুলো পূরন করা, তাকে নিয়ে মজার স্বপ্ন দেখা, তার কথা গুলো মনযোক দিয়ে শোনা, বিশেষ কিছু উপহার দেওয়া,  তার মনের কথা গুলো অনুভব করা , তার ইচ্ছা গুলোর প্রতি খেয়াল রাখা,  তার প্রতি বিশ্বাস জাগিয়ে তোলা,  প্রিয় মানুষটির ভালোবাসা বা ভালোলাগার মুহুরত গুলোতে তার কথা মনে পরা, প্রতিটা আনন্দময় সময়ে, প্রতিটা   ব্যস্ততার সময় গুলোতে, প্রতিটা দিন, প্রতিটা সময়, প্রতিটা সেই খুসির দিন গুলোতে ভালোবাসার মানুষ্টির কথা মনে পরাই হচ্ছে ভালোবাসা যা মানুষের মন থেকে জেগে উঠে যা আবেগ এর মাধ্যমে  আবেগ ছাড়া ভালোবাসা কখনোই সৃষ্টি হবে না । কেনো না কোন অসহায় মানুষের  প্রতি তাকালে আগে তার আবেগ জেগে উঠবে তার পর ঐ অসহায় মানুষটির  উপর ভালোবাসা জেগে উঠবে ফলে ভালোবাসার মানুষটি চাইবে ঐ অসহায় মানুষটিকে সাহায্য করার। এভাবেই আবেগ থেকে ভালোবাসা আসে ।
  2. আবেগ হলো:-    মুলত মানুষের অনুভুতি থেকেই   মানুষের  আবেগ তৈরি হয়, আবেগ যা মানুষের মনের সেই পছন্দের দিক গুলোতে প্রতিফলিত হয়, মানুষের আবেগ থেকে কষ্ট আশে, প্রিয় মানুষটির  একটু আঘাতেও আবেগের ছলে কান্না আশে, প্রিয় মানুষটির একটু দুষ্টামিতেও আবেগ আশে যার ফলে উক্ত মানুষটির দিশা হাড়া হয়ে যায়। আবেগের মাধ্যমেই মানুষের প্রতি   মানুষের  ইচ্ছা, আশা,  আকাঙ্খা,   ভালোবাসা  সৃষ্টি হয় কেনো না  ভালোবাসা থেকেই আবেগ সৃষ্টি হয় তেমনি ভাবেও আবেগ থেকেই ভালোবাসার সৃষ্টি হয়।  যা থেকে প্রিয় মানুষ গুলোর ইচ্ছা, আশা,আকাঙ্খা, চাওয়া, পাওয়া,গুলো পূর্ণ হয়।  তাই ভালোবাসা ও আবেগ পরিপুরোক যা একটি ছাড়া অন্যটির মূল্য হিন।
ভালোবাসা ও আগের এর মধ্যে পার্থক্য নিম্নে আলোচনা করলাম ↓
ভালোবাসা ↓ আবেগ↓
 ১/ যা মন থেকে প্রতিফলিত 
হয়।

 ১/ যা অনুভূতি থেকে প্রতিফলিত
 হয়।

২/ ভালোবাসা গুলো মানুষের  আবেগ থেকে প্রতিফলিত হয়। ২/ আবেগ যা মানুষের অনুভুতি গুলোর মধ্য দিয়ে প্রকাশ পায়

   আশা করি আপনি বুঝতে পারছেন। ভাই সব শেষে বলবো যে মানুষের আবেগ,ভালোবাসা, অনুভুতি,  গুলো একই যা মন থেকে প্রতিফলিত হয়  যা কোন ইচ্ছা থেকে নয়।

ধন্যবাদ আমাদের বিস্ময়ের সাথেই থাকুন।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ