বেশ কয়েকবছরের মাঝে আমার একটা সমস্যা হয়। যা হলো মাথা ঘুরা,, ও সাথে বমিবমি ভাব। এরই সাথে সমস্ত শরীরে যেন আলস্য ভাব ও হাতে পায়ে দুর্বলতা,, অনুভব করি। ৩/৪ দিন এমন অবস্তা চলতে থাকে,, ও পরে কোন চিকিৎসা ছাড়া সুস্থ হয়ে যাই। এছাড়া আমার গ্যাস্ট্রিক এর সমস্যা আছে। আপনাদের নিকট প্রশ্ন যে এই শাররিরিক সমস্যা কি গ্যাস্ট্রিক এর কারনে হচ্ছে, না অন্য কোন কারনে হচ্ছে? অনেকেই বলে গ্যাস্ট্রিক সমস্ত শরীরে ছড়িয়ে যায় বলে এই সমস্যা হয়। এটা কি সত্য?দয়া করে সঠিক উওর দিয়ে সহায়তা করুন
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আসলে গ্যাস্ট্রিকের কারণে মাথা ব্যাথা হয়ে থাকে। আর গ্যাস্ট্রিকের কারণে কিন্তু বমি ভাবও হয় বা হয়ে থাকে। গ্যাস্ট্রিকের সাইড এফেক্ট বলতে পারেন দুইটাকে। 



১। দিনের ৩ বেলার খাবার প্রতিদিন প্রায় একই সময়ে গ্রহণ করার অভ্যাস করুন। 

২। তৈলাক্ত খাবার যথাসম্ভব বর্জন করুন। যদি তা নাও পারেন সমস্যা নেই। তবে তৈলাক্ত খাবার খাওয়ার আগে বা পরে অতিরিক্ত পানি খাওয়া থেকে বিরত থাকুন। 
৩। রাতে শাকসবজি, কলা, ঢেঁড়স, ছোট মাছ ইত্যাদি দিয়ে হালকা খাবার খান। 
৪। ভাত খাওয়ার আগে এক-দুই গ্লাস পানি খেয়ে নিন। তারপরে ভাত খান। খাওয়ার পরপরই অনেক বেশী পানি খাওয়ার প্রবণতা বর্জন করুন। 
৫। দিনে কিংবা রাতে- খাওয়ার পরপরই অনেকে শুয়ে পড়তে পছন্দ করেন। এটা বর্জন করুন। কিছুক্ষণ আস্তে আস্তে হাঁটাচলা করতে পারেন অথবা বসে থাকতে পারেন সোজা হয়ে। অন্তত ৩০ মিনিট পর শুতে যান।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ