শেয়ার করুন বন্ধুর সাথে

জীবনে সুখী হওয়ার জন্য সর্বাগ্রে প্রয়োজন অল্পে তুষ্টি আর সবকিছুকে ইতিবাচক হিসেবে নেওয়া। জীবনের প্রতিক্ষেত্রেই প্রতিদ্বন্ধী থাকবে। তার সাথে যদি কোন পরাজয় ঘটে তবে তা স্বাভাবিক বলে মেনে নিতে হবে। তাছাড়া সবকিছুকে পজেটিভ নিলে জীবনের পরাজয়ের গ্লানিটা মন থেকে কিছুটা দূর হতে পারে। ফলে স্বাভাবিক জীবন অব্যাহত থাকতে পারে। আর এমন কিছু অনুসন্ধান করতে হবে যাতে মন থেকে কষ্ট নামক বস্তুটা বিদায় নিতে পারে। যেমন: সংগীত, কবিতা আবৃত্তি, ছবি আঁকা ইত্যাদি। আর সুখী হওয়ার সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে ভালো মানুষদের সাথে মেশা যাদের কাছে মনের কথা শেয়ার করা যেতে পারে। আর সুখী হওয়ার সবচেয়ে বড় উপায় হচ্ছে নিজেকে কখনো দুখী না ভাবা ও মুখে মৃদু হাসি লেগে থাকা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমরা বেলা শেষে নিজেদের শরীরেই বসবাস করি। নিজের শরীর ভালো না থাকলে কোন কাজেই মন বসে না। শরীর ও মন একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত৷ শরীর সক্রিয় থাকলে মনও খুশি থাকে, স্বাস্থ্য ভালো থাকে৷ ‘মুড’ ভালো থাকলে মানসিক অবসাদ থেকেও বেরিয়ে আসা যায়৷ তাছাড়া যে নিজের প্রতি যত্নবান নয় সে কখনো এগোতে পারে না কেননা যে নিজের যত্নই নিতে পারে না যে অন্যের বা কাজের ক্ষেত্রে কিভাবে যত্ন নেবে? আর সবচেয়ে বড় কথা হলো নিজের সুখের জন্য নিজেকে নিজের যত্ন নিতে হবে। দেহ,মন ভালো থাকলে আমাদের আত্মবিশ্বাস বেড়ে যায়। তাই নিজের যত্ন অবশ্যই নিতে হবে আর এর জন্য প্রতিদিনই কিছু সহজ কাজ করা যায়৷ যেমন ঘরের বাইরে গিয়ে তাজা বাতাস নেওয়া ও যথেষ্ট ঘুমানো৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

সুখটা সম্পূর্ন একটা আপেক্ষিক বিষয়।এটা পারস্পরিক নির্ভরশীল। সুখ এমন একটা বিষয় যে,একজন দশ তলায় ঘুমিয়ে যে সুখ পাই না ,আরেকজন গাছতলায় ঘুমিয়েও সেই সুখ অনুভব করে।তাই হাজার হাজার কোটি কোটি টাকা থাকলেও সুখ থাকে না,আবার একেবারে না থাকলেও সুখ হয় না।দুটো পারস্পরিক নির্ভরশীল।আরেক কথা সুখ পেতে চাইলে সবচেয়ে বেশি প্রয়োজন ভালবাসা।যার জীবনে কোনো ভালবাসা নেই ,তার জীবনে কোনো সুখও নেই।ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জীবনে সুখী হওয়ার জন‍্য আসলে কী প্রয়োজনঃ সুখ ও দুঃখ পরস্পর অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। সুখের পর দুঃখ আসে, আবার দুঃখের পর আসে সুখ। এ পৃথিবীতে কেউ চিরস্থায়ী সুখী বা চিরস্থায়ী দুঃখী নয়। সুখ ও দুঃখ প্রত‍্যেক মানুষের জীবনেই রয়েছে। তবে কারো জীবনে সুখ বেশি, দুঃখ কম। আবার কারো জীবনে দুঃখ বেশি, সুখ কম। এ পৃথিবীতে প্রত‍্যেকটি মানুষই জীবনে কখনো হাসে আনন্দিত হয়ে, আবার কখনো কাঁদে দুঃখ ভারাক্রান্ত হয়ে। তবে জীবনে বেশি সুখী হওয়ার জন‍্য আসলে কী প্রয়োজন? যেভাবে জীবনে বেশি সুখী হওয়া যাবেঃ ১। সুস্বাস্থ্যের অধিকারী হওয়াঃ জীবনে তারাই সবচেয়ে বেশি সুখী, যাদের স্বাস্থ‍্য বেশি সময় ভালো থাকে অর্থাৎ খুব কম রোগ-বালাই হয়। তাই সুখী হতে হলে স্বাস্থ‍্যের প্রতি যত্নবান হতে হবে। ২। অল্পতে সন্তুষ্ট থাকাঃ এ পৃথিবীতে যারা অল্পতে সন্তুষ্ট থাকে তথা নিজের যা আছে, তাই নিয়ে সন্তুষ্ট থাকে এবং 'যত পাই তত চাই' বা 'আরো চাই' এমন চাহিদার অধিকারী না হয় অর্থাৎ যাদের চাহিদা কম, তারাই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী। শুধু রাজপ্রাসাদে থাকলেই শান্তি মিলে না, কুঁড়েঘরেও শান্তি মিলে। ৩। কুরআন-হাদীস আঁকড়ে ধরাঃ মুসলমানদের মধ‍্যে তারাই সবচেয়ে বেশি সুখী বা শান্তিতে বসবাস করে, যারা কুরআন ও হাদীস মোতাবেক জীবন গড়ে, নিয়মিত নামাজ-রোজা, ইবাদাত-বন্দেগী করে। তারা আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ‍্যমে আল্লাহর রহমত প্রাপ্ত হয় এবং আল্লাহ তাদের ওপর সুখ-শান্তি বর্ষণ করেন। ৪। দান-খয়রাত বা পরোপকার করাঃ অনেকে দান-খয়রাত বা পরের উপকার করার মাধ‍্যমে নিজে আনন্দ বা সুখ খুঁজে পায়। ৫। ধর্ম, দেশ ও মানুষের জন‍্য কাজ করাঃ অনেকে ধর্ম, দেশ ও মানুষের জন‍্য কাজ করে আনন্দ পায়। এমনকি সেই আনন্দে ধর্ম, দেশ ও মানুষের জন‍্য জীবন দিতেও কুন্ঠাবোধ করে না। ৬। ভালো-খারাপঃ এ পৃথিবীতে যারা ভালো, তারা দুনিয়াতেও যেমন শান্তিতে বসবাস করে, আখিরাতেও চিরস্থায়ীভাবে শান্তিতে বসবাস করে। আর যারা খারাপ, তারা দুনিয়াতে সাময়িক আনন্দ পেলেও আখিরাতে সত‍্যিকার আনন্দ থেকে বঞ্চিত হয়। ৭। তবে এই পৃথিবীর দুঃখ-কষ্ট কিছুই না। মৃত‍্যুর পর যাতে চিরসুখী হতে পারো, সেই চেষ্টা করে যাও। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
জীবনে সুখী হওয়ার জন্যে একেক জনে একেক জিনিস প্রয়োজন। এ পৃথিবীতে কেউ চিরস্থায়ী সুখী বা চিরস্থায়ী দুঃখী নয়। সুখ ও দুঃখ প্রত‍্যেক মানুষের জীবনেই রয়েছে। জীবনে সুখী হওয়ার তন্মধ্যের কিছু জিনিস প্রয়োজন।
জীবনে সুখী হওয়ার জন্য প্রয়োজন -
১. সুখী মন
২. অল্পতে সন্তুষ্টি
৩.সুস্বাস্থ্যের অধিকারী
৪. ভালোবাসা ও বিশ্বাস
৫. ধর্মু অনুসারে জীবন পালন
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পৃথিবী হলো চলমান । তাহলে সব কিছুই চলমান ।আর চলমান ধারা হয় তার সমকক্ষ অন্য কিছুর সাথে তুলনা করে ।আর আপনি এখন যে অবস্থায় আছেন সেই অবস্থায় সুখী হতে চাইলে -আপনার চাইতে যে এখটু খারাপ অবস্থানে আছে তার সাথে তুলনা করুন ।দেখবেন আপনি সুখে আছেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ