Call

  1. Jack Ma

শিক্ষাজীবনঃ


ছাত্র হিসেবে জ্যাক মা মোটেও ভাল ছিলেন না। জাতীয় কলেজ ভর্তি পরীক্ষায় তিনি দুইবার ফেল করেন। তৃতীয়বার পাস করার পরে তিনি হুয়াংঝু টিচার্স ইন্সটিট্যুটে ভর্তি হবার সুযোগ পান। তাঁর ভাষায় এটি ছিল হুয়াং ঝুর সবচেয়ে নিম্নমানের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি। যা হোক, ১৯৮৮ সালে তিনি গ্রাজুয়েশন সম্পন্ন করেন। কলেজে পড়া অবস্থায় তাঁর স্ত্রী ঝাং ইং এর সাথে তাঁর পরিচয়, পরিণয় এবং পাস করে তারা বিয়ে করেন। মা সম্পর্কে তাঁর স্ত্রী বলেন, “ ও খুব হ্যাণ্ডসাম নয় কিন্তু ও এমন সব কাজ করতে পারে যা হ্যাণ্ডসাম মানুষরাও করতে পারে না আর এ জন্যেই আমি ওঁকে পছন্দ করি।”,


সফলতার সংক্ষিপ্ত বিবরণ



যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে আলিবাবার সাফল্য জ্যাক মা এর সম্পত্তি আরো বাড়িয়েছে। বর্তমানে তিনি চীনের সবচেয়ে ধনী ব্যক্তি কিন্তু তাঁর দৈনন্দিন জীবনে প্রাচুর্যের জৌলুস নেই। মা এর প্রিয় শখ কুংফু ফিকশন পড়া, পোকার খেলা এবং তাই-চি (এক ধরণের মার্শাল আর্ট) চর্চা। তিনি চীনের জনপ্রিয় অভিনেতা জেট লি এর সাথে মিলে তাই-চি প্রমোট করে থাকেন। যেখানেই তিনি যান না কেন তাঁর সাথে সব সময়ে একজন তাই-চি প্রশিক্ষক নিয়ে যান।

বর্তমানে মিডিয়ার যুগে জ্যাক মা এর মতো ধনী ব্যক্তিরা সব সময়ে মিডিয়াতে আসেন। কিন্তু জ্যাক মা’র পারিবারিক জীবন মিডিয়াতে সেভাবে আসেনি। তাঁর ব্যক্তিগত কোন স্ক্যান্ডাল নেই। তাঁর স্ত্রী ঝাং ইং, এক ছেলে, এবং এক মেয়ে নিয়ে জ্যাক মা সুখেই আছেন। তার ছেলে বর্তমানে ইউনিভার্সিটি অভ ক্যালিফোর্নিয়া বার্কলে’র ছাত্র।

আলিবাবা গ্রুপ (১) লিঙ্কঃ http://blog.e-cab.net/আলিবাবা-গ্রুপ-১/




ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ