কেউ আমাকে বলবেন বিপ্লব শব্দের অর্থ কী ? কাকে বলে ? আমি বিপ্লবী জীবন চাই ।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিপ্লব শব্দের ইংরেজি Revolution. বিপ্লব হচ্ছে রাজনৈতিক ক্ষমতা বা প্রাতিষ্ঠানিক কাঠামোতে একটি মৌলিক সামাজিক পরিবর্তন যা তুলনামূলকভাবে সংক্ষিপ্ত সময়ে ঘটে যখন জনগণ চলমান কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ করে জেগে উঠে। এরিস্টটল দুই ধরনের রাজনৈতিক বিপ্লবের বর্ণনা দিয়েছেন-

(১) এক সংবিধান থেকে অন্য সংবিধানে পূর্ণাঙ্গ পরিবর্তন

(২) একটি বিরাজমান সংবিধানের সংস্কার।

সূত্র : উইকিপিডিয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বিপ্লব হচ্ছেঃ রাষ্ট্র বা সমাজব‍্যবস্থায় দ্রুত আমূল পরিবর্তন, যেমনঃ ফরাসী বিপ্লব। বিপ্লব (Revolution) শব্দের অর্থ হচ্ছেঃ বিদ্রোহ, যেমনঃ সিপাহী বিদ্রোহ। বিপ্লব সংঘটনকারী, বিপ্লবে অংশগ্রহণকারী বা বিপ্লব সমর্থনকারীকে বিপ্লবী বলে। বিপ্লবী (Revolutionary) শব্দের অর্থ হচ্ছেঃ বিদ্রোহী, যেমনঃ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। অন‍্যায়ের বিরুদ্ধে যুদ্ধ সংঘটন করা, অংশগ্রহণ করা বা সমর্থন করাকে বিপ্লব বা বিদ্রোহ বলে। আর অন‍্যায়ের বিরুদ্ধে যুদ্ধ সংঘটনকারী, অংশগ্রহণকারী বা সমর্থনকারীকে বিপ্লবী বা বিদ্রোহী বলে। সূত্রঃ বাংলা ইংরেজি ডিকশনারী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

অন‍্যায়ের বিরুদ্ধে যুদ্ধ বা আন্দোলন সংঘটন করা, অংশগ্রহণ করা বা সমর্থন করাকে বিপ্লব বা বিদ্রোহ বলে। আর অন‍্যায়ের বিরুদ্ধে যুদ্ধ সংঘটনকারী। বিপ্লব হচ্ছে রাজনৈতিক ক্ষমতা বা প্রাতিষ্ঠানিক কাঠামোতে একটি মৌলিক সামাজিক পরিবর্তন যা তুলনামূলকভাবে সংক্ষিপ্ত সময়ে ঘটে যখন জনগণ চলমান কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ করে জেগে উঠে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাধারণভাবে বিপ্লব বলতে দেশের অভ্যন্তরীণ সংঘাতকে বুঝায় যার মাধ্যমে সরকার,সংবিধান,তথা সমাজ ব্যবস্থার একটি আমূল পরিবর্তন ঘটে যা ইতিবাচক হিসেবে সমাজের নিকট গ্রহণযোগ্য। বিপ্লবকে বিভিন্নজন বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন।এরিষ্টটল সংবিধানের যে কোনো রকম পরিবর্তন,সংশোধন,ক্ষমতার যেকোনো রদবদল,রাজতন্ত্র বা গণতন্ত্র থেকে অভিজাততন্ত্রে উত্তরণ,অভিজাততন্ত্রের বিকৃতি,স্বৈরতন্ত্র থেকে গণতন্ত্রে প্রত্যাবর্তন,এক শ্রেণির শাসক কর্তৃক আরেক শ্রেণির শাসককে উচ্ছেদ ইত্যাদি বিষয়াবলিকে বিপ্লবের আওতাভূক্ত করেছেন। বিপ্লবের অর্থ দ্বারা বিপ্লবী শব্দটাকে সহজে সংজ্ঞায়িত করা সম্ভব নয়।আপনি বিপ্লবী বলতে যেটা বোঝাতে চাচ্ছেন সেই ক্ষেত্রে বিদ্রোহী শব্দটি বেশি সামঞ্জস্যপূর্ণ মনে হয়।তাই বিপ্লবী হতে একটাই বড় কাজ করতে পারেন,তা হচ্ছে অন্যায়ের সাথে কখনো আপোস না করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ