কার্বনের ২টি পরমাণু ও অক্সিজেনের ৪টি পরমাণু মিলে যৌগ গঠন করে হয় কার্বন ডাই অক্সাইড। এ ক্ষেত্রে কে কতটি ইলেকট্রন দান বা গ্রহণ করে? বিস্তারিত লিখে দিন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

কার্বন ডাই অক্সাইডের সংকেত হচ্ছে CO2 । অর্থাৎ একটি কার্বন পরমানু ২টি অক্সিজেন পরমানুর সাথে বিক্রিয়া করে কার্বন ডাই অক্সাইড তৈরি করে।

এখানে আমরা জানি কার্বনের যোজনী হচ্ছে ৪। অর্থাৎ কার্বন যৌগ গঠন কালে ৪ টি ইলেক্ট্রন শেয়ার করে। যেহেতু কার্বনের ইলেক্ট্রন বিন্যাসের সর্বশেষ কক্ষপথে ৪টি ইলেক্ট্রন আছে তাই ৪ টি ইলেক্ট্রন ত্যাগ বা গ্রহন করতে যে শক্তি লাগে তা কার্বনের না থাকায় এটি আয়নিক যৌগ গঠন করেনা। ফলে কার্বন সমযোজী যৌগ গঠন করে ৪ টি ইলেক্ট্রন শেয়ারের মাধ্যমে। 

প্রশ্নে উল্লেখ অনুযায়ী বিক্রিয়াটি হচ্ছে ২C + 2O2--> কিন্তু এখানে বিক্রিয়া হবে মুলত একটি কার্বন পরমানুর সাথে ২ অক্সিজেন পরমানুর বিক্রিয়া এবং উৎপাদ হবে একটি কার্বন ডাই অক্সাইড অনু। বিক্রিয়াটি হচ্ছে C + O2 = CO2 আর প্রশ্নে দুটো কার্বন পরমানুর কথা বলা হয়েছে সেখানে উৎপাদ হবে ২টি কার্বন ডাই অক্সাইড অনু। বিক্রিয়াটি হচ্ছে 

২C + 2O2-->২CO2

এখানে একটি কার্বন পরমানু ৪ টি ইলেক্ট্রন শেয়ার করছে (বিক্রিয়া সমীকরনে ২টি কার্বন পরমানু মোট ৮ টি ইলেক্ট্রন শেয়ার করছে) অপর দিকে অক্সিজেনের যোজনী ২ হওয়ায় ২টি অক্সিজেন পরমাণু মোট ৪ টি ইলেক্ট্রন শেয়ার (একটি পরমানু দুটো ইলেক্ট্রন শেয়ার করে,কিন্তু এখানে দুটো অনু নেয়া হয়েছে, একটি অনুতে দুটো পরমানু থাকে কাজেই দুটো অনুতে ৪ টি পরমানু রয়েছে এবং ৪টি পরমানুর ২ করে ৮ যোজনী হিসাবে মোট ৮ টি ইলেক্ট্রন শেয়ার করেছে)  করে সম যোজনী সৃষ্টি করে কার্বন ডাই অক্সাইড তৈরি করে। 

* শেষ মন্তব্য প্রশ্ন অনুযায়ীঃ 

একটি কার্বন পরমানু ৪ টি ইলেক্ট্রন শেয়ার হিসাবে ২ টি কার্বন মোট ৮ টি ইলেক্ট্রন শেয়ার করেছে এবং একটি অক্সিজেন পরমাণু ২টি করে মোট ৪টি অক্সিজেন পরমাণু মিলে ৮ টি ইলেক্ট্রন শেয়ার করেছে। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ